হোয়াটসঅ্যাপে যে ৭ ধরনের পরিবর্তন আসছে

হোয়াটসঅ্যাপে বেশ কিছু নতুন সুবিধা যুক্ত হবে বলে নানা সংবাদ প্রতিবেদনে দেখা যাচ্ছে। এর মধ্যে রয়েছে একাধিক ডিভাইসে একসঙ্গে হোয়াটসঅ্যাপ ব্যবহার, মেসেঞ্জারের মতো রিঅ্যাকশন, নকশায় পরিবর্তন ইত্যাদি।

অ্যান্ড্রয়েড এবং আইওএস অপারেটিং সিস্টেমে যোগাযোগের অ্যাপটির আসন্ন হালনাগাদে সেগুলো যোগ করা হতে পারে। ডব্লিউএ বেটা ইনফো নামের ওয়েবসাইটে এসব জানানো হয়, হোয়াটসঅ্যাপে আসন্ন সুবিধা এবং পরিবর্তন নিয়ে কাজ করে তারা।

চলুন আসন্ন সুবিধাগুলো দেখে নেওয়া যাক। অবশ্য বেশ কয়েকটি এরই মধ্যে পরীক্ষামূলক ব্যবহারের সুযোগ পেয়েছেন অনেকে।

গ্রুপ চ্যাটে ‘কমিউনিটিস’
কমিউনিটিসের মাধ্যমে অ্যাডমিনিস্ট্রেটররা গ্রুপ চ্যাট নিয়ন্ত্রণের আরও সুবিধা পাবেন। এতে গ্রুপের ভেতরে ছোট ছোট গ্রুপ (সাবগ্রুপ) খোলার সুবিধা আসতে পারে। সাবগ্রুপগুলোতেও এন্ড-টু-এন্ড এনক্রিপশন থাকবে।

একসঙ্গে চারটি ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহার
পরীক্ষামূলকভাবে ব্যবহারের শর্তে (বেটা) অনেক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী এরই মধ্যে মাল্টিডিভাইস সুবিধা পাচ্ছেন। এখন যেমন হোয়াটসঅ্যাপে এক অ্যাকাউন্ট কেবল একটি স্মার্টফোনে ব্যবহার করা যায়, কম্পিউটার থেকে ব্যবহার করতে চাইলেও মূল স্মার্টফোন ইন্টারনেটে যুক্ত রাখতে হয়, তখন এই সীমাবদ্ধতা থাকবে না। তখন একসঙ্গে চারটি ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে, প্রাথমিক স্মার্টফোন অনলাইনে যুক্ত রাখার প্রয়োজনও হবে না।

নতুন সুবিধায় ব্যবহারকারীরা একসঙ্গে সর্বোচ্চ চারটি ডিভাইসে তাঁদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন
নিজে থেকেই বার্তা মুছে যাওয়ার সুবিধায় নতুনত্ব
হোয়াটসঅ্যাপে ডিজঅ্যাপিয়ারিং মেসেজ অর্থাৎ নির্দিষ্ট সময় পর নিজে থেকেই বার্তা মুছে যাওয়ার সুবিধা চালু করা হয় গত বছর। এত দিন এই বার্তাগুলো সাত দিন পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যেত। তবে বেটা সংস্করণে ৯০ দিন এবং ২৪ ঘণ্টার দুটি অপশন যোগ করা হচ্ছে।