সোহেল মো. ফখরুদ-দীন’র “ইতিহাস ও মনীষী” একটি মনোমুগ্ধকর স্মারকগ্রন্থ                     

মোহাম্মদ ইমাদ উদ্দীন:
ইতিহাস-সাহিত্য-সংস্কৃতি বিষয়ক অনিয়মিত পত্রিকা ‘কিরাত বাংলা’র প্রকাশনার ১০ (দশ) বছর পূর্তি  উপলক্ষে চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র এর সভাপতি  ইতিহাস-ঐতিহ্য সংগ্রাহক এবং  লেখক ও গবেষক সোহেল মো. ফখরুদ-দীন’র সম্পাদিত  “ইতিহাস ও মনীষী” একটি মনোমুগ্ধকর গ্রন্থ।
বইয়ের  শুরুতে লেখক তার “প্রাচীন চট্টগ্রাম ও কিরাত বাংলা প্রসঙ্গ” প্রবন্ধে প্রাচীন চট্টগ্রামের ইতিহাস তুলে ধরেন। বিশ্বের সকল বাংলা ভাষাভাষী মানুষকে চট্টগ্রামের ইতিহাস জানা ও সচেতনতার বৃদ্ধির লক্ষে ০৯ ই জানুয়ারী ২০১০ সাল থেকে প্রাচীন চট্টগ্রামের ইতিহাসের বিলুপ্ত অধ্যায়ের ঐতিহাসিক কিরাত ভূখণ্ড ও কিরাত আদি জাতির ইতিহাসকে স্বরণীয় করে ধরে রাখতে কিরাত বাংলা www.kiratbangla.com নামে ওয়েবসাইট চালু করেছিল। বাংলার প্রাচীন ইতিহাসে এ চট্টগ্রামের নামের পরিবর্তন হয়েছে হাজার হাজার বছর ধরে ৩৭ বার। যথাক্রমে আদর্শদেশ,সুহ্মদেশ,ক্লীং বা কালেন,রম্যভূমি, চিতাগাঁও, চিৎগাঁও, চট্টল,  চৈত্যগ্রাম, সপ্তগ্রাম,  চট্টলা,  চট্টগ্রাম, চক্রশালা, চন্দ্রনাথ, চরতল, চিতাগঞ্জ, চটীগাঁ, শ্রীচট্টল, সাতগাঁও, সীতাগঙ্গা (সীতাগাঙ্গ), সতের কাউন, পুষ্পপুর, রামেশ, কর্ণবুল, সহরেসবুজ, পার্ব্বতী, খোর্দ্দ-আবাদ, porti grando (বৃহৎ বন্দর), ফতেয়াবাদ, আনক, রোশাং, ইসলামাবাদ, মগরাজ্য, Chittagong,  কিরাত, যতরকুল, চক্রশা, কেলিশহর, পেন্টপোলিস। এই রকম তথ্যসহ আরো বিভিন্ন তথ্য উঠে এসেছে। এই গ্রন্থটিতে ২৫০টির অধিক গবেষনা বিষয়ক লেখা এবং দেশবরেণ্য আলেম ওলামা,  পীর মাশায়েখ, শিক্ষাবিদ,  অর্থনীতিবিদ,  রাজনৈতিকবিদ ও অন্যান্য ধর্মাবলম্বীর মনীষীর ২০০শতাধিক  জীবনী এতে স্থান পেয়েছে। চট্টগ্রামে আদি মানুষ,ভাষাতত্ত্ব,আঞ্চলিক ভাষা,সাহিত্য সংস্কৃতি,শিক্ষা বিস্তার, ভাষা-আন্দোলন,মহান মুক্তিযুদ্ধের ইতিহাস, চট্টগ্রামে মুসলমান,চট্টগ্রামে বৌদ্ধ, চট্টগ্রামে হিন্দু, চট্টগ্রামে খ্রিষ্টান, কর্ণফুলী নদীর ইতিহাস, ধর্ম কথা সহ বহু বিষয়ক লেখা ছাড়াও চট্টগ্রামে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, চট্টগ্রামে জাতীয় কবি নজরুল ইসলাম ছাড়া আরো অনেক বিষয়ের লেখা এতে স্থান পেয়েছে।
এই বইয়ে  লেখক তার গ্রন্থে বর্তমানে চাটগামী পরিবার আরব বংশীয়দের অস্তিত্ব, চট্টগ্রামে জান্নাতের সুসংবাদ প্রাপ্ত দশজন সাহাবীর মধ্যে অন্যতম সাহাবী হযরত সাআদ বিন আবি ওয়াক্কাস (রা) সহ অন্যান্য সাহাবীদের ইসলামের আগমনবার্তা  , অলী-দরবেশদের ইসলাম প্রচার, আরব বণিকদের আগমন, কর্ণফুলির নামকরণ সহ বিভিন্ন তথ্য উল্লেখ করেছেন।
এই গ্রন্থে লেখক – গবেষক, কবি – সাহিত্যিক ইতিহাসবিদ, শিক্ষাবিদ, প্রাবন্ধিক, গনমাধ্যম ব্যক্তি, ধর্মবেত্তা, পরিবেশবিদ, সুফিসাধক, পরিব্রাজক, মুক্তিযোদ্ধা, রাজনৈতিকবিদ ও আইনবিদদের মুল্যবান লেখা নিয়ে  সোহেল মো. ফখরুদ-দীন’র “ইতিহাস ও মনীষী” গ্রন্থটি অসাধারণ ভাবে সাজানো হয়েছে। এমনকি এই গ্রন্থে প্রখ্যাত হাদীস বিশারদ ও বিশিষ্ট আলেমে দ্বীন শায়খুল হাদীস আল্লামা ফখরুদ্দীন (রহ) কে নিয়ে  আমি অধমের একটি গবেষণাধর্মী লেখা স্থান পেয়েছে।
“ইতিহাস ও মনীষী” গ্রন্থটি  কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসা পড়ুয়া সহ সকল ছাত্র-ছাত্রীদের এবং ভবিষ্যত গবেষকদের জন্য সহায়তা কিংবা পথ পদর্শক হিসেবে ভূমিকা রাখবে। এই গ্রন্থটি বাঙালি মুসলমান,হিন্দু, বৌদ্ধ ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলের আত্মপরিচয়, আত্মচেতনা এবং জাতীয়তাবোধের অনুপ্রেরণা যোগাবে। দীপ্তময় পথচলায় লেখকের প্রতি  দোয়া ও আন্তরিক ভালোবাসা জ্ঞাপন করছি। একই সাথে সোহেল মো. ফখরুদ-দীন’র রচিত “ইতিহাস ও মনীষী” বইটি বহুল প্রচার ও প্রসার এবং  পাঠক প্রিয়তা কামনা করছি।
গ্রন্থ: “ইতিহাস ও মনীষী”
লেখক : সোহেল মো. ফখরুদ-দীন
প্রকাশক: ব্যাংকার দুলাল কান্তি বড়ুয়া
প্রকাশনী: সাজিদ আলী প্রকাশন
প্রকাশকাল: ২০ অক্টোবর  ২০২১
পৃষ্টা: ৮৯৬
শুভেচ্ছা মূল্য: ২০০০ টাকা মাত্র।
আলোচক : কলামিস্ট।