সত্যিকারের কিংবদন্তী নেতা মাওলানা ভাসানী

বিএনপির সায়গঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম বলেন, মাওলানা ভাসানী ছিলেন সত্যিকার অর্থে একজন কিংবদন্তী নেতা। সাধারণ মানুষের কাছে তার পরিচয় ছিল মজলুম জননেতা। তার সংগ্রাম ছিল সাম্মজ্যবাদী ব্রিটিশ শাসনের বিরুদ্ধে,সংগ্রাম ছিল স্বৈর শাসক পাকিস্তানের বিরুদ্ধে, একাইভাবে ভারতের আধিপত্যবাদ ও আগ্রাসনের বিরুদ্ধে, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর গণতন্ত্র বিরোধী কার্যকলাপ ছিল জুলুমের বিরুদ্ধে তার কণ্ঠ ছিল সোচ্চার। এদেশে আবারও গণতন্ত্র বিরোধী শক্তি গায়ের জোরে দিনের ভোট আগের রাতে সম্পন্ন করে রাষ্ট্র ক্ষমতা দখলে নিয়ে জগদ্দল পাথরের মত ক্ষমতা দখল করে বসে আছে। আমি সকল জাতীয়তাবাদী শক্তির বিএনপি ও অঙ্গ সংগঠনের সকল নেতৃবৃন্দকে গণতন্ত্র পুন:রুদ্ধার আন্দোলনে কার্যকরী ভূমিকা পালনের মাধ্যমে রাজপথ দখল করার আহবানা জানাই। দেশনেত্র বেগম খালেদা জিয়া ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে ও ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে মাওলানা ভাসানী অসমাপ্ত কর্মসূচি বাস্তবায়ন হবে বলে আমি আশা করি।
বিশেষ অতিথির বক্তব্যে ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন বলেন, দেশে গুম, খুন এবং লুটপাটের মাধ্যমে একদলীয় ফ্যাসিষ্ট সরকার পুরো দেশে আজ অরাজকতা সৃষ্টি করেছে। আজকে মাওলানা ভাসানীর মত নেতৃত্বেও বড় অভাব পরিলক্ষিত হচ্ছে।
দেশনেত্রীকে স্থায়ী জামিন এবং গণতন্ত্র পুন:রুদ্ধার ও গুম খুনের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে হবে।
মজলুম জননেতা মাওলানা ভাসানীর ৪৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মওলানা ভাসানী সাংস্কৃতিক ফোরাম, চট্টগ্রাম’র উদ্যোগে নগরীর লাভলেইন সাংবাদিক ইউনিয়ন অডিটোরিয়ামে আজ ১৭ নভেম্বর মঙ্গলবার বিকাল ৩টায় মাওলানা ভাসানী সাংস্কৃতিক ফোরাম চট্টগ্রাম জেলার আহবায়ক ও কেন্দ্রীয় বিএনপির নির্বাহী কমিটির সদস্য সাথী উদয় কুসুম বড়ুয়ার সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক ও সাবেক ছাত্র নেতা মাহবুবের রহমান শামিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক ইন্জিনিয়ার বেলায়েত হোসেন, প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আমার দেশের ব্যুরো চীপ জাহেদুল করিম কচি।
ফোরামের সদস্য সচিব যুবদল নেতা এম শাহজান সাহিল ও আওরঙ্গজেব স¤্রাটের সঞ্চালনায় বক্তব্য রাখেন কাপ্তাই উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও রাঙামাটি জেলা বিএনপির যুগ্ম সম্পাদক দিলদার হোসেন, রাঙ্গুনিয়া উপজেলা বিএনপির আহবায়ক শওকত আলী নূর, পটিয়া উপজেলার সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা বেগম জলি, এডভোকেট পারভেজ, আলহাজ্ব আবু জাফর চৌধুরী, মাঈনুদ্দিনমাহমুদ, জাহাঙ্গির হোসেন, শফিউজ্জামান, হাজী ইলিয়াছ চৌধুরী, মোশাররফ হোসেন আকবর, নিজামুল হক চৌধুরী তপন, রনজিত বড়–য়া, নূরী মাহফুজ ইউসুফ, সেলিম চৌধুরী, জাফর মেম্বার, মোহাম্মদ আলমগীর, নিজাম উদ্দিন, উত্তর জেলা যুবদলের সাধারণ সম্পাদক মুরাদ চৌধুরী, উত্তর জেলা যুবদলের সি. সহসভাপতি ইউসুফ চৌধুরী, হাজী সাদেক, দক্ষিণ জেলা যুবদলের সি. সহসভাপতি শাহজাহান চৌধুরী, সাইফুর রহমান শপথ, মোস্তফা মাসুম, মো. বেলাল উদ্দিন, জসিম উদ্দিন চৌধুরী, নুরুল ইসলাম বাবুল, মোকতার হোসেন সুজন, পাশা আবু সুফিয়ান সুজন, ইকবাল চৌধুরী, মাকছুদ আলম চৌধুরী, মো. ইউসুফ আলী, আবু বক্কর সোহেল, আনোয়ার হোসেন উজ্জ্বল, মহিউদ্দিন মাসুদ, সাঈদ আমান রানা, সাইফুল তালুকদার, জাসেদ খান জাসু, আইয়ুব মেম্বার, ফজলুল করিম, নাজিম উদ্দিন, আলা উদ্দিন, ইলিয়াছ, সাজ্জাদ হোসেন, ফয়েজ, মিনহাজ মাসুম বাবু, আশিকুর রহমান আশিক, মহিন, মামুন ফাহিম, রবিউল হাসান জনি, জাহেদ প্রমুখ।

প্রধান বক্তার বক্তব্যে সাংবাদিক জাহিদুল করিম কচি বলেন, মাওলানা আবদুল হামিদ খান ভাসানী ছিল প্রকৃত একজন সাদামাটাদেশপ্রেমিক। তার সাথে আমার কাজ করার সুভাগ্য হয়েছে। ফারাক্কা আন্দোলন,কাগমারী আন্দোলন এগুলো ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ। আজকের এ দু:শাসনে নতুনপ্রজন্মকে মরহুম আবদুল হামিদ খান ভাসানীর জীবনী অনুসরণ কওে জাহিদুল করিমকচি বলেন, আজকের সমাজে মাওলানা ভাসানীর মত নেতার বড় অভাব। আসুনগণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে সকল রাজনৈতিক দল ও পেশাজীবীদেরকে ঐক্যবদ্ধ হতে হবে। আন্দোলনের মাধ্যমে হাসিনা সরকারের পতন ঘটাতে হবে।
সভাপতির বক্তব্যে সাথী উদয় কুসুম বড়ুয়া বলেন, আমার সৌভাগ্য হয়েছে এই প-িত ব্যক্তির সাথে রাজনীতির করার। অত্যন্ত সাদাসিধে একজন ভাল মনের মানুষ আমি আমার জীবনে আর দেখেনি। ব্রিটিশ বিরোধী আন্দোলন, পাকিস্তান বিরোধী আন্দোলন, ভারতের আধিপত্যবাদ এবং বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ক্ষমতাসীন দলের দু:শাসনের বিরুদ্ধে সোচ্চার ছিলেন মাওলানা আবদুল হামিদ খান ভাসানী।
নেতাকর্মীদেরকে সাথে নিয়ে নিজের রান্না করা খাওয়া খাওয়াতেন এবং ছাটাইয়ের উপর এক সাথে নিদ্রা যাওয়ার দৃষ্টান্ত আজকের প্রজন্মেও জন্য অণূকরণীয়।
আমার জীবনের আদর্শ মাওলানা আবদুল হামিদ খান ভাসানী। প্রায় ৯৬ বছরের জীবনে পৃথিবীর যে কয়জন প-িত ব্যক্তি আমাদের জন্য অনুকরণীয় তার মধ্যে মাওলানা আবদুল হামিদ খান ভাসানী।