নিয়ম মেনেই চুল আঁচড়ানও অত্যন্ত জরুরি

চুল ঝরার সমস্যা নিয়ে অনেকের চিন্তার শেষ নেই। চুল পড়া ঠেকাতে মরিয়া হয়ে চেষ্টা করছেন কিন্তু কাজের কাজ কিছু হচ্ছে না। চুলের স্বাস্থ্য ঠিক রাখতে তেল, শ্যাম্পু, কন্ডিশনার, হেয়ার মাস্ক যেমন জরুরি। তেমন নিয়ম মেনেই চুল আঁচড়ানও অত্যন্ত জরুরি।

শুনতে আশ্চর্য লাগলেও চুল আঁচড়ানোরও কিছু পদ্ধতি আছে, যেগুলো মেনে চললে চুল ভেঙে ঝরে যাওয়া, ডগা ফাটা, জট পড়ার মতো অনেকগুলো সমস্যা এড়িয়ে চলা সম্ভব। চুল আঁচড়ানোর সময় মনে রাখুন কিছু সহজ টিপস।

যেভাবে চুল আঁচড়াবেন

খচখচ করে খানিক চিরুনি চালিয়ে দিলেন আর চুল আঁচড়ানো হয়ে গেল, ব্যাপারটা অতটাও সহজ নয়। আপনার চুলের দৈর্ঘ্য আর টেক্সচার অনুযায়ী চিরুনি চালানোর কায়দাটা রপ্ত করতে হবে। তবে চুলে একশোবার চিরুনি চালাবেন না। অতিরিক্ত চিরুনি বা ব্রাশ চালালে চুলের ক্ষতিই হয় বেশি।

জট ছাড়ান সাবধানে

চুল রুক্ষ থাকলে বা নোংরা জমে গিয়ে জট পড়তে পারে। কখনও গায়ের জোরে টেনে টেনে জট ছাড়াবেন না। হেয়ার ব্রাশ নয়, চুলের জট ছাড়াতে চিরুনিই ভালো। চুলের গোড়ার দিক থেকে জট ছাড়াতে শুরু করবেন না কখনও। বরং নিচের দিক থেকে ছোট ছোট অংশে চুল নিয়ে আঁচড়ে জট ছাড়ান। নিচের দিকের জট আগে ছাড়ান, তারপর ধীরে ধীরে উপরের দিকে উঠুন।

তাড়াহুড়ো করবেন না

চুলের জট ছাড়ানোর জন্য দরকার ধৈর্য। তাড়াহুড়োয় হ্যাঁচকা টানে চিরুনি চালালে জট কতটা ছাড়াতে পারবেন তার ঠিক নেই, তবে গোছা গোছা চুল উঠে আসবে। চুলের গোড়াও দুর্বল হয়ে যাবে। ধীরে ধীরে আঙুল চালিয়ে জটগুলো ছাড়িয়ে নিন।

অতিরিক্ত চিরুনি ব্যবহার করবেন না

চুলে বেশিবার চিরুনি চালালে লাভের চেয়ে ক্ষতিই হয় বেশি। অতিরিক্ত ঘর্ষণে চুলের কিউটিকল ভেঙে যায়, তাতে চুল বিবর্ণ আর ভঙ্গুর হয়ে পড়ে। চুল জটমুক্ত আর মসৃণ হয়ে গেলেই যথেষ্ট, আর বেশি আঁচড়ানোর দরকার নেই।

শুকনো অবস্থায় কোঁকড়া চুল আঁচড়াবেন না

কোঁকড়া বা ওয়েভি চুল স্বাভাবিকভাবেই বেশি শুষ্ক প্রকৃতির হয়। শুকনো অবস্থায় এই চুল আঁচড়ালে চুল ভেঙে ঝরে যেতে পারে, চুলের ডগাও ফেটে যায়। এধরনের চুল একটু ভিজিয়ে নিয়ে তবেই আঁচড়ান।

সঠিক চিরুনি

একই চিরুনি সব ধরনের চুলের পক্ষে মানানসই নয়। রুক্ষ, মোটা চুলে যেমন চিরুনি দরকার হয়, সূক্ষ্ম, পাতলা চুলে তেমন চিরুনি চলবে না। তাই নিজের চুলের সঙ্গে মানানসই চিরুনি খুঁজে নেওয়া দরকার। কোঁকড়া চুলের জন্য মোটা দাঁড়ার চিরুনি বেছে নিন, পাতলা, সূক্ষ্ম চুলের জন্য আপনার দরকার নরম আর নমনীয় দাঁড়ার ব্রাশ। উপযুক্ত ব্রাশ বা চিরুনি ব্যবহার করলে চুল বশেও থাকবে, সুন্দরও থাকবে!