শোকের চাদরে বৃটেন, যেভাবে বিদায় জানানো হবে

যেন শোকের চাদরে ঢেকে গেছে বৃটেন। রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ঢুঁকরে কাঁদছে মানুষ। ঘরের কোণে, রাস্তায়, কফি শপে কিংবা বারে- সব জায়গায় কান্না। কেউ কাঁদছেন প্রকাশ্যে। কেউ কাঁদছেন অন্তরে। অন্তঃক্ষরা গ্রন্থিতে যেমন নিঃসরণ হয় এনজাইম, তেমনি হৃদয়ে ক্ষরণ হচ্ছে। মানুষের কাছে নিজেকে এমনিভাবে প্রতিষ্ঠা করে গেছেন রানী। বাকিংহাম রাজপ্রাসাদ সহ পুরো বৃটেনে ইউনিয়ন জ্যাক পতাকা অর্ধনমিত। সব যেন শ্রদ্ধায় মাথা নত করে দিয়েছে। রানীর চলে যাওয়া বৃটেনের প্রাত্যহিক জীবনে বড় প্রভাব ফেলেছে, ফেলবে।

তাকে বিদায় জানানোর আগে ১০ থেকে ১১ দিনের অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠান হতে পারে ওয়েস্টমিনস্টার অ্যাবি’তে। তবে অনুষ্ঠান সূচিতে কি থাকবে সে বিষয়টি নিশ্চিত করা হয়নি। ব্যাংকে ছুটি ঘোষণা করা হতে পারে। এখনও এ বিষয়টি রাজপ্রাসাদ এবং সরকার থেকে নিশ্চিত করা হয়নি। যদি ব্যাংকে ছুটি ঘোষণা করা হয়, তাহলে স্কুল বন্ধ থাকতে পারে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রশাসন সিদ্ধান্ত ঘোষণা করবে। এরই মধ্যে আজ শুক্রবার ইংলিশ ফুটবল লিগ এবং নর্দান আয়ারল্যান্ড ফুটবল লিগ সহ খেলাধুলার ফিক্সার বাতিল করা হয়েছে। বৃটিশ হর্সরেসিং অথরিটি সব রকম ঘোড়দৌড় মূলতবি করেছে। আজ শুক্রবার বিএমডব্লিউ পিজিএ চ্যাম্পিয়নশিপ খেলা হবে না। ট্যুর অব বৃটেন সাইক্লিং প্রতিযোগিতার ষষ্ঠ পর্যায়ের প্রতিযোগিতা হওয়ার কথা ছিল আজ। তাও হবে না। দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মধ্যে টেস্ট ক্রিকেটের দ্বিতীয় দিনের খেলা আজ গড়ানোর কথা ছিল মাঠে। কিন্তু তাও স্থগিত করা হয়েছে। বাকি ৫ দিনের খেলা পরে হবে কিনা তাও নিশ্চিত করা হয়নি। বৃহস্পতিবার ও শুক্রবারে বিবিসি প্রোমস অনুষ্ঠান বাতিল করা হয়েছে। একই সঙ্গে শনিবারের লাস্ট নাইট অব দ্য প্রোমস’ও বাতিল করা হয়েছে। ওদিকে রেল ও পোস্টাল খাতে ১৫ ও ১৭ তারিখের পরিকল্পিত ধর্মঘট বাতিল করা হয়েছে রানীর প্রতি শ্রদ্ধা প্রকাশের জন্য।
সেন্ট পলস ক্যাথেড্রালে আজ শুক্রবার রানীর স্মরণে হবে সার্ভিস অনুষ্ঠান। এতে যোগ দেয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী লিজ ট্রাস ও অন্য সিনিয়র মন্ত্রীদের। যেহেতু রানী দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন স্কটল্যান্ডে, তাই তার কফিন এডিনবার্গের সেন্ট গিলস ক্যাথেড্রালে রাখা হবে। তার প্রতি সম্মান জানাতে জনগণকে অনুমতি দেয়া হতে পারে দু’চার দিনের মধ্যে। এরপর কফিন আকাশপথে নিয়ে যাওয়া হবে লন্ডনে। সেখানে ওয়েস্টমিনস্টার হলে চারদিন রাখা হবে। এ সময় হাজার হাজার মানুষ তাদের শ্রদ্ধা নিবেদন করতে পারবে।

অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হওয়ার পরের দিন সকাল পর্যন্ত সব সরকারি ভবনে ইউনিয়ন পতাকা অর্ধনমিত থাকবে। অন্যদিকে নতুন রাজা চার্লাসের প্রতি শনিবার আনুষ্ঠানিক স্বীকৃতির অংশ হিসেবে পতাকা ২৪ ঘন্টার জন্য যথানিয়মে উত্তোলন করা অবস্থায় থাকবে। তারপর তা অর্ধনমিত রাখা হবে।
আজ শুক্রবার ওয়েস্টমিনস্টার অ্যাবি’তে, সেন্ট পল ক্যাথেড্রাল এবং উইন্ডসর ক্যাসেলে রানীর প্রতি শ্রদ্ধা জানাতে বেল বাজানো হবে। রানীর জীবনের ৯৬ বছরকে স্মরণ করে তার প্রতি ৯৬ রাউন্ড গান স্যালুট জানানো হবে হাইড পার্কে।