পূর্ণগ্রাস সূর্যগ্রহণ আজ

বছরের শেষ সূর্যগ্রহণ সোমবার। সূর্যকে পুরোপুরি ঢেকে দেবে চাঁদ। তৈরি হবে আগুনের আংটি বা রিং অব ফায়ার। সূর্যগ্রহণ ঘিরে বেশ কৌতূহল মহাকাশবিজ্ঞানী থেকে জ্যোতিষবিদদের মধ্যে। যদিও বাংলাদেশ থেকে এই গ্রহণ দেখা যাবে না। দক্ষিণ-পশ্চিম আফ্রিকার কিছু অংশ, যুক্তরাষ্ট্রের দক্ষিণ অংশ, প্রশান্ত মহাসাগরের দক্ষিণ অংশ এবং মেপিকোর কিছু অংশ থেকে গ্রহণ দেখা যাবে।

সোমবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩৪ মিনিটে পূর্ণ সূর্যগ্রহণ শুরু হয়ে রাত ১২টা ৫৩ মিনিটে শেষ হবে।

সোমবার আবহাওয়া অধিদপ্তর জানায়, সূর্যগ্রহণটি শুরু হবে জর্জ টাউন থেকে উত্তর-পশ্চিম দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগর এবং শেষ হবে সেন্ট হেলেনা, অ্যাসেনসিও দ্বীপ এবং ত্রিস্তান দ্য কুনহা থেকে দক্ষিণ-পশ্চিম দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে। কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টা ৩২ মিনিট ৪৮ সেকেন্ডে। সর্বোচ্চ গ্রহণ হবে ১০টা ১৩ মিনিট ৩০ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ শেষ হবে ১১টা ৫৪ মিনিট ৬ সেকেন্ডে এবং সূর্যগ্রহণ শেষ হবে রাত ১২টা ৫৩ মিনিটে।

চলতি বছরের ২১ জুন হয়েছে বছরের প্রথম সূর্যগ্রহণ। তবে সেটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হয়নি। বলয়গ্রাস গ্রহণ হয়। বলয়গ্রাসের সময় চাঁদ সূর্যকে পুরোপুরি ঢাকতে পারে না। এ সময় সূর্যের চারদিকে একটি বলয় বা চুড়ির মতো দেখা যায়। তাই একে বলয়গ্রাস সূর্যগ্রহণ বলে।