মানুষের চাওয়া এবার হয়তো পূরণ হতে যাচ্ছে

আইফোনের পরবর্তী সংস্করণ অর্থাৎ আইফোন ১৩ সিরিজের স্মার্টফোনে মানুষ কী চায়? ভালো ক্যামেরা? দ্রুতগতির প্রসেসর? নকশায় নতুনত্ব? জেডডিনেটের প্রতিবেদন বলছে, মানুষ চায় নতুন আইফোনে ব্যাটারির চার্জ থাকবে বেশিক্ষণ, সহজে ফুরাবে না। একাধিক প্রতিবেদনে বলা হয়েছে, মানুষের সে চাওয়া এবার হয়তো পূরণ হতে যাচ্ছে।

অ্যাপলের পক্ষ থেকে এ ব্যাপারে কিছু জানানো হয়নি। বাজারে আসার ঘোষণার আগে প্রতিষ্ঠানের নতুন স্মার্টফোন নিয়ে মুখ খোলার কথাও নয় প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিদের। তবে উড়ো খবর হলো, আইফোন ১৩ সিরিজের স্মার্টফোনগুলো বর্তমানে বাজারে থাকা আইফোনগুলোর চেয়ে কিছুটা পুরু হবে।

এমন উড়ো খবর এমনিতে ছড়ায়নি। পেছনে বেশ কিছু যুক্তিও আছে। কারণ, ধারণা করা হচ্ছে নতুন আইফোনে ‘রিভার্স চার্জিং’ সুবিধা থাকতে পারে। এক স্মার্টফোন থেকে সরাসরি অন্য কোনো ডিভাইস চার্জ করার প্রযুক্তির নাম রিভার্স চার্জিং। আর বর্তমান সিরিজের আইফোনগুলোর ব্যাটারির আয়ু এমনিতেই তেমন সুবিধার নয়। সেখানে রিভার্স চার্জিং সুবিধা যুক্ত করলে হিতে বিপরীত ছাড়া আর কিছু ভাবা যায় না। সে কারণেই ব্যাটারির আকার বেশ খানিকটা বড় করা হবে বলে ধারণা করা হচ্ছে।

আইফোনের প্রো ম্যাক্স মডেলে ব্যাটারির ধারণক্ষমতা ৩৬৮৭ মিলিঅ্যাম্পিয়ার থেকে বাড়িয়ে ৪৩৫২ মিলিঅ্যাম্পিয়ার করা হবে বলে শোনা যাচ্ছে। বর্তমান আইফোন ১২ ও আইফোন ১২ প্রোর ২৮১৫ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি বাড়িয়ে ৩০৯৫ মিলিঅ্যাম্পিয়ার করা হতে পারে। এমনকি মিনি মডেলের ব্যাটারির আয়ুও বাড়ানো হতে পারে।

আরও শোনা যাচ্ছে, নতুন সিরিজের আইফোনে অ্যাপলের নকশা করা এ১৫ প্রসেসর থাকবে। এই প্রসেসর ব্যাটারির চার্জ খরচের পরিমাণ ১৫ থেকে ২০ শতাংশ কমাতে পারে। সব মিলিয়ে ধরা যেতে পারে, এখন পর্যন্ত বাজারে আসা আইফোনগুলোর চেয়ে আইফোন ১৩ সিরিজের স্মার্টফোনগুলোতে ব্যাটারির আয়ু সবচেয়ে ভালো থাকবে। আর এটিই নতুন আইফোনের সবচেয়ে আকর্ষণীয় দিক হতে পারে।