আফগানিস্তানে মাদ্রাসায় বোমা হামলা, নিহত ১৭

আফগানিস্তানের একটি মাদ্রাসায় বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ১৭ জন নিহত হয়েছেন। জানা গেছে, নিহতদের বেশিরভাগই শিশু এবং ওই মাদ্রাসার ছাত্র। ঘটনায় আহত হয়েছেন আরও অনেকে। দেশটির সামানগান প্রদেশের রাজধানী আয়বাকে এই ঘটনা ঘটে। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে জানানো হয়, জোহরের নামাজ পড়ার জন্য মাদ্রাসার ছাত্ররা জড়ো হলে এই বোমা হামলা চালানো হয়। নামাজ শেষে লোকজন যখন বের হয়ে যাচ্ছিল তখনই এই বিস্ফোরণ ঘটেছে। নিহতদের বেশিরভাগই শিশু। তালেবানের প্রাদেশিক মুখপাত্র এমদাদুল্লাহ মুহাজির বলেছেন, পৌনে একটার দিকে শহরের কেন্দ্রে অবস্থিত জাহদিয়া মাদ্রাসায় এই বিস্ফোরণ ঘটে। তিনি জানান, এই মাদ্রাসায় বহু শিক্ষার্থী পড়ালেখা করে।

এদিকে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বিবিসিকে বলেছেন, হামলায় আরো বহু মানুষ আহত হয়েছে।

তাদের অনেকের অবস্থা গুরুতর। রাজধানী কাবুল থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে আয়বাকের স্থানীয় একটি হাসপাতালের একজন চিকিৎসক জানিয়েছেন আহত অন্তত ২৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি জানিয়েছেন হতাহতদের অধিকাংশই এই স্কুলের শিক্ষার্থী। তাদের সবাই শিশু এবং সাধারণ মানুষ।
অনলাইনে পোস্ট করা ভিডিওতে দেখা যাচ্ছে বহু শিশুর দেহ নামাজের ঘরে পড়ে আছে। এই বিস্ফোরণের জন্য কে বা কারা দায়ী তা এখনও পরিষ্কার নয়। গত বছরের অগাস্ট মাসে তালেবানের ক্ষমতা দখলের পর দেশটির বিভিন্ন স্থানে বেসামরিক লোকজনকে লক্ষ্য করে বহু হামলার ঘটনা ঘটেছে। বেশিরভাগ ক্ষেত্রেই ইসলামিক স্টেট এসব হামলা চালানোর দাবী করেছে। আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র আব্দুল নাফি টাক্কুর বলেছেন তালেবানের নিরাপত্তা বাহিনী এই হামলার ঘটনায় তদন্ত করছে। তিনি বলেন, যারা এর সাথে জড়িত তাদেরকে খুঁজে বের করে তাদের এই কাজের জন্য শাস্তি দেয়া হবে।