বীর বিক্রম আবদুল মান্নানের কবরে ডিআইজির শ্রদ্ধা

শফিউল আলম, রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধিঃ

পুলিশ কনস্টেবল আব্দুল মান্নান। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে পাকস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধরত অবস্থায় চট্টগ্রাম জেলার রাউজান থানাধীন উরকিরচর ইউনিয়নের আবুরখীল গ্রামে শহীদ হন।
পরে সেখানেই সমাহিত করা হয় তাকে। মুক্তিযুদ্ধে বীরত্বের পরিচয় দেওয়া পুলিশ কনস্টেবল আব্দুল মান্নানকে দেওয়া হয় বীর বিক্রম খেতাব।

মঙ্গলবার (১ ডিসেম্বর) রাউজানে পুলিশের পক্ষ থেকে শহীদ মুক্তিযোদ্ধা কনস্টেবল আব্দুল মান্নানের সমাধিতে শ্রদ্ধা জানানো হয়।

পুলিশের চট্টগ্রাম রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মো. আনোয়ার হোসেন, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এস.এম রশিদুল হক পিপিএম। এডিশনাল ডিআইজ মো. ইকবাল হোসেন পিপিএম, চট্টগ্রাম টুরিস্ট পুলিশ সুপার এসপি আপেল মাহমুদ, সহকারী পুলিশ সুপার (হাটহাজারী-ফটিকছড়ি সার্কেল) আবদুল্লাহ আল মাসুম, রাউজান থানার ওসি আবদুল্লাহ আল হারুন, স্থানীয় ইউপি চেয়ারম্যান সৈয়দ আবদুল জব্বার সোহেল, বীর বিক্রম আবদুল মান্নানের এলাকার এম এস কে মাহাবুবসহ প্রতিনিধি দল এবং রাউজানের মুক্তিযোদ্ধাবৃন্দ।।

পরে শহীদ মুক্তিযোদ্ধা কনস্টেবল আব্দুল মান্নানের স্মরণ সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ডিআইজি মো. আনোয়ার হোসেন। তিনি শহীদ মুক্তিযোদ্ধা কনস্টেবল আব্দুল মান্নানের আত্মত্যাগের কথা উল্লেখ করে বলেন, মুক্তিযুদ্ধে পুলিশ বাহিনীর সদস্যরা অসামান্য অবদান রেখেছেন। শত্রুর মোকাবেলা করতে গিয়ে শহীদ হয়েছেন। তাদের আত্মত্যাগের কথা স্বরণ করে আমাদের দেশ ও জনগণের সেবায় কাজ করতে হবে।

শহীদ মুক্তিযোদ্ধা কনস্টেবল আব্দুল মান্নানের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর এলাকায়। মুক্তিযুদ্ধকালীন শহীদ হওয়া আব্দুল মান্নানকে রাউজানে সমাহিত করা হয়েছিল। সম্প্রতি আব্দুল মান্নানের সমাধি রাউজান থেকে ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর এলাকায় স্থানান্তরের উদ্যোগ নেওয়া হয়।

রাউজান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল্লাহ আল হারুন বলেন, শহীদ মুক্তিযোদ্ধা কনস্টেবল আব্দুল মান্নান বীর বিক্রমের সমাধিটি আমরা সংরক্ষণ করছি। তিনি যেখানে শহীদ হয়েছিলেন সেখানেই সমাহিত করা হয়েছিল।