ভাস্কর্যের সঙ্গে ধর্মের কোনো বিরোধ নেই

ভাস্কর্যের সঙ্গে ধর্মের কোনো বিরোধ নেই বলে মন্তব্য করা হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষক সমিতির সমাবেশ থেকে।

বুধবার (০৯ ডিসেম্বর) বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে শিক্ষক সমিতির মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে এ মন্তব্য করেন তারা।

দেড় শতাধিক শিক্ষকের অংশগ্রহণে এই প্রতিবাদ সভায় শিক্ষকরা বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের ঘটনায় ক্ষোভ ও নিন্দা জানান। ৭১ এর চেতনায় আবার নতুনভাবে জেগে উঠার আহ্বান জানান তারা।

সমাবেশে বক্তারা বলেন, ভাস্কর্য নান্দনিকতার প্রতীক, ভাস্কর্য ইতিহাস ও ঐতিহ্যের নিদর্শন। ভাস্কর্যের সাথে ধর্মের কোনো বিরোধ নেই। বাংলাদেশের ইতিহাস, মুক্তিযুদ্ধ আর মানচিত্রের সাথে মিশে আছেন জাতির পিতা বঙ্গবন্ধু। বঙ্গবন্ধুর ভাস্কর্যই এদেশের জাতীয়তাবোধ, দেশাত্মবোধ আর লাখো শহীদের আত্মত্যাগের নিদর্শন।

‘বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর বাংলাদেশের উদার, অসাম্প্রদায়িক ও গণতন্ত্রমনা আপামর ধর্মপ্রাণ জনগণকে বিভ্রান্ত করার উদ্দেশ্যে এক শ্রেণীর ধর্মীয় উগ্রবাদীদের অপতৎপরতা ও অপরাজনীতিরই অংশ। ’

শিক্ষকরা বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর প্রাক্কালে মুজিববর্ষে এমন কর্মকাণ্ড জাতির জনকের কণ্যা শেখ হাসিনার নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের অগ্রযাত্রায় এগিয়ে চলা বাংলাদেশের স্থিতিশীল পরিস্থিতিকে অস্থিতিশীল করার বহিপ্রকাশ।

সমাবেশ থেকে শিক্ষকরা জাতির জনকের ভাস্কর্য ভাঙচুরের সঙ্গে জড়িতদের ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার অঙ্গীকার ব্যক্ত করেন এবং ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মনজুরুল আলমের সঞ্চালনায় এবং সহ-সভাপতি অধ্যাপক ড. মো. তৌহিদ হোসেনের সভাপতিত্বে  বক্তব্য দেন অধ্যাপক বেনু কুমার দে, অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী, অধ্যাপক ড. মাহবুবুর রহমান, অধ্যাপক ড. নাসিম হাসান, অধ্যাপক হোসাইন কবির, অধ্যাপক ড. কামরুল হোসাইন, অধ্যাপক ড. রাহমান নাসির, অধ্যাপক ড. আবদুল্লাহ আল ফারুক, অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান সিদ্দীকী, অধ্যাপক কাজী এস এম খসরুল আলম কুদ্দুসী, অধ্যাপক ড. মনিরুল হাসান, অধ্যাপক ড. শ্যামল রঞ্জন চক্রবর্তী, অধ্যাপক সিরাজ উদ দৌলা, অধ্যাপক ড. দানেশ মিয়া, অধ্যাপক আনোয়ার সাঈদ, জনাব প্রনব মিত্র চৌধুরী, ড. লায়লা খালেদা, ড. মানজুরুর রহমান, জনাব সুলতানা সুকণ্যা বাশার প্রমুখ।

উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির কার্যনিবাহী কমিটির কর্মকর্তা শাহনেওয়াজ মাহমুদ সোহেল, ড. মুহাম্মদ মঈন উদ্দিন, ড. আদনান মান্নান, ড. কাজী তানভীর আহম্মদ রনি, জুয়েল দাশ প্রমুখ।