রুশ ভ্যাকসিনের সঙ্গে সংমিশ্রন ও যৌথ ট্রায়ালে যাবে অ্যাস্ট্রাজেনেকা

রাশিয়ার ভ্যাকসিনের সঙ্গে যৌথভাবে প্রয়োগে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন কার্যকরি হয় কিনা তার পরীক্ষা করতে একসঙ্গে কাজ করবে ওই দুই প্রতিষ্ঠান। শুক্রবার বৃটিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা এ ঘোষণা দিয়েছে। এতে বলা হয়েছে, শীঘ্রই তারা রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক-৫ তৈরি করা প্রতিষ্ঠান গ্যামালিয়া ইন্সটিটিউটের সঙ্গে কাজ শুরু করছে। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়েছে, গত মাসের শেষ দিকে এসে স্পুটনিক-৫ এর ডেভেলপাররাই প্রথম এই প্রস্তাব দেয়। টুইটারে তারা প্রকাশ্যেই জানায়, অক্সফোর্ড/ অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের সঙ্গে যৌথভাবে ট্রায়াল হওয়া উচিত রাশিয়ার ভ্যাকসিনের। তাদের ধারণা, এটি করা হলে ভ্যাকসিনের কার্যকরিতা বৃদ্ধি পাবে।

একসঙ্গে কাজ করার বিষয়টি নিশ্চিত করেছে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডও। এটিই স্পুটনিক-৫ ভ্যাকসিনে অর্থায়ন করেছে।
সংস্থাটি বলছে, এ মাসের শেষ নাগাদ এই ট্রায়াল শুরু করা যাবে। শুক্রবার অ্যাস্ট্রাজেনেকার বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ার ভ্যাকসিনের সঙ্গে মিশিয়ে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দেয়া হলে তা হয়তো ভ্যাকসিনের মান বৃদ্ধি করবে। এ কারণেই ভিন্ন ওই ভ্যাকসিনের সঙ্গে মিলে ট্রায়াল পরিচালনা করা গুরুত্বপূর্ন। ভ্যাকসিনের সংমিশ্রণ ঘটানো হলে এর কার্যকরিতা বৃদ্ধি পাওয়ার বিষয়ে অ্যাস্ট্রাজেনেকা আশাবাদি বলেও উল্লেখ করা হয় ওই বিবৃতিতে।

করোনাভাইরাস মহামারির প্রথম থেকেই অ্যাস্ট্রাজেনেকা/অক্সফোর্ডের ভ্যাকসিন সবথেকে বেশি আশা দেখিয়ে আসছিল। তবে শেষ দিকে এসে এটি তার প্রতিদ্বন্দ্বীদের থেকে নিশ্চিতভাবেই পিছিয়ে পড়েছে। সর্বশেষ এই ভ্যাকসিনের ট্রায়াল থেকে পাওয়া তথ্য বলছে এটি ৭০.৪ শতাংশ কার্যকরি। তবে এই ভ্যাকসিন সম্পুর্ন নিরাপদ। অপরদিকে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক-৫ ৯০ শতাংশ কার্যকরি।