মৌলবাদী গোষ্ঠী মাঠ গরম করার চেষ্টা করছে

মৌলবাদ সব দেশের, সব মানুষের, সব ধর্মের জন্যও বিপজ্জনক উল্লেখ করে শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, মৌলবাদী গোষ্ঠী সারা বাংলাদেশে হুমকি-ধমকি দিয়ে মাঠ গরম করার চেষ্টা করছে। এই মৌলবাদী গোষ্ঠী ধর্মীয় সংগঠন করে রাজনৈতিক খায়েশ মেটাচ্ছে। আমরা যারা মুক্তিযুদ্ধের মূল নীতি ও আদর্শে বিশ্বাসী রাজনৈতিক কর্মী সকলেই ঐক্যবদ্ধভাবে যদি প্রতিবাদ করি, এরা লেজ গুটিয়ে পালিয়ে যাবে। সেটা আমরা জানি। কিন্তু আমরা গণতান্ত্রিক আদর্শে বিশ্বাসী বলে সেটা করছি না।
গতকাল শুক্রবার বিকাল সাড়ে ৪টায় চট্টগ্রাম প্রেসক্লাবে ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে সাপ্তাহিক চাটগাঁর সংবাদের অষ্টম বষপূর্তি এবং বিকাল সাড়ে ৫টায় বঙ্গবন্ধু হলে ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগের ধ্রুবতারা ইয়ূথ অ্যাওয়ার্ড-২০২০ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপ-মন্ত্রী এসব কথা বলেন। শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, রাজনীতি করার খায়েশ থাকলে আপনারা রাজনৈতিক দল গঠন করে রাজনীতি করেন। অসুবিধা নেই। কিন্তু ধর্মীয় অনুষ্ঠান করে, ধর্মীয় সংগঠন করে সেখানে রাজনৈতিক কথা বলছেন-নিজের রাজনৈতিক খায়েশ মেটানোর চেষ্টা করছেন। এই ধরনের কাজ আমাদের দেশে হচ্ছে। কিন্তু কেন হচ্ছে- সেটা আমাদের নিজেদের দুর্বলতার কারণে হচ্ছে।
ব্যারিস্টার নওফেল বলেন, আমাদের মধ্যে এদের মতাদর্শী অনেকে ঢুকে গেছে বলেই আজকে এরা এতো সাহস পাচ্ছে। এ জন্য এরা হুমকি-ধমকি দেওয়ার সাহস পাচ্ছে। আসুন, আত্মসমালোচনার মাধ্যমে নিজেদের শুদ্ধ করি। নিজেদের শুদ্ধ করতে পারলে পরাজিত শক্তি মাথাচাড়া দিয়ে উঠতে পারবে না। শিক্ষা উপ-মন্ত্রী বলেন, পারিবারিক পরিচয়ে কেউ মুক্তিযুদ্ধের আদর্শের পক্ষে হবে তা কিন্তু নয়, আওয়ামী লীগ হবে তা তো নয়ই। আমাদের মধ্যে অনেকে আছেন পারিবারিকভাবে এক আদর্শে, কিন্তু ব্যক্তিগতভাবে সে অন্য আদর্শের। আবার অনেকে পারিবারিকভাবে মুক্তিযুদ্ধের আদর্শের বিপক্ষে, কিন্তু সে ব্যক্তিগতভাবে মুক্তিযুদ্ধের পক্ষের আদর্শে থেকে কাজ করতে চায়। এটা আমাদের মাথায় রাখার প্রয়োজন আছে। নওফেল বলেন, যে সামপ্রদায়িক গোষ্ঠী আজ মাঠে আছে, তারা শুধু সামপ্রদায়িক তা কিন্তু নয়। তারা আসলে বাতেল ফেরকার মানুষ। সুন্নীয়তবিরোধী মানুষ। তারা যেভাবে কট্টরপন্থী মৌলবাদের চর্চা করে, সেই ইসলামের চর্চা আমরা করি না। আমাদের নবী করিমের যে দ্বীন ই ইসলাম, যে অসামপ্রদায়িক ও সকলের সঙ্গে সমভাব রাখার শিক্ষা যে ইসলাম দেয়, সেই ইসলামের পক্ষে আমাদের অবস্থান শক্তিশালীভাবে জানান দিতে হবে। এদেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ যে ইসলাম ধর্মে বিশ্বাস করে, দ্বীন ই ইসলামে বিশ্বাস করে-তারা এদের বিরুদ্ধের মানুষ। এ পরাজিত শক্তিকে এই বাংলাদেশে আমরা আর মাথাচাড়া দিয়ে উঠতে দেব না। আমরা দেখেছি, এ উগ্রবাদী গোষ্ঠী যেখানেই, যে দেশেই তারা ক্ষমতা নিয়েছে, সেখানেই বিপদ ডেকে এনেছে। এদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। বাংলাদেশের পত্র-পত্রিকা, সামাজিক যোগাযোগ মাধ্যমে এরা ধর্ম নিয়ে অপপ্রচার করছে। এদের অপপ্রচারের জবাব দিতে হবে।
সাপ্তাহিক চাটগাঁর সংবাদ পত্রিকার সম্পাদক দক্ষিণ জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক নুরুল আবছার চৌধুরীর সভাপতিত্বে এবং উৎপল বড়ুয়া ও শহীদুল ইসলামের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন স্যোসাল ইসলামী ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আনোয়ারুল আজিম আরিফ, প্রধান বক্তা ছিলেন চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন, বিশেষ অতিথি ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক প্রফেসর ড.মোহাম্মদ শাহাদাত হোসেন, বাশার গ্রুপের চেয়ারম্যান এন্ড সিইও আবুল বাশার আবু প্রমুখ।