ঢাকার চেয়ে গাজীপুরের বাতাসের মান বেশি খারাপ

রাজধানী বাতাসে দূষণ যেন নিত্যদিনের সঙ্গী। কোনোভাবেই কমছে না ঢাকার বাতাসের দূষণ। শনিবার (১৩ মে) বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা রয়েছে দ্বিতীয় স্থানে।

এদিকে রাজধানীর ঢাকার চেয়ে গাজীপুরের শ্রীপুরে বাতাসের মান সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে। সেখানে একিউআইয়ের স্কোর হলো ১৭৬ যা বাতাসের মানকে অস্বাস্থ্যকর বলে নির্দেশ করছে।

এদিন সকাল ১১টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার বাতাসের মানের স্কোর ছিল ১৬১, যা বাতাসের মানকে অস্বাস্থ্যকর বলে নির্দেশ করছে।

একিউআই তথ্যানুসারে, একই সময়ে বিশ্বের সবচেয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় ১৮৪ স্কোর নিয়ে প্রথম অবস্থানে রয়েছে ভারতের দিল্লি। আর ১৬০ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে থাকে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে তথ্য দেয় এবং কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানিয়ে থাকে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।