ফিনল্যান্ডের কাছে অস্ত্র বিক্রির অনুমোদন যুক্তরাষ্ট্রের

ফিনল্যান্ডের কাছে কৌশলগত ক্ষেপণাস্ত্র, গ্লাইড বোমা এবং সংশ্লিষ্ট সরঞ্জাম বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। ফিনল্যান্ড পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেয়ার চেষ্টা করার সময় প্রস্তাবিত এ অস্ত্র বিক্রির অনুমোদন আসে। সোমবার (২৮ নভেম্বর) দেশটির পররাষ্ট্র দপ্তর এক সংবাদবিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, প্রস্তাবিত এই বিক্রয় একটি বিশ্বস্ত অংশীদারের নিরাপত্তা উন্নত করার মাধ্যমে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি এবং জাতীয় নিরাপত্তা সমর্থন করবে, যা ইউরোপের রাজনৈতিক স্থিতিশীলতা এবং অর্থনৈতিক অগ্রগতির জন্য একটি গুরুত্বপূর্ণ শক্তি।

এতে আরও বলা হয়, ফিনল্যান্ডকে একটি শক্তিশালী ও আত্মরক্ষার সক্ষমতা উন্নয়ন ও বজায় রাখতে সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। প্রস্তাবিত সরঞ্জাম বিক্রয় এ অঞ্চলে মৌলিক সামরিক ভারসাম্য পরিবর্তন করবে না বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের ১৩৪০ কিলোমিটার স্থল সীমান্ত রয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর গত মে মাসে ফিনল্যান্ড এবং প্রতিবেশি সুইডেন আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগ দেয়ার আবেদন করে।

তবে ন্যাটোতে যোগ দেয়ার আবেদনের পর তুরস্কের বিরোধিতায় এ প্রক্রিয়া এখনো আটকে আছে। ন্যাটো জোটে নতুন কোন দেশকে সদস্য হিসাবে নিতে হলে জোটের ৩০টি সদস্য দেশকে একমত হতে হবে। প্রতিটি সদস্য দেশের অনুমোদন প্রয়োজন হবে।

তুরস্কের বহুদিনের অভিযোগ, স্ক্যান্ডিনেভিয়ান এই দুটো দেশ তুরস্কের কুর্দি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী পিকেকেকে সমর্থন যোগায়, গোষ্ঠীর নেতা-কর্মীদের আশ্রয়-প্রশ্রয় দেয়।

অপরদিকে ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটোতে যোগদানের বিষয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। ক্রেমলিনের দাবি, দেশ দুটোর ন্যাটোতে অন্তর্ভুক্তি ইউরোপ মহাদেশ আরও অস্থিতিশীল হয়ে উঠবে।