আওলাদে রাসুল হযরত শাহ সুফি সৈয়দ আউলিয়া (রহঃ)

মহান আল্লাহ রাব্বুল আলামিন তার সৃষ্টির সেরা জীব মানুষকে সঠিক পথের সন্ধান দেওয়ার জন্য, অন্ধকার থেকে আলোর পথে আনার জন্য, অসহায়দের সহায় হওয়ার জন্য, প্রেমময় জগৎ গঠন করার জন্য এ পৃথিবীতে অনেক নবী-রাসূল, পীর-আউলিয়া, গাউস-কুতুব ও সুফি সাধক প্রেরণ করেছেন। আর এ সব পীর-আউলিয়া, গাউস-কুতুব ও সুফি সাধকের মধ্যে হযরত গাউছে পাক বড়পীর আবদুল কাদের জিলানী (রঃ) হলেন সর্বশেষ্ঠ ও অতুলনীয়। বড়পীর হযরত আবদুল কাদের জিলানী (ক.) এর জীবনী পাঠে জানা যায় তিনি আহলে বায়াতের অন্তর্গত হযরত ইমাম হাসান (রাদি.) ও হযরত ইমাম হুসাইন (রাদি.) এর বংশধর। আর সৈয়দ আউলিয়া (রহ.) পিতার দিক থেকে বোয়ালখালীর অন্তর্গত সৈয়দ মারুফ শাহ (রহ.) এবং মাতৃবংশ থেকে সৈয়দ বখতিয়ার মাহি সাওয়ার (রহ.) এর বংশধর। বড়পীর হযরত আবদুল কাদের জিলানী পিতৃবংশের দিক দিয়ে রাসূল পাক (সাঃ) এর চৌদ্দতম বংশধর এবং সৈয়দ মারুফ শাহ বড়পীর হযরত আবদুল কাদের জিলানীর এগারতম বংশধর ও রাসূল পাক (স.) এর পঁচিশতম বংশধর ছিলেন। বর্তমানে হযরত মারুফ শাহ এর মাজার বোয়ালখালীর সৈয়দপুরে বিদ্যমান। তাহার প্রপৌত্র হলেন সৈয়দ আউলিয়া যার প্রকৃত নাম সৈয়দ আহমদ আলী শাহ। তিনি বোয়ালখালীর সৈয়দপুরে জন্ম গ্রহণ করেন (জন্ম- ১৬৮৮ খ্রি.এবং ওফাত- ১৭৭৪ খ্রি.)। তার বুজুর্গ পিতা হলেন সৈয়দ আসাদ শাহ এবং মাতা হলেন সৈয়দা জয়নব।
এখানে উল্লেখ্য যে, তার পূর্ব পুরুষগণ বিচারক, কাজী, ইমামতি ও ইসলাম প্রচারের উদ্দেশ্যে বাগদাদ শরীফ হতে দিল্লির ফতেহপুরে বসতি স্থাপন করেন। পরবতীতে তাঁরা ইলিয়াছ শাহী বংশের গিয়াসউদ্দিন আজম শাহ এর শাসন আমলে (১৩৮৯-১৪০৯) দিল্লি থেকে গৌড়ে হিজরত করেন। পরবর্তীতে সুলতান আকবরের সাথে গৌড়ের সুলতান পরাজিত হলে এই বংশের একটি দল চট্টগ্রামের বোয়ালখালীতে ইসলাম প্রচারের উদ্যেশ্যে হিজরত করে বসতি স্থাপন করেন। তারা যে স্থানে এসে বসতি স্থাপন করেন ঐ অঞ্চলের নাম সৈয়দপুর নামে পরিচিতি লাভ করে। ঐ দলের মধ্যে সৈয়দ মারুফ শাহ এবং সৈয়দ কুতুব শাহ ছিলেন যারা সম্পর্কে মামা ও ভাগিনা ছিলেন। হযরত মারুফ শাহ এর প্রপৌত্র সৈয়দ আহমদ আলী ওরফে সৈয়দ আউলিয়া ইসলাম প্রচারের উদ্দেশ্যে বোয়ালখালীর সৈয়দপুর থেকে রাউজানে এসে বসতি স্থাপন করে ইসলাম প্রচারে মনোনিবেশ করেন। তিনি যে স্থানে বসতি স্থাপন করেন ঐ এলাকার নাম ‘‘গুজরা’’ নামে পরিচিতি লাভ করে। গুজরা ফারসি শব্দ। এর অর্থ যাপন করা, নির্বাহ করা বা অতিবাহিত করা। ঐ এলাকায় মগদের আক্রমনে সকল অধিবাসি পালিয়ে যায় তবে দরবেশ সৈয়দ আউলিয়া এর নির্দেশে তার বংশধর, ভক্ত মুরিদান ও স্বল্প সংখ্যক লোক এখানে রয়ে যায়। তারা অনেক কষ্টে জীবন যাপন করত বা গুজরাতো বলে এ এলাকার নাম হয় ‘‘গুজরা’’। পরবর্তীতে এলাকাটি সহজভাবে চিহ্নিত করার জন্য এলাকাটি পূর্ব গুজরা, পশ্চিম গুজরা ও উত্তর গুজরা তিনটি মৌজায় এবং পূর্ব গুজরা ও পশ্চিম গুজরা দুটি ইউনিয়নে ভাগ করা হয়। অপর দিকে সৈয়দ আউলিয়ার উপযুক্ত বুজুর্গ আওলাদ সৈয়দ জমির উদ্দিন, সৈয়দ সেরাজ উদ্দিন ও সৈয়দ আবদুল জলিল অবহেলিত, শিক্ষা-দীক্ষায় পিছিয়ে পড়া অঞ্চলে অবস্থান করে এলাকার অন্ধকারাচ্ছন্ন মানুষের মাঝে ইসলামের আলো ছড়িয়ে এই এলাকার মানুষকে ও এলাকাটি আলোকিত করেছেন বলে এই এলাকাটি ‘‘আধার মানিক’’ নামে পরিচিতি লাভ করে।
রাসূল পাক (সাঃ) হতে সৈয়দ আউলিয়া (রহঃ) এর বংশীয় শাজরাহ হলো- (১) হযরত আহমদ মুজতবা মুহাম্মদ মোস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, তাহার কন্যা (২) হযরত খাতুনে জান্নাত ফাতেমাতুজ্জাহরা (রাঃ) ও তাহার জামাতা, আমিরুল মোমেনিন হযরত মাওলা আলী শেরে খোদা (রাঃ), তাহার পুত্র (৩) হযরত সাইয়্যেদেনা ইমাম আলী মোকাম হাসান (রাঃ), তাহার পুত্র (৪) হযরত সাইয়্যেদেনা ইমাম হাসান মুছান্না (রাঃ), তাহার পুত্র (৫) হযরত সাইয়্যেদেনা ইমাম আবদুল্লাহ মাহজ (রাঃ), তাহার পুত্র (৬) হযরত সাইয়্যেদেনা ইমাম মুসা আল জুন (রাঃ), তাহার পুত্র (৭) হযরত সাইয়্যেদেনা ইমাম আবদুল্লাহ সানী (রাঃ), তাহার পুত্র (৮) হযরত সাইয়্যেদ মুসা আল সানী (রাঃ), তাহার পুত্র (৯) হযরত সাইয়্যেদ আবু বকর দাউদ (রাঃ), তাহার পুত্র (১০) হযরত সাইয়্যেদ মুহাম্মদ শামসুদ্দীন জাকারিয়া (রাঃ), তাহার পুত্র (১১) হযরত সাইয়্যেদ ইয়াহিয়া জাহেদ (রাঃ), তাহার পুত্র (১২) হযরত সাইয়্যেদ আবু আব্দুল্লাহ (রাঃ), তাহার পুত্র (১৩) হযরত সাইয়্যেদ আবু ছালেহ মুসা জঙ্গী (রাঃ), তাহার পুত্র (১৪) ইমামুল আউলিয়া গাউছুল আজম, কুতুবে রব্বানী, মাহবুবে সুবহানী শায়খ সৈয়দ মহিউদ্দীন আবদুল কাদের জিলানী আল হাসানী ওয়াল হুসাইনী (রাঃ), তাহার পুত্র (১৫) হযরত সৈয়দ আবদুর রাজ্জাক (রাঃ), তাহার পুত্র (১৬) হযরত সৈয়দ আবু ছালেহ নছর (রাঃ), তাহার পুত্র (১৭) হযরত সৈয়দ মুহাম্মদ জামালুদ্দীন (রাঃ), তাহার পুত্র (১৮) হযরত সৈয়দ মুহাম্মদ দাউদ (রাঃ), তাহার পুত্র (১৯) হযরত সৈয়দ জালালুদ্দীন (রাঃ), তাহার পুত্র (২০) হযরত সৈয়দ বাহাউদ্দীন (রাঃ), তাহার পুত্র (২১) হযরত সৈয়দ তাজুদ্দীন (রাঃ), তাহার পুত্র (২২) হযরত সৈয়দ জামাল উদ্দীন সানি গৌড়ী (রাঃ), তাহার পুত্র (২৩) হযরত সৈয়দ শামসুদ্দীন গৌড়ী (রাঃ), তাহার পুত্র (২৪) হযরত সৈয়দ শামসের আলী গৌড়ী (রাঃ), তাহার পুত্র (২৫) হযরত সৈয়দ মারুফ শাহ (রাঃ), তাহার পুত্র (২৬) হযরত সৈয়দ তৈয়ব শাহ (রাঃ), তাহার পুত্র (২৭) হযরত সৈয়দ আসদ শাহ (রাঃ), তাহার পুত্র (২৮) হযরত সৈয়দ আহমদ আলী শাহ ওরফে সৈয়দ আউলিয়া (রাঃ)।
বাগদাদ শরীফ থেকে চট্টগ্রাম আগনকারী বার আউলিয়ার অন্যতম প্রসিদ্ধ অলি হযরত শাহ সুফি সৈয়দ বখতেয়ার মাহিসাওয়ার এবং হাজ্বি খলিল পীর সমুদ্র পথে মৎস্যপৃষ্ঠে আরোহন করে চট্টগ্রাম শহর হতে কয়েক মাইল দূরে কালুরঘাটের প্রায় নিকটবর্তী আসলে আল্লাহর পক্ষ হতে ‘উনজুর হা-উলায়ি এয়া বখতিয়ার’ একটি গায়েবী আওয়াজ শুনতে পান। এ আওয়াজ তিনবার শুনার পর তিনি বুঝতে পারলেন যে, এটি আল্লাহ প্রদত্ত এলহাম এবং এই এলাকাটিই তার গন্তব্যস্থল। তিনি আলহামদুলিল্লাহ বলে মাছের পিঠ থেকে নেমে কালুরঘাটের প্রায় নিকটবর্তী নদীর তীরে বসতিস্থাপন করেন। এখানে উল্লেখ্য যে, ‘উনজুর হা-উলায়ি’ হতে ঐ নদীর নাম হয় হাওলা নদী। হাওলা নদী নামের অপভ্রংশ হালদা নদী হিসেবে পরিচিতি লাভ করে। আর সৈয়দ বখতেয়ার মাহিসাওয়ার এবং হাজ্বি খলিল পীর যে মাছের পিঠের উপর আরোহন করে বাগদাদ হতে চট্টগ্রামে আগমন করেন সেই মাছ ও তার বংশধররা সৈয়দ বখতিয়ার মাহি সাওয়ারের দোয়ার বরকতে প্রতি বছর হালদা নদীতে ডিম দেয় যা পুরো এশিয়া মহাদেশে বিরল। সৈয়দ বখতেয়ার মাহিসাওয়ার তাঁর কনিষ্ঠ সন্তান সৈয়দ জিয়া শাহ ওরফে সৈয়দ হায়া শাহকে ফয়েজ-বরকত ও নেয়ামত এনায়েতপূর্বক নিজ খেলাফতে অভিসিক্ত করে তা বিতরণের পূর্ণাঙ্গ ক্ষমতা এনায়েত করে সস্ত্রীক বাগদাদে ফিরে যান। তাঁরই বংশধর সৈয়দা জয়নব এর গর্ভে জন্ম গ্রহণ করেন সৈয়দ আহমদ আলী ওরফে সৈয়দ আউলিয়া। যিনি চট্টগ্রামের রাউজান উপজেলায় বসতি স্থাপন করে ইসলাম প্রচারে মনোনিবেশ করেন।

একদা হযরত সৈয়দ আউলিয়া (রহ.) নির্জন স্থানে আল্লাহর ইবাদত করছিলেন এমন সময় জনৈক জমিদারের কন্যা দীর্ঘদিন অসুস্থতার কারণে মৃত্যুর কাছাকাছি পৌঁছলে জমিদার তাকে তার অসুস্থতার কথা জানালে তিনি দয়া পরবশ হয়ে তার মাথায় হাত বুলিয়ে দিলে মেয়েটি সুস্থ হয়ে যায় এবং মৃত্যুর আগ পর্যন্ত ঐ ব্যাধি আর দেখা যায়নি। এতে জমিদার খুশি হয়ে তাকে উপহার স্বরূপ অনেক সম্পত্তি প্রদান করেন। এই প্রদানকৃত সম্পত্তিতে নির্মিত বাড়িটিই ‘সৈয়দ আউলিয়ার বাড়ি’ নামে পরিচিত। তার প্রকৃত নাম সৈয়দ আহমদ শাহ হলেও তিনি সৈয়দ বংশের শাহজাদা এবং আল্লাহর প্রখ্যাত আউলিয়া ছিলেন বলেই তাকে সকলে নাম ধরে না ডেকে সম্মান করে সৈয়দ আউলিয়া নামেই ডাকতেন এবং তিনি এ নামেই বেশি পরিচিত ছিলেন।
এখানে আরো উল্লেখ্য যে, জমিদার এলাকার মানুষের পানির অভাব পূরণ করার জন্য আধার মানিক এলাকার তালতলা নামক স্থানে একটি বড় পুকুর খনন করেন কিন্তু বহুদিন যাবত ঐ পুকুরে পানি না আসাতে জমিদার পেরেশানি হয়ে সৈয়দ আউলিয়ার নিকট দোয়া প্রার্থী হলেন। সৈয়দ আউলিয়া পরের দিন ভোরে ঐ পুরুরের পার প্রদক্ষিণ করার সাথে সাথে পুকুরটি পানিতে ভরপুর হয়ে যায়। সৈয়দ আউলিয়ার এসকল কারারত প্রকাশের পর থেকে তার নিকট মনের বাসনা পূরনের জন্য, ফয়েজ-বরবত লাভের জন্য আসলে মানুষের মকসুদ পূর্ণ হতে থাকে, তারপর থেকে তার আস্তানায় মানুষের সমাগম হতে থাকে। তিনি একজন অলৌকিক জ্ঞান সম্পূর্ন আল্লাহর মাহবুব বান্দা ছিলেন।
চট্টগ্রামের রাউজান উপজেলার আঁধার মানিক এলাকায় সৈয়দ আউলিয়ার পবিত্র বংশধর হতে অসংখ্য আউলিয়ার আবির্ভাব হয়েছে। এই সব আউলিয়ার মধ্যে হযরত শাহ সুফি সৈয়দ জমির উদ্দিন, হযরত শাহ সুফি সৈয়দ আবদুল জলিল, হযরত শাহ সুফি সৈয়দ মালেকুজ্জামান, হযরত শাহ সুফি সৈয়দ সেরাজ উদ্দিন, হযরত শাহ সুফি সৈয়দ আজিজুর রহমান শাহ, মীরা পাড়া, রাউজান, হযরত শাহ সুফি সৈয়দ আনোয়ারুল আজিম, (৬৫ বর্গি ষ্টেট, কোহিনুর ফার্মেসী, রেঙ্গুন,বার্মা), হযরত শাহ সুফি সৈয়দ নুরুল আজিম (৬৫ বর্গি ষ্টেট, কোহিনুর ফার্মেসী, রেঙ্গুন,বার্মা), হযরত শাহ সুফি সৈয়দ আবদুল ছমদ, হযরত শাহ সুফি সৈয়দ সুলতান আহমদ, হযরত শাহ সুফি সৈয়দ জামাল উদ্দিন, হযরত শাহ সুফি সৈয়দ নুরুজ্জামান, হযরত শাহ সুফি সৈয়দ মীর আহমদ ও হযরত শাহ সুফি সৈয়দ হাফেজ ইমাম শরীফ এর নাম বিশেষভাবে উল্লেখযোগ্য।
সূত্র ঃ (১) মৌলভী হামিদুল্লাহ খান বাহাদুর, আহদিসুল খাওয়ানিন (বঙ্গানুবাদ), অনুপম প্রকাশনী, ঢাকা, জুন-
২০১৩ পৃ-১১৫-১৬.
(২) সাহিত্য পত্রিকা, শীত সংখ্যা-১৩৬৯, পৃ-২১০-২১১.
(৩) সাহিত্য পত্রিকা, বর্ষা সংখ্যা-১৩৬৬, পৃ-১০১-১০৩.
(৪) সাইয়্যিদ শাহ আহমদুল্লাহ যোবায়ের, আজিমপুর দায়রা শরীফ, সাইয়্যিদ শাহ আসেম বিল্লাহ,
ঢাকা, ২য় সংস্করণ, ২০০০, পৃ-০৩.
(৫) সিঙ্গাপুরের প্রফেসর এস কিউ ফাহমি এর বক্তরে‌্যর আলোকে।
(৬) মাসিক মাহে নাও (উর্দু), পাকিস্তান, মে ১৯৬৬ সংখ্যায় ডক্টর আবু সাঈদ নুরুদ্দিন কর্তৃক লিখিত
প্রবন্ধের আলোকে।
(৭) ডি.এস.এম এয়াকুব আলী, চট্টগ্রামের বার আউলিয়া, পৃ- ১৫৯-১৬১.
(৮) সৈয়দ ইসমাইল হোসাইন, রাউজানের ইতিবৃত্ত, পৃ- ২১২-২১৪.
(৯) সুকুমার বড়ুয়া, রাউজানের ইতিহাস ও ঐতিহ্য, পৃ-৪০০-৪০১
(১০) কবি সৈয়দ আবদুর রউফ, যে প্রেমের শেষ নেই, পৃ-১১.
(১১) সুফি কথা, জানু-মার্চ-২০২০ খ্রি.পৃ-১৭-২৪.