করোনা ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্সের প্রথম সভা মঙ্গলবার

করোনা ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির প্রথম সভা আগামীকাল মঙ্গলবার (৩ নভেম্বর) দুপুর ২টায় অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ও কমিটির প্রধান উপদেষ্টা জাহিদ মালিক।

রোববার (১ নভেম্বর) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের জনস্বাস্থ্য-২ অধিশাখার উপসচিব মোহাম্মদ সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভার আলোচ্যসূচিতে রয়েছে- জাতীয় ভ্যাকসিন পরিকল্পনা প্রণয়ন, ভ্যাকসিন প্রকিউরমেন্ট ও ভ্যাকসিনেশন কার্যক্রমের প্রস্তুতি, ভ্যাকসিন প্রয়োগে প্রায়োরিটি গ্রুপ নির্ধারণ, ভ্যাকসিন বিতরণ পরিকল্পনা প্রণয়ন এবং কারিগরি সহায়তায় সম্ভাব্য ক্ষেত্র চিহ্নিতকরণ।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রীকে প্রধান উপদেষ্টা, স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিবকে (জনস্বাস্থ্য) আহ্বায়ক এবং স্বাস্থ্য অধিদফতরের লাইন ডিরেক্টর এমএমসি অ্যান্ড এইচকে (ইপিআই) সদস্য সচিব করে ২৬ সদস্যের করোনা ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

উল্লেখ্য, ২০ অক্টোবর মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়েছিল, করোনা ভ্যাকসিন চূড়ান্তভাবে প্রস্তুত হওয়ার সঙ্গে সঙ্গে বাংলাদেশের প্রাপ্তি নিশ্চিত হলে দেশের জনগোষ্ঠীকে সরবরাহ করতে উদ্দিষ্ট জনগোষ্ঠী সংক্রান্ত তথ্য, ভ্যাকসিন প্রয়োগ সংক্রান্ত সরঞ্জাম, জনবল, কোল্ড চেইন ধারণক্ষমতা, প্রশিক্ষণ, পরিবহন ব্যবস্থা ও বাজেট ইত্যাদি বিষয়ে নীট অ্যাসেসমেন্ট কার্যক্রম গ্রহণ করা এবং সুষ্ঠুভাবে করোনা ভ্যাকসিন ব্যবস্থাপনা সকল প্রক্রিয়া সম্পন্ন করার লক্ষ্যে এ কমিটি গঠিত হয়েছে।