প্রশিক্ষণের জন্য বিদেশে চট্টগ্রাম ওয়াসার ৮ কর্মকর্তা

চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক সহ দুই দফায় ৮ জন কর্মকর্তা প্রশিক্ষণের জন্য বিদেশ সফর করছেন। যুক্তরাষ্ট্র ও সিঙ্গাপুরে যাওয়া এই সরকারি কর্মকর্তাদের সফর নিয়ে উঠেছে প্রশ্ন।

রোববার (১৭ জুলাই) ২১ দিনের জন্য সিঙ্গাপুরে গেছেন চট্টগ্রাম পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন কর্তৃপক্ষের প্রকৌশল দপ্তরের সহকারী প্রকৌশলী মো. শাহাব উদ্দিন, বিকাশ চন্দ্র দাশ, ইউসুফ তফাদার ও মোহাম্মদ তাওসিফ। তারা কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্পের (ফেজ-২) অধীনে পরিচালিত ‘সুপারভাইজরি কন্ট্রোল অ্যান্ড ডেটা অ্যাকুইজিশন’ এর ওপর প্রশিক্ষণ নিবেন।

অপরদিকে বৃহস্পতিবার (১৪ জুলাই) রাতে ৯ দিনের জন্য যুক্তরাষ্ট্র গেছেন চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এ কে এম ফজলুল্লাহ, উপ-ব্যবস্থাপনা পরিচালক (অর্থ) মো. সামছুল আলম, প্রধান প্রকৌশলী মাকসুদ আলম ও ভাণ্ডালজুরি পানি সরবরাহ প্রকল্পের পরিচালক তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোহাম্মদ মাহাবুবুল আলম। তাদের সঙ্গে আছেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (পানি সরবরাহ অনুবিভাগ) মো. খাইরুল ইসলাম।

ভান্ডালজুড়ি পানি সরবরাহ প্রকল্পের পানি জীবাণুমুক্ত করতে যে যন্ত্রপাতি কেনা হচ্ছে, তা দেখার জন্য তারা যুক্তরাষ্ট্রে গেছেন বলে জানা গেছে। চলতি বছরের সেপ্টেম্বরে এ প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমাতে বিশেষ প্রয়োজন ছাড়া সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধে গত ১২ মে পরিপত্র জারি করেছিল অর্থ মন্ত্রণালয়।

প্রকল্প পরিচালক মোহাম্মদ মাহাবুবুল আলম বলেন, যন্ত্রপাতি কেনার আগে শিল্পকারখানা পরিদর্শনের জন্য যুক্তরাষ্ট্র সফর। সেখানে পানির জীবাণুমুক্তকরণ সম্পর্কে নানা বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। এ সফরের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অনুমোদন রয়েছে। সফরের খরচ বহন করবে ঠিকাদারি প্রতিষ্ঠান দক্ষিণ কোরিয়ার ‘তেইয়ং ই অ্যান্ড সি’।

কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প (ফেজ-২) বাস্তবায়নে ৪ হাজার ৪৮৯ কোটি ১৫ লাখ টাকা ব্যয় হচ্ছে। ২০২৩ সালের জানুয়ারিতে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে। স্কেডা প্যাকেজের কাজ জাপানের ঠিকাদারি প্রতিষ্ঠান ‘ইয়োকো কাওয়া’ এর অধীনে চলমান রয়েছে।