একটি নম্বর দিয়ে ৪ ফোনে ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ!

কিছু দিন পর পর নতুন ফিচার নিয়ে হাজির হয় হোয়াটসঅ্যাপ। এবার দারুণ এক সুবিধা আনল জনপ্রিয় মেসেজিং অ্যাপটি। এখন থেকে একটি নম্বর ব্যবহার করে একসঙ্গে চারটি মোবাইল থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে।

হোয়াটসঅ্যাপের মূল প্রতিষ্ঠান মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ মঙ্গলবার (২৫ এপ্রিল) নিজের ফেসবুক থেকে এক পোস্টের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন। এতে বলা হয়, আজ থেকেই চারটি ফোন পর্যন্ত একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে লগ ইন করতে পারবেন ব্যবহারকারীরা।

স্মার্টফোন ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন না- এমন লোকের সংখ্যা খুবই কম৷ ব্যবহারকারীদের কাছে অ্যাপটিকে আরও জনপ্রিয় করার জন্যই নিত্যনতুন ফিচার আনছে সংস্থাটি।

এবার হোয়াটসঅ্যাপের মাল্টি ডিভাইস ফিচারের আওতায় চালু হওয়া নতুন সুবিধায় একই অ্যাকাউন্ট কাজে লাগিয়ে চারটি ফোনে ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ। এই পরিষেবার মাধ্যমে ব্যবহারকারী তার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের তথ্য মূল ফোন ছাড়াও অন্য ফোনগুলোতে একই সঙ্গে দেখতে পারবেন। তাই একটি ডিভাইস বন্ধ থাকলেও তারা অন্য ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন।

পাশাপাশি, সম্প্রতি নতুন দুটি ফিচার চালু করেছে হোয়াটসঅ্যাপ। সেগুলো হলো, ভ্যানিশ হয়ে যাওয়া মেসেজ সংরক্ষণ করা এবং হোয়াটস্যাপের স্ট্যাটাসে দেয়া ছবি বা ভিডিও শেয়ার করা।

‘কিপ ইন চ্যাট’ নামের এক নতুন ফিচারের মাধ্যমে নির্দিষ্ট কোনো মেসেজ অদৃশ্য হয়ে যাওয়ার আগেই তা সংরক্ষণ করে রাখা যাবে। তবে শুধু প্রেরকের সম্মতিতেই এটি করা যাবে। নতুন এই ফিচারের নাম দেয়া হয়েছে ‘সেন্ডার সুপারপাওয়ার’।

এছাড়া সম্প্রতি হোয়াটসঅ্যাপ একটি আপডেট প্রকাশ করেছে। এই আপডেটের মাধ্য়মে হোয়াটসঅ্যাপের স্ট্যাটাস ফেসবুকে শেয়ার করা যাবে। এজন্য ব্যবহারকারীকে অ্যাপ ছেড়ে বের হতে হবে না। মেটার আরেকটি মাধ্যম ইনস্টাগ্রামের সঙ্গে ফেসবুকের এভাবে সংযুক্তিকরণ ফিচার এতদিন ছিল। এবার তা চালু হয়েছে হোয়াটসঅ্যাপেও।