সফটওয়্যার ছাড়াই পিডিএফ ফাইল

অনলাইনে বিনিময়ের সময় পিডিএফ (পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট) ফাইলের তথ্য বা ফন্ট পরিবর্তন না হওয়ায় সহজেই পড়া যায়। বিভিন্ন প্রতিষ্ঠানের সফটওয়্যার ব্যবহার করে সহজে পিডিএফ ফাইল তৈরি করা গেলেও তথ্যের নিরাপত্তা নিয়ে শঙ্কা দেখা দেয়। চাইলে মাইক্রোসফট প্রিন্ট টু পিডিএফ সুবিধা কাজে লাগিয়ে সহজেই পিডিএফ ফাইল তৈরি করা যায়। উইন্ডোজ ১০ থেকে পরবর্তী সংস্করণে এ সুযোগ মিলবে।

যে ফাইলের পিডিএফ তৈরি করতে হবে, সেটি খুলে প্রিন্ট ডায়ালগ বক্স চালু করতে হবে। এবার এই ডায়ালগ বক্সের Printer-এর তালিকা থেকে Microsoft Print to PDF অপশন নির্বাচন করতে হবে। এবার Print বোতাম চাপলেই কিছুক্ষণ পর ফাইল বা ইমেজকে আলাদা নামে সেভ করলেই ফাইলটির পিডিএফ ফরম্যাট তৈরি হয়ে যাবে।

প্রিন্টারের তালিকায় যদি মাইক্রোসফট প্রিন্ট টু পিডিএফ দেখা না যায়, তবে সম্ভবত অপশনটি আপনার উইন্ডোজে নিষ্ক্রিয় করা আছে। সমস্যা সমাধানে স্টার্ট মেনু থেকে Turn Windows features on or off লিখে Windows features অপশনে ক্লিক করতে হবে। এখানে উইন্ডোজের গুরুত্বপূর্ণ বিভিন্ন সেবা চালু (অন) বা বন্ধ (অফ) করা যাবে। তালিকায় থাকা Microsoft Print to PDF অপশনে টিক চিহ্ন দিয়ে ok নির্বাচনের পর কম্পিউটার রিস্টার্ট করলেই যেকোনো ফাইলের পিডিএফ তৈরি করা যাবে।