জাপানে নয়া রেকর্ড, ভ্যাকসিন কেনা ও সংরক্ষণের ব্যবস্থা নিয়েছে সরকার

জাপানে করোনাভাইরাসের সংক্রমণের নতুন রেকর্ড হয়েছে। রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম এনএইচকে জানিয়েছে, প্রথমবারের মতো আজ করোনা সংক্রমিত রোগী শনাক্তের সংখ্যা তিন হাজার ছাড়িয়ে গেছে। স্থানীয় সময় সন্ধ্যা ০৬ টা পর্যন্ত শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩,০৩১। শুক্রবার এই সংখ্যা ছিল ২,৮০০। রাজধানী টোকিওতে রেকর্ড ৬২১ জন আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। আগের রেকর্ড ছিল গেলো বৃহস্পতিবার- ৬০২।

জাপান টাইমস এর এক প্রতিবেদনে বলা হয়েছে- রাজধানীর বেশিরভাগ এলাকার রেস্তোরাঁ ও পানশালা, যারা মদ বিক্রি করে তাদের ব্যবসা গুটিয়ে রাত ১০টার মধ্যে বন্ধ করতে বলা হয়েছে।

সম্প্রতি জাপানে আঘাত হেনেছে করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ যা আগের দুটি ঢেউয়ের চেয়ে মারাত্মক হয়ে উঠেছে। হাসপাতাল এবং স্বাস্থ্যসেবার ওপরও বেড়েছে চাপ। ধারণা করা হচ্ছে, শীতের প্রকোপ বাড়ার সাথে পাল্লা দিয়ে সংক্রমণ এবং মৃত্যুহার বাড়বে।

তবে, জাপানিদের জন্য সুসংবাদ হলো সরকার করোনা ভ্যাকসিন কেনার দিক থেকে এগিয়ে রয়েছে।

দেশের প্রায় ১৪ কোটি মানুষের জন্য দ্বিগুণেরও বেশি (২৯ কোটি ডোজ) ভ্যাক্সিন কেনার কথা রয়েছে যাতে দেশের সব মানুষকে দুই ডোজ করে ভ্যাকসিন দেয়া যায়। ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে অগ্রিম অনেক টাকা দিয়েও রাখা হয়েছে। তাছাড়া নেয়া হয়েছে ভ্যাকসিন সংরক্ষণের ব্যবস্থা।