টেলিভিশন ও ইন্টারনেটে থাকা ভুয়া খবর ও মিথ্যা থেকে সাবধান: পুতিন

ইউক্রেনে যুদ্ধ করা সেনা সদস্যদের মায়েদের সঙ্গে সাক্ষাত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি তাদের কাছে আহ্বান জানিয়ে বলেন, ইন্টারনেটে থাকা ভুয়া খবর বিশ্বাস করবেন না। পুতিন বলেন, আপনারা টেলিভিশনে যা দেখেন কিংবা ইন্টারনেটে যা পড়েন তার সবকিছু বিশ্বাস করবেন না, কারণ এখন প্রচুর ভুয়া খবর এবং মিথ্যা ছড়ানো হচ্ছে। এ খবর দিয়েছে আল-জাজিরা।
রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে পুতিনের সঙ্গে সেনা সদস্যদের মায়েদের ওই বৈঠকের খবর প্রচার করা হয়। এতে পুতিনকে বলতে শোনা যায়, আমি এবং রাশিয়ার নেতৃত্ব আপনাদের ব্যাথার ভাগীদার। আমরা জানি, কোনো কিছুই সন্তান হারানোর কষ্ট দূর করতে পারবে না। একজন মায়ের জন্য এই বেদনা সবথেকে বেশি। পুতিন আশ্বাস দিয়ে বলেন, এই যুদ্ধের সময় মায়েদের ত্যাগের কথা তিনি কখনও ভুলবেন না।
গত সেপ্টেম্বর মাসে ইউক্রেনে নতুন করে তিন লাখ সেনা পাঠানোর ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট। এরইমধ্যে মোবিলাইজেশনের মাধ্যমে এই সেনাদের ইউক্রেনে পাঠানোর কার্যক্রম শুরু হয়ে গেছে। এক মাসেরও বেশি সময় ধরে তাদের প্রশিক্ষণ চলেছে।

ধারণা করা হচ্ছে, এই সেনাদের সকলে ইউক্রেনে পৌছালে যুদ্ধের গতি পাল্টে যেতে পারে। অপরদিকে ইউক্রেনের তরফ থেকে বলা হচ্ছে, এই নতুন সেনাদের নিশ্চিত মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে রাশিয়া।