ডা: এল এ কাদেরীর মৃত্যুতে ব্যরিস্টার মনোয়ার হোসেনের শোক

দেশ বরেণ্য চিকিৎসক নিউরোসার্জন অধ্যাপক ও চট্টগ্রামের কৃতি সন্তান ডা: এল এ কাদেরীর মৃত্যুতে চট্টগ্রাম নাগরিক ফোরামের চেয়ারম্যান ব্যরিস্টার মনোয়ার হোসেন মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

শোক বাণীতে ব্যরিস্টার মনোয়ার বলেন চদেশ বরেণ্য চিকিৎসক নিউরোসার্জন অধ্যাপক ও চট্টগ্রামের কৃতি সন্তান ডা: এল এ কাদেরী আর নেই, ইন্না-লিল্লাহ ওয়া ইন্না ইলাহি রাজেউন। মরহুমের আত্মার মাগফিরাত কামনা করছি এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।আল্লাহ পাক তাঁকে জান্নাতুল ফেরদৌসের মেহমান হিসেবে কবুল করুন।।

 

উলেখ্য এল এ কাদেরী ২৩ আগস্ট হাসপাতালে ভর্তি হন। গত কয়েকদিন আইসিইউতেই ছিলেন তিনি। দীর্ঘদিন ধরে ক্যান্সারসহ বিভিন্ন জটিলতায় ভুগছিলেন।

ডা. এল এ কাদেরী চট্টগ্রাম মেডিক্যাল কলেজের নিউরোসার্জারী বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৪১ সালের ১ অক্টোবর তিনি চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৭ সালে ঢাকা শিক্ষাবোর্ড থেকে ম্যাট্রিকুলেশন, ১৯৫৯ সালে আইএসসি পাস করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি হন। ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত এমবিবিএস পরীক্ষায় সারাদেশে স্বর্ণপদকসহ প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন।

১৯৬৫ সালের ১ জানুয়ারি থেকে ১৯৬৮ সালের ২৯ এপ্রিল পর্যন্ত চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে হাউজ সার্জন, সিনিয়র হাউজ সার্জন ও ইমারজেন্সি মেডিক্যাল অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৬৮ সালে তিনি লন্ডনে ডিপ্লোমা ইন ভেনারিওলজি, ১৯৭১ সালে নিওরোসার্জারিতে এফআরসিএস এবং ১৯৭৭ সালে মাইক্রোসার্জারিতে ডিগ্রি অর্জন করেন।

১৯৭৮ সালে তার প্রচেষ্টায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজে নিউরোসার্জারি বিভাগ খোলা হয়। অবসর গ্রহণের পূর্ব পর্যন্ত তিনি এই বিভাগে বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি ইউএসটিসি’র প্রো-ভাইস চ্যান্সেলরের দায়িত্বও পালন করেছেন।