ফুটবল নিয়ে বেলজিয়ামে দাঙ্গা

মরক্কোর কাছে বিশ্বকাপ ফুটবলে পরাজয়ের পর বেলজিয়ামে ভয়াবহ দাঙ্গা দেখা দিয়েছে। নিজদেশের শোচনীয় পরাজয় মানতে না পেরে দেশটির জনগণ রাস্তায় নেমে আসে। তারা বিভিন্ন জিনিসপত্র ভাঙচুর করে। আগুন ধরিয়ে দেয়। রাস্তায় রাস্তায় গাড়িতে আগুন ধরিয়ে দেয়। ফলে রোববার পুলিশ কয়েক ডজন মানুষকে আটক করেছে। এদিন বিশ্বকাপের ম্যাচে মরক্কোর কাছে ২-০ গোলে হারে বেলজিয়াম।

ব্রাসেলস পুলিশ বলেছে, ওইদিন স্থানীয় সময় বিকেল প্রায় সাড়ে তিনটার দিকে নিরাপত্তা বিভাগের লোকজনের সঙ্গে সংঘাতময় অবস্থায় চলে যায় কয়েকডজন মাস্ক পরা ব্যক্তি। এতে জনগণের নিরাপত্তা বিপন্ন হয়। বার্তা সংস্থা রয়টার্সের মতে, বেলজিয়ামের রাজধানীতে বেশ কয়েক স্থানে দাঙ্গা হয়েছে। ফুটবল ভক্তরা মরক্কোর পতাকার অবমাননা করেছে।

দাঙ্গা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে। গাড়িতে, ইলেকট্রিক স্কুটারে আগুন ধরিয়ে দিয়েছে। ফলে তাৎক্ষণিকভাবে এতে হস্তক্ষেপের সিদ্ধান্ত নেয় পুলিশ। তারা জলকামান ও কাঁদানে গ্যাস ব্যবহার করে। বিবৃতিতে আরও বলা হয়, সন্ধ্যা ৭টার দিকে পরিস্থিতি শান্ত হয়ে আসে। তবে বিভিন্ন স্থানে পুলিশের প্রতিরোধমুলক প্রহরা অব্যাহত আছে।
ব্রাসেলসের মেয়র ফিলিপ্পে ক্লোজের অফিস থেকে বলা হয়েছে, রাজধানীতে যেসব অবকাঠামোর ক্ষতি করা হয়েছে এর দায় নিতে হবে দাঙ্গাকারীদের। পরিস্থিতি বর্তমানে স্বাভাবিক হয়ে আসছে। দাঙ্গাবাজরা যে ক্ষতি করেছে, তা থেকে তাদের পিতামাতাদেরও রেহাই দেয়া হবে না। অবকাঠামো ধ্বংস করে দেয়ার বিল তাদেরকে বহন করতে হবে।
উল্লেখ্য, ১৯৯৮ সালে বিশ্বকাপের পরে বেলজিয়ামের বিরুদ্ধে মরক্কো এই প্রথম জয় পেয়েছে। এ নিয়ে এটা তাদের তৃতীয় জয়।