পাকিস্তানে বিরোধী জোটের গণপদত্যাগের হুমকি, পাল্টা জবাব ইমরানের

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সরকারকে ক্ষমতা থেকে বিদায় জানাতে নতুন নতুন কৌশল অবলম্বন করছে বিরোধী ১১ দলীয় জোট পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম)। এর আগে তারা বিভিন্ন বিক্ষোভ সমাবেশ করলেও এখন নতুন কৌশল নিয়েছে। মঙ্গলবার পিডিএম ঘোষণা করেছে, জাতীয় পরিষদ ও প্রাদেশিক পরিষদে সব দলের আসনে নির্বাচিত জনপ্রতিনিধিরা সংশ্লিষ্ট দলের প্রধানদের কাছে পদত্যাগপত্র জমা দেবেন আগামী ৩১ শে ডিসেম্বরের মধ্যে। এর মধ্য দিয়ে ইমরান খানকে বিদায় জানানোর চাপ সৃষ্টি করা হবে। এ ঘোষণা দিয়েছেন পিডিএম প্রধান জেইউআই-এফ প্রধান মাওলানা ফজলুর রেহমান। কিন্তু তাদের হুমকিতে টলবেন না প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি জানিয়ে দিয়েছেন, পার্লামেন্ট থেকে যদি বিরোধীরা পদত্যাগ করেন, তাহলে শূন্য আসনে উপনির্বাচন দেবে সরকার। ইমরান খান বলেছেন, সরকার যখনই বিরোধীদের সঙ্গে কথা বলতে চায়, তখনই তারা সমস্ত কিছু উত্তেজিত করে তোলেন।
ইমরান খানের ভাষায়, দুর্নীতির মামলায় ছাড় দেয়া বাদে যেকোনো কিছুতে তাদের সঙ্গে আমরা আলোচনা করতে চাই। কিন্তু ইমরান খানের এই আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন মাওলানা ফজলুর রেহমান। এ খবর দিয়েছে অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন ও ডন।
এতে বলা হয়, পিডিএম রাজধানী ইসলামাবাদে সংবাদ সম্মেলন করেছে মঙ্গলবার। সেখানে বক্তব্য রাখেন মাওলানা ফজলুর রেহমান। এ সময় উপস্থিত ছিলেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি, পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) ভাইস প্রেসিডেন্ট মরিয়ম নওয়াজ প্রমুখ। বিরোধী জোটের ভবিষ্যত কর্মপরিকল্পনা কি হবে এ নিয়ে এর আগে আলোচনায় একমত হয় দলগুলো। এতে ভিডিও লিঙ্কের মাধ্যমে যুক্ত হন লন্ডনে নির্বাসিত সাবেক প্রধানমন্ত্রী ও পিএমএল-এন এর প্রধান নওয়াজ শরীফ, সাবেক প্রেসিডেন্ট ও পিপিপির সহ-সভাপতি আসিফ আলি জারদারি। এরপর সংবাদ সম্মেলন করে পিডিএম। এতে মাওলানা ফজলুর রেহমান বলেন, ৩১ শে ডিসেম্বরের মধ্যে জাতীয় পরিষদ ও প্রাদেশিক পরিষদের সদস্যরা তাদের দলীয় প্রধানের কাছে পদত্যাগপত্র জমা দেবেন। এ সময় তিনি ক্ষমতাসীন পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই) সরকারের সঙ্গে কোনো আলোচনার সম্ভাব্যতা উড়িয়ে দেন। তিনি আরো জানান, পিডিএমের স্থায়ী কমিটি আজ বুধবার আলোচনায় বসবে আবার। এ বৈঠকে সিদ্ধান্ত হবে যে, বিরোধী জোট কবে রাজধানী ইসলামাবাদমুখী সরকার বিরোধী লংমার্চ করবে। এ ছাড়া বিরোধী দল সারাদেশে বিক্ষোভ করবে। এর অংশ হিসেবে আগামী ১৩ই ডিসেম্বর লাহোরের মিনারে পাকিস্তানে ঐতিহাসিক এক র‌্যালি করার ঘোষণা পুনর্ব্যক্ত করেন মাওলানা ফজলুর রেহমান। তিনি বলেন, এটা হতে পারে এবং হবে একটি সতর্কতা পিটিআই সরকারের জন্য। সেই সতর্কতা এই জন্য যে, তারা বিরোধী দলগুলোর বিরুদ্ধে যেন কোনো রকম প্রতিবন্ধকতা সৃষ্টি না করে। তিনি এ সময় আরো জানান জাতীয় পরিষদ ও প্রাদেশিক পরিষদ থেকে একযোগে গণপদত্যাগে সব দল সর্বসম্মতভাবে রাজি হয়েছে। বিরোধীরা জাতিকে হতাশ করবে না। এক্ষেত্রে তারা তাদের পদত্যাগপত্র প্রত্যাহার করে নেবে না, যেমনটা ২০১৪ সালে করেছিল পিটিআই।