ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযান

‘নবান্ন’, ‘গৃহিণী’ ব্রান্ড নাম দিয়ে নগরের চান্দগাঁও থানার বাহির সিগন্যাল এলাকায় কারখানা বানিয়ে বাজারজাত করছিল সয়াবিন তেল। একজন ভোক্তার অভিযোগ ছিল ওজনে কম দিচ্ছে তারা।
এরপর ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তারা অভিযান চালিয়ে দেখতে পান বেহাল অবস্থা।

সাকসেস অয়েল নামের কারখানাটিকে জরিমানা করা হয়েছে ৭০ হাজার, ধ্বংস করা হয় ৩০ হাজার টাকার রিএজেন্ট, বোতল ও লেবেল।

এপিবিএন, ৯ এর সহায়তায় পরিচালিত অভিযানে নেতৃত্ব দেন অধিদফতরের বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ, সহকারী পরিচালক (মেট্রো) পাপীয়া সুলতানা লীজা ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান।

মুহাম্মদ হাসানুজ্জামান জানান, সাকসেস অয়েল বৈধ কাগজপত্র ছাড়াই অননুমোদিতভাবে বিএসটিআই’র মানচিহ্ন (লোগো) ব্যবহার করছিল। ৫০০ মিলি লেখা বোতলে ৪৩০ মিলি তেল, ১ লিটার বোতলে ৯০০ মিলি তেল, ৫ লিটার বোতলে ৪ লিটার তেল বিক্রি করছিল। পাওয়া গেছে কারখানার ল্যাবে মেয়াদোত্তীর্ণ রিএজেন্ট বা গুণগতমান পরীক্ষার কাজে ব্যবহৃত উপকরণ। তাই ভোক্তার অভিযোগের প্রেক্ষিতে ২০ হাজার এবং অভিযান টিমের উদঘাটিত অপরাধের জন্য আরও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ধ্বংস করা হয়েছে প্রায় ৩০ হাজার টাকার মেয়াদোত্তীর্ণ রিএজেন্ট, বোতল ও লেবেল।

এ ছাড়া কাপ্তাই রাস্তার মাথা এলাকার ক্যাফে আল মক্কাকে কিচেনে খোলা ডাস্টবিন রাখা, কাঁচা মাছ-মাংসের সঙ্গে রান্না করা খাবার সংরক্ষণ, অননুমোদিত সস ব্যবহার ও বাসি খাবার রাখায় ২০ হাজার টাকা জরিমানাসহ ভেজাল সস ও বাসি খাবার ধ্বংস করা হয়।

হামিদিয়া হোটেলকে উৎপাদন-মেয়াদবিহীন দই ও নোংরা অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরি ও সংরক্ষণ করায় ১০ হাজার টাকা জরিমানাসহ সতর্ক করা হয়।
মোহরা এলাকার আলশেফা ফার্মেসিকে অননুমোদিত বিদেশি ওষুধ ও মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় ৮ হাজার টাকা জরিমানাসহ সতর্ক করা হয়।

বহদ্দারহাট এলাকার কসমো নার্সারিকে ১১০ টাকার জৈবসার ১৪০ টাকায় বিক্রি করায় জনৈক ক্রেতার অভিযোগের প্রেক্ষিতে ৫ হাজার টাকা জরিমানাসহ সতর্ক করা হয়। পাশাপাশি তিনটি জায়গায় ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের ( টিসিবি) ট্রাকসেল কার্যক্রম মনিটরিং করা হয়েছে।