অনৈতিক স্বার্থে বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রীর ছবি ব্যবহারকারীরা জাতীয় দুশমন

চট্টগ্রাম সিটি কর্পোরেশেনের প্রশাসক আলহাজ্ব মোহাম্মদ খোরশেদ আলম সুজন হীন ও অনৈতিক স্বার্থে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম ও ছবি ব্যবহার করে নামসর্বস্ব কিছু ব্যক্তি, সংগঠন যারা সরকার ও জাতির ভাবমূর্তি ক্ষুন্ন করে কালিমা লেপন করার অপতৎপরতায় লিপ্ত রয়েছেন তাদের জাতীয় দুশমন হিসেবে আখ্যায়িত করেছেন।
তিনি আজ এক বিবৃতিতে বলেন গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করা যাচ্ছে যে, সম্প্রতি বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী, জাতীয় চার নেতা ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দের ছবি স¤॥^লিত পোস্টার কিংবা ব্যানারকে সন্ত্রাস এবং দখলদারিত্বের হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে। এসব অপকর্ম থেকে বিরত থাকার জন্য দু’দিন সময় দিয়ে চসিক প্রশাসক বলেছেন, এর মধ্যে যদি বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী, জাতীয় চার নেতা ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দের নাম ব্যবহার করে দেয়ালে সাটানো, পোষ্টার, ফেস্টুন এবং বিভিন্ন জায়গার অফিস বা কার্যালয়ের নামে অবৈধ দখলদারিত্বের কুমতলবে সাইনবোর্ড ঝুলিয়েছেন তা অপসারণ না করলে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি স্মরণ করিয়ে দেন যে, অসৎ উদ্দেশ্যে বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রীর ছবি ও নাম ব্যবহার আইনগত ভাবে নিষিদ্ধ এবং আইন লংঘনকারীদের বিরুদ্ধে শাস্তির বিধানও রয়েছে। তিনি আরো বলেন, ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে এদেশ অর্জিত হয়েছে। এদেশকে বঙ্গবন্ধুর আরাধ্য সোনার বাংলায় রূপান্তরিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরন্তর ও অক্লান্ত প্রয়াসের সাথে বাঙালি যখন একই কাতারে তখনই কিছু অসাধু ও নীতি-বিবার্জিত লুটেরা প্রবৃত্তির ব্যক্তি ও মহল ৩০ লাখ শহীদের আত্মত্যাগ এবং মুক্তিযুদ্ধের সপক্ষের রাজনৈতিক শক্তিকে প্রশ্নবিদ্ধ করতে নানাবিধ অপকৌশলের অবতারণা করছে, যা কিছুতেই বরদাস্ত করা যায় না। যারা এসব করছেন তারা সংযত না হলে তাদের উপযুক্ত শাস্তিই হলো এ থেকে পরিত্রাণের একমাত্র উপায়।

করোনা মোকাবেলা নগরীর প্রবেশমুখে বসছে চেকপোস্ট : সুজন

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় জনসচেতনতার পাশপাশি নগরীর প্রবেশমুখে চেকপোস্ট বসানোর ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশেনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন। মাস্ক পরিধান ছাড়া কোন দূরপাল্লার বাস-যানবাহনকে নগরে ঢুকতে দেয়া হবে না। ‘মরণব্যাধী করোনা করবেনা কাউকে করুণা’ উল্লেখ করে তিনি বলেন, নগরবাসীর প্রতি আমার আহ্বান থাকবে আপনারা বিয়ে-শাদী, মেজবান বা সামাজিক অনুষ্ঠানাদিতে অতিরিক্ত জনসমাগম করবেন না। আপনাদের সামান্যতম অবহেলা ও উদাসিনতা নাগরিক জীবন বড় ধরণের হুমকির মুখে পড়তে পারে। তিনি আজ রোববার (২২.১১.২০২০) বিকেলে নগরীর নুতন ব্রিজ এলাকায় করোনা থেকে রক্ষায় সচেতনতায় জনসধারণের মাঝে মাস্ক বিতরণ ও পথ সভায় একথা বলেন। এ সময় প্রশাসকের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, নির্বাহী প্রকৌশলী ফরহাদুল আলম, উপ প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরীসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
প্রশাসক তখন হেঁটে পুরো এলাকা ঘুরে দেখেন এবং গরীব অসহায় যাদের মাস্ক কেনার সামথ্য নাই এ রকম বিপুল জনগোষ্ঠীকে নিজ হাতে মাস্ক বিতরণ ও পরিয়ে দেন। নতুন ব্রিজ এলাকার গোল চত্বর মোড় থেকে চাক্তাই ব্রিজ পর্যন্ত হেঁটে পরিদর্শনকালে তিনি রাস্তা দখল করে থাকা বেশ কিছু ভাসমান দোকান পরিচ্ছন্ন কর্মী ও সেবকদের দিয়ে সরিয়ে দেন।
সে সময় রাস্তার মশার ওষুধ ছিটানো হয়। পথে পড়ে থাকা আবর্জনাও পরিস্কারের ব্যবস্থা করা হয়। করোনা ও ডেঙ্গু-চিকুনগুনিয়া মোকাবেলায় জনসাধারণের মাঝে বিলি করা হয় প্রচারপত্র।
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন আরো বলেন, গতকাল (২১ নভেম্বর) করোনা মহামারিতে আমেরিকায় ২ লাখ ও আমাদের দেশে ৪০ জন মৃত্যু বরণ করেছে। তাই নিজের ও পরিবারের সুরক্ষায় অবশ্যই মাস্ক পরিধান ও নিরাপদ দূরত্ব বজায় রেখে চলাচলের কোন বিকল্প নাই। নগরবাসীর প্রতি আমার আহ্বান থাকবে নিজে বাঁচুন, পরিবারকে বাঁচান। আর আপনাদের নিজেদের আশপাশ পরিস্কার-পরিচ্ছন্ন রাখুন। কারণ এখন ডেঙ্গু-চিকুনগুনিয়ার প্রকোপ দেখা দেয়ার সম্ভাবনা উড়িয়ে দেয়া যায়না। করোনার সাথে ডেঙ্গু, চিকুনগুনিয়া প্রকোপ বাড়লে জনস্বাস্থ্য বড় ধরণের চ্যালেঞ্জ হুমকির মুখে পড়তে পারে। তাই জনসাধারণের সাবধানতা অবলম্বন জরুরি। তিনি ব্যবসায়ী দোকানদারদেরও মাস্ক ছাড়া কোন পণ্য বিক্রি করতে নিষেধ করেন।