রামগড় স্থলবন্দরে ইমিগ্রেশন কার্যক্রম আগামী মাসে শুরু

পার্বত্য চট্টগ্রামের দুটি স্থলবন্দরের মধ্যে আগামী সেপ্টেম্বর মাসে চালু করা হবে খাগড়াছড়ির রামগড় স্থলবন্দরে ইমিগ্রেশন কার্যক্রম। অন্যদিকে কাছাকাছি সময়ে প্রস্তাবিত পার্বত্য চট্টগ্রামের অপর স্থলবন্দর রাঙামাটির টেগামুখ কাগজ-কলমেই রয়ে গেছে।

জানা গেছে, ২০০৮ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে ভারত সরকারের সঙ্গে পার্বত্য চট্টগ্রামের রামগড় ও টেগামুখ বন্দর স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। রামগড় স্থলবন্দরের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। এরই মধ্যে বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু নির্মাণকাজ শেষ হয়েছে। রামগড় থেকে বারইয়ারহাট ৩৮ কিলোমিটারে ১৬টি ব্রিজ নির্মাণ শেষে রাস্তা সম্প্রসারণের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। জরুরি ভিত্তিতে ইমিগ্রেশন ও চেকপোস্টের জন্য অস্থায়ী কাঠামোয় নির্মাণকাজ চলছে। আগামী সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রীর ভারত সফরের আগেই রামগড় স্থলবন্দরে ইমিগ্রেশন কার্যক্রম উদ্বোধন করা হবে। এরই মধ্যে প্রস্তুতিও শুরু হয়েছে।

পরবর্তী সময়ে ২০১৮ সালের ২৫ অক্টোবর ভারত ও বাংলাদেশ ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলোতে পণ্য পরিবহনের জন্য ট্রানজিট পয়েন্ট হিসেবে বাংলাদেশের দুটি সমুদ্রবন্দর চট্টগ্রাম ও মোংলা ব্যবহার করার অনুমতি দেওয়ার জন্য একটি চুক্তি স্বাক্ষর করে। এই চুক্তির আওতায় রামগড় বন্দর দিয়ে ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলোতে পণ্য পরিবহনের বিষয়টিও ছিল। বন্দরটি চালু হলে উত্তর চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামের আর্থসামাজিক অবস্থার উন্নয়ন হবে বলেও জানান সংশ্লিষ্টরা। বাংলাদেশি ব্যবসায়ীরাও রপ্তানির একটি নতুন দ্বার পাবেন বলে আশা করা হচ্ছে। পাশাপাশি বাংলাদেশ সহজে ভারত থেকে পশুসম্পদ, ফল, কাঠ, বীজ, গম, পাথর, কয়লা, সার ইত্যাদি আমদানি করতে পারবে।

রামগড় পৌরসভার মেয়র মো. রফিকুল আলম কামাল বলেন, ‘জরুরি ভিত্তিতে ইমিগ্রেশন কার্যক্রম চালুর নিমিত্তে অস্থায়ী শেড নির্মাণের কাজ শেষ পর্যায়ে রয়েছে। প্রধানমন্ত্রীর সফরের আগেই ইমিগ্রেশন কার্যক্রম চালু হতে পারে। এরই অংশ হিসেবে আগামী সোমবার নৌপরিবহন সচিব মো. মোস্তফা কামাল সার্বিক অগ্রগতি সরেজমিনে দেখতে আসবেন।’ এর আগে ২০২১ সালের শুরুতে ভারত ও বাংলাদেশের প্রধানমন্ত্রী ভার্চুয়ালি যুক্ত হয়ে খাগড়াছড়ির রামগড়ে ফেনী নদীর ওপর নির্মিত বাংলাদেশ-ভারত প্রথম মৈত্রী সেতু-১ উদ্বোধন করেন।

রামগড় স্থলবন্দরের প্রকল্প পরিচালক মো. সারোয়ার আলম বলেন, ‘সীমান্তের শূন্যরেখার ১৫০ গজের ভারতীয় কর্তৃপক্ষের আপত্তির মুখে বন্দরের মূল স্থাপনা নির্মাণ করা যাচ্ছে না। তবে ১৫০ গজের বাইরে যে জায়গা আছে, সেখানে অস্থায়ী স্থাপনায় বন্দরের ইমিগ্রেশনের (যাত্রী পারাপার) জন্য শেড নির্মাণ শেষ পর্যায়ে রয়েছে। যেকোনো সময় উদ্বোধন করা হবে।’

প্রকল্প পরিচালক আরও বলেন, ‘প্রকল্পের আওতায় আন্তর্জাতিক মানের একটি পেসেঞ্জার টার্মিনাল ভবন নির্মাণ করা হবে। এই টার্মিনাল ভবনের অভ্যন্তরে বিজিবি চেকপোস্ট, কাস্টমস ও ইমিগ্রেশন অফিস থাকবে। এ ছাড়া ওয়ান স্টপ সার্ভিস সিস্টেমে একই ভবনে সব ধরনের চেকিং সম্পন্ন করে বহির্গমন ও প্রবেশ করবেন যাত্রীরা।’

কাস্টমস এক্সাইজ ভ্যাট ও কমিশনারেট চট্টগ্রামের অতিরিক্ত কমিশনার মো. মাহমুদুল হাসান জানান, রামগড় স্থলবন্দর দিয়ে প্রথম পর্যায়ে যাত্রী পারাপারের জন্য ইমিগ্রেশন খুব শিগগির চালু হবে। প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ শেষ হলে এই বন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু করা হবে।

রামগড় উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারি বলেন, ‘রামগড় স্থলবন্দরটি চালু হলে বাংলাদেশের অর্থনীতিতে অবদান রাখার পাশাপাশি দুই দেশের বাণিজ্যিক, পর্যটন ও যোগাযোগ সম্পর্ক সুদৃঢ়সহ আর্থসামাজিক উন্নয়ন হবে।

স্থলবন্দর সূত্রে জানা যায়, এই বন্দর চালুর লক্ষ্যে খাগড়াছড়ির রামগড়ে মহামুনি এলাকায় ফেনী নদীর ওপর ৪১২ মিটার দৈর্ঘ্য এবং ১৪ দশমিক ৮০ মিটার প্রস্থ মৈত্রী সেতু-১ নামে একটি আন্তর্জাতিক সেতু নির্মাণ করা হয়। এতে খরচ হয়েছে ১৩৩ কোটি টাকা।
সড়ক ও জনপথ বিভাগ জানায়, ৮৪৫ কোটি ৫৩ লাখ টাকা ব্যয়ে চট্টগ্রামের বারৈয়ারহাট থেকে রামগড় স্থলবন্দর পর্যন্ত সড়ক প্রশস্ত করার কাজের ঠিকাদার নিয়োগ চলছে। প্রকল্পটি বাস্তবায়নে ভারত দিচ্ছে ৫৮১ দশমিক ২০ কোটি টাকা। বাকি টাকা বাংলাদেশ সরকার নিজ তহবিল থেকে দিচ্ছে। এ ছাড়া বর্ডার ক্রস প্রকল্পের আওতায় ৯টি সেতু ও ২৩টি কালভার্ট নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার অর্থায়নে নির্মাণ হচ্ছে আটটি সেতু ও আটটি কালভার্ট।

এ বিষয়ে চট্টগ্রামের সড়ক ও জনপথ বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী সৌম্য তালুকদার বলেন, প্রকল্পের আওতায় ৩৮ কিলোমিটার সড়কটি ৫ দশমিক ৫ মিটার থেকে ৭ দশমিক ৩ মিটার প্রশস্ত করা হচ্ছে। ভূমি অধিগ্রহণসহ আনুষঙ্গিক কাজ এগিয়ে যাচ্ছে।

অন্যদিকে, প্রস্তাবিত পার্বত্য চট্টগ্রামের অপর স্থলবন্দর রাঙামাটির বরকল উপজেলার টেগামুখ কাগজে-কলমেই রয়ে গেছে। ২০১০ সালে খাগড়াছড়ির রামগড় স্থলবন্দর এবং ২০১৩ সালে রাঙামাটির বরকল উপজেলায় তেগামুখ স্থলবন্দর নির্মাণের ঘোষণা করে সরকার।

সংশ্লিষ্টরা জানান, রাঙামাটির তেগামুখ স্থলবন্দর অপরপাশে ভারতের মিজুরাম রাজ্যের দেমাগ্রী কাউয়াপুচিয়া এলাকা অবস্থিত। রামগড় বন্দর দিয়ে ইমিগ্রেশন চালু হলে ভিসা নিয়ে বাংলাদেশি নাগরিকদের ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে যাতায়াত সহজ হয়ে যাবে। আগরতলা বিমানবন্দর ব্যবহার করে সহজে চিকিৎসাসহ বিভিন্ন কাজে ভারতের বিভিন্ন প্রদেশে যাওয়া যাবে।

জানা গেছে, চট্টগ্রাম বন্দর থেকে ১১২ কিলোমিটার দূরত্বের এই স্থলবন্দর ব্যবহার করে মাত্র তিন ঘণ্টায় চট্টগ্রাম বন্দর থেকে ট্রান্সশিপমেন্টের পণ্য ভারতের ত্রিপুরার সাব্রুমে পৌঁছানো যাবে। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় অন্যান্য রাজ্যের মেঘালয়, আসাম, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও অরুণাচলের তথা সেভেন সিস্টার্সের সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপন করা হবে।

এ বিষয়ে রাঙামাটির জেলা প্রশাসক মো. মিজানুর রহমান বলেন, ‘বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশে আমি কয়েক মাস আগে টেগামুখ এলাকা সরেজমিন পরিদর্শন করেছি এবং মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠাই। বর্তমানে টেগামুখ এলাকায় কোনো স্থাপনা নির্মাণ করা হয়নি। টেগামুখ এলাকায় কানেকটিভিটি নির্মাণ হলে পার্বত্য চট্টগ্রামের পশ্চাৎপদ এলাকার অনেক উন্নয়ন হবে।’>>> আজকের পত্রিকা