বড়শীতে ধরা পড়েছে দুলাখ টাকা মূল্যের কালো পোয়া

শামসু উদ্দীন, টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি ::

কক্সবাজারের টেকনাফে বড়শীতে ধরা পড়েছে ২৮ কেজি ওজনের একটি কালো পোয়া। মাছটি বিক্রি হয়েছে ১ লাখ ৯১ হাজার টাকায়।
রোববার বেলা ১১টার দিকে শাহপরীরদ্বীপ পশ্চিমপাড়া সংলগ্ন বঙ্গোপসাগরে মজিদ আহমেদ নামে এক জেলের বড়শিতে মাছটি ধরা পড়ে। মাছটি লম্বা প্রায় সাড়ে তিন ফুট।জেলে মজিদ আহমদ জানান, রোববার সকালে নৌকা নিয়ে তিনিসহ তিনজন শাহপরীর দ্বীপ পশ্চিমপাড়া সংলগ্ন বঙ্গোপসাগরের মাছ শিকারে যান। ওই সময় তারা সাড়রে বড়শি ফেলে অপেক্ষায় থাকেন। এসময় বড়শিতে ৭ কেজি ওজনের একটি পোয়া মাছ ধরা পড়ে। এর কিছুক্ষণ পর বড় পোয়া মাছটি ধরা পড়ে। মাছটি নিয়ে তীরে আসার সাথে সাথে বড়শিতে বড় মাছ ধরা পড়ার খবর ছড়িয়ে পড়লে পশ্চিমপাড়া মৎস্য ঘাঁটে উৎসুক জনতা মাছটি দেখতে ভিড় জমান। পরে ইসমাইল নামে একজন মৎস্য ব্যবসায়ী মাছটি কিনে নেন। মজিদ জানান, তার বড়শিতে প্রায় বড় পোয়া ধরা পড়ে। গতবছর প্রায় বিশ কেজি ওজনের একটি পোয়া মাছে ৮০ হাজার টাকা পেয়েছিলেন। এছাড়া এইবছর বড় আকারের আরো বেশ কিছু সামুদ্রিক মাছ ধরেছেন যা বিক্রি করে ৪-৫ লাখ টাকা আয় হয়েছে।
মাছ ক্রেতা মোহাম্মদ ইসমাইল বলেন, মাছটি কক্সবাজার ফিশারি ঘাটে পাঠানো হয়েছে। সেখান থেকে চট্টগ্রাম ফিশারী ঘাটে পাঠানো হবে। ফিশারী ঘাটে বিদেশে পোয়া মাছ রপ্তানী করে এমন কয়েকজন বড় ব্যবসায়ী আছেন। মূলত তারা এধরনের মাছ কিনে হংকং, সিংগাপুর সহ বিভিন্ন জায়গায় রপ্তানী করে থাকেন। তিনি জানান, ঝুঁকি নিয়ে মাছটি কিনেছেন। কারন ফদানার (ফুসফুসের) ওজন অনুযায়ী এই মাছের দাম বেশী কম হয়ে থাকে। অনেক সময় লোকসান গুনতে হয়।
টেকনাফ উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, বঙ্গোপসাগরে ২৮ কেজি ওজনের বড় পোয়া মাছটি ধরা পড়ার খবরটি শুনেছি। বঙ্গোপসাগরে মাঝেমধ্যেই বড় আকারের পোয়া মাছ ধরা পড়ে।
তিনি আরও বলেন , পোয়া মাছের বায়ুতলী বা এয়ার ব্লাডারের কারণে মাছটির অত্যাধিক মূল্য। এয়ার ব্লাডার দিয়ে বিশেষ ধরনের অপারেশনাল সুতো তৈরি হয় বলে মাছটির এতো দাম বলে তিনি শুনেছেন। তবে এ ব্যাপারে নিশ্চিত করে কিছু বলতে পারেননি।