স্বাধীনতার ৫০ বছর পর বাড়ি পাচ্ছেন বীর মুক্তিযোদ্ধা দুদু মিয়া

কায়সার হামিদ মানিক।
জাতির শ্রেষ্ঠ সন্তান উখিয়ার হলদিয়াপালং এর বীর মুক্তিযোদ্ধা দুদু মিয়াকে সরকারী “বীর নিবাস” করে দিবে উপজেলা প্রশাসন।
সামাজিক যোগাযোগ মাধ্যমে মুক্তিযোদ্ধা দুদু মিয়ার টিন ও ত্রিপলের ছাউনির খবর ভাইরাল হওয়ার ২৪ ঘন্টার ভেতরেই কক্সবাজারের জেলা প্রশাসকের নির্দেশে এই সিদ্ধান্ত নেন উপজেলা প্রশাসন।
জাতির এই শ্রেষ্ঠ সন্তান ভাঙ্গা টিন আর ত্রিপলের ছাউনির নিচে ৫০ বছর ধরে বসবাস করে আসছেন। এই ভাঙ্গা ত্রিপলের ছাউনির ঘরে বসবাস করে অনেকদিন অসুস্থতায় ভুগছেন তিনি।
চলতি মাসের বেশ কয়েকদিন আগে গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) গভীর রাতে গুরুতর অসুস্থ হলে হয়ে পড়ে এই বীর মুক্তিযোদ্ধা। অসুস্থতার কারনে নিজের ভাঙ্গা বাড়িতে থাকতে না পেরে আশ্রয় নেয় তার মেয়ের বাড়িতে। মেয়ের বাড়িতে থেকেই চিকিৎসা নিচ্ছেন মুক্তিযোদ্ধা দুদু মিয়া।
বীর মুক্তিযোদ্ধা দুদু মিয়ার অসুস্থতার খবর পেয়ে শুক্রবার দুপুরে ছুটে যান সাবেক উপজেলা চেয়ারম্যান মাহামুদুল হক চৌধুরী, জেলা পরিষদের সদস্য আশরাফ জাহান কাজল, তরুন যুবনেতা ইমরুল কায়েস চৌধুরী। ইমরুল কায়েস চৌধুরী তার ফেইজবুকে বীর মুক্তিযোদ্ধাদর অবস্থা নিয়ে একটি স্ট্যাটাস দেন। স্ট্যাটাস টি কক্সবাজার জেলা প্রশাসক কামাল হোসেনের নজরে পড়লে সাথে সাথে তিনি উখিয়া উপজেলা নির্বাহী অফিসারকে মুক্তিযোদ্ধা দুদু মিয়ার বাড়িতে গিয়ে খোজখবর নেয়ার নির্দেশনা দেন।
অবশেষে স্বাধীনতার ৫০ বছর পরে শনিবার (২৮ নভেম্বর) সরেজমিনে গিয়ে উপজেলা নির্বাহী অফিসার নিজাম উদ্দিন উখিয়া হলদিয়াপালং এর বীর মুক্তিযোদ্ধা দুদু মিয়াকে ধ্রুত সরকারের ‘বীর নিবাস’ একতলা বাড়ি নির্মান করার ঘোষণা দেন।