খরচ নেই এক টাকাও, চার্জ ছাড়াই ৭ মাস চলবে দুর্দান্ত আকর্ষণীয় এই গাড়ি, কিনবেন নাকি?

নেদারল্যান্ডের ডাচ গাড়ি প্রস্তুতকারীসংস্থা “Lightyear” পৃথিবীতে প্রথম সৌরচালিত চারচাকা গাড়ি লঞ্চ করল বাণিজ্যিকভাবে। চলতি বছরেই শুরু হয়ে গিয়েছে গাড়িটির বাণিজ্যিক উৎপাদন এবং 2022 সালের নভেম্বর থেকে শুরু হয়ে যাবে গাড়ির ডেলিভারি। “Lightyear 0” নামক এই সৌরশক্তি চালিত গাড়িটি মাত্র 10 সেকেন্ডে 100Kmph গতিবেগে ছুটবে এবং গাড়িটির সর্বোচ্চ গতিবেগ রয়েছে 160Kmph!

60 kWh ব্যাটারিপ্যাকযুক্ত এই গাড়িতে থাকছে চাকার ভিতরে থাকছে মোটর যা থেকে সর্বোচ্চ 174 PS শক্তি পাওয়া যাবে। এছাড়াও গাড়িটির মোট 54 বর্গফুট জায়গায় অর্থাৎ গাড়ির বনেট ছাদ ও পেছনে সোলার প্যানেলের ব্যবহার করা হয়েছে। যেখান থেকে সৌর শক্তির মাধ্যমে রিচার্জ হয়ে ছুটবে এই গাড়ি। কোম্পানির দাবি অনুসারে এক চার্জেই 625 কিলোমিটার যেতে পারবে এই গাড়ি, যার মধ্যে 60 কিলোমিটার যাবে সৌর শক্তির মাধ্যমে।

অনন্য প্রযুক্তি ও ডিজাইন ব্যবহারের কারণে সারা বিশ্বের নজর কারা এই গাড়িটি কোন খরচা না করেই এক বছরে 11,000 কিলোমিটার যেতে পারবে। এছাড়াও কোন ব্যক্তি যদি দৈনিক 35 কিলোমিটার পথ যান তবে সেক্ষেত্রে 7 মাস টানা ছুটবে এই গাড়ি। তবে পৃথিবীর যে সকল দেশগুলিতে সূর্যালোক ঠিক ভাবে পাওয়া যায় না সেখানে একবার চার্জেই টানা 2 মাস 35 কিলোমিটার দৈনিক যেতে পারবে এই গাড়ি।

2019 সালে সর্বপ্রথম এই গাড়িটির কনসেপ্ট মডেল সামনে এসেছিল। অবশেষে সাত বছরের গবেষণা শেষে Aerodynamics এর কথা মাথায় রেখে ইঞ্জিনিয়াররা লম্বা ডিজাইনের এই গাড়িটিকে বিশ্বের সবথেকে energy-efficient গাড়ি হিসেবে লঞ্চ করতে চলেছেন। হাইওয়ে গতি এবং নরমাল গতিতে প্রতি 100 কিলোমিটার যাত্রার জন্য 10 kWh শক্তি ব্যয় করে এই গাড়ি। তবে ডাচ কোম্পানি lightyear এর আশা তাদের সর্বপ্রথম সোলার চালিত এই গাড়ির লঞ্চ ভবিষ্যতে গাড়ি দুনিয়াকে নতুন দিশায় নিয়ে যাবে!