ঝুঁকি নিয়ে রাত দিন সেবা: সম্মাননা পেলেন সেই পল্লী চিকিৎসক সৌমন

মোঃ নজরুল ইসলাম লাভলু, কাপ্তাই:
কাপ্তাই উপজেলাধীন কাপ্তাই ইউনিয়নের পল্লী চিকিৎসক সৌমন দত্ত সুমন করোনা কালীন জীবনের ঝুঁকি নিয়ে মানবিক চিকিৎসা সেবা প্রদান করায় ইউনিয়নের জনসাধারণের পক্ষ থেকে এক অনুষ্ঠানের মাধ্যমে ওই পল্লী চিকিৎসকে সম্মনানা প্রদান করা হয়েছে।
দীর্ঘ ৮-৯ মাস যাবৎ দেশের মধ্যে কোভিড-১৯ এর কারণে দেশ-বিদেশে এই মরণ ভাইরাসে লাখ লাখ লোক একরকম বিনা চিকিৎসায় মারা গেছে। অনেক চিকিৎসক এবং নার্স তারা নিজেদের কর্তব্য কাজ না করে ভাইরাসের ভয়ে আত্মগোপনে চলে যায়। সেসময়ে জীবনের ঝুঁকি নিয়ে কাপ্তাই নতুন বাজারের ‘মুনমুন মেডিকেল হলের(ফার্মেসী) পরিচালক ও পল্লী চিকিৎসক সৌমন দত্ত সুমন রাত-দিন চিকিৎসা সেবা প্রদান করেছে। এসময় তিনি কখনও নিজের কথা চিন্তা করেননি। চিকিৎসা সেবা দিতে গিয়ে তিনি নিজেই করোনায় আক্রান্ত হতে পারেন জেনেও সব সময় বিভিন্ন দূর্গম এলাকা বা পার্শ্ববতী এলাকার সকল রোগীদের সামাজিক দূরত্ব রেখে সুন্দর ভাবে চিকিৎসা প্রদান করেছেন।
এদিকে, চিকিৎসা নিতে আসা ব্যবসায়ী সেকান্দার হোসেন, আকতার আলম, মিজানুর রহমান জীবন এবং দূর্গম এলাকা হতে চিকিৎসা নিতে আসা উমেচিং মারমা,সুচেনু চাকমা, হালিমা আক্তার বলেন, আমরা যখন চিকিৎসা নিতে আসি এই সুমন দত্ত আমাদের সঠিক ভাবে চিকিৎসা সেবা এবং বিভিন্ন সুন্দর পরামর্শ প্রদান করেন। করোনা কালীন কি-কি ঘরোয়া চিকিৎসা নিতে হবে তা পরামর্শ প্রদান করেন তারা বলে উল্লেখ করেন।
কাপ্তাই ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল লতিফ বলেন, সৌমন দত্ত একজন সাদামনের চিকিৎসক। করোনা কালিন সে এই এলাকা তথা পাশ্ববর্তী বা দূর্গম এলাকার লোকদের জীবনের ঝুঁকি নিয়ে চিকিৎসা সেবা প্রদান করেছেন। এটা কাপ্তাই ইউনিয়ন তথা কাপ্তাই উপজেলার গর্ব বলে তিনি মন্তব্য করেন। এ চিকিৎসকের পাশাপাশি অন্যন্যা চিকিৎসকদের এভাবে রোগীদের মানবিক সেবা করা প্রয়োজন বলে তিনি মনে করেন। অপরদিকে, মানবিক পল্লী চিকিৎসক সৌমন দত্ত সুমন বলেন, সাধারন লোকদের চিকিৎসা সেবা প্রদান করা তার নৈতিকদায়িত্ব ও কর্তব্য বলে তিনি মনে করেন।তিনি বলেন, তার পক্ষে যতটুকু সম্ভব তা তিনি সামাজিক দূরত্ব বজায় রেখে রোগীদের সেবা প্রদান করেছেন। অনেক রোগীদের রাত কিংবা দিনে এলাকায় গিয়ে সেবা প্রদান করেছেন। কখনও নিজের কথা চিন্তা করেননি তিনি। করোনাকালীন রোগীদের চিকিৎসার পাশাপাশি সাহস দিয়ে তাদের মনোবল চাঙ্গা রাখার চেষ্টা করেছি। অনেক কে নিজে বিনামূল্যে মাস্ক,সাবান দিয়েছি। টাকা ছাড়া বিভিন্ন রোগীর চিকিৎসা সেবা প্রদানসহ নিজ দায়িত্ব বলে পালন করেছি। চিকিৎসক বলে নয়, একজন মানবিক মানুষ হিসেবে নিজে দিনরাত কাজ করেছি। যে সম্মাননা আমাকে প্রদান করা হয়েছে এটা আমার একার প্রাপ্য নয়, এটা সকল কাপ্তাই বাসির প্রাপ্য বলে তিনি মন্তব্য করেন। কাপ্তাই ইউনিয়ন পরিষদে এক অনুষ্ঠানের মাধ্যমে উক্ত পল্লী চিকিৎসক সৌমন দত্ত সুমনকে তার মানবিক দায়িত্ব-কর্তব্যর জন্য সম্মাননা স্মারক প্রদান করেন
রাঙামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ। এময় উপস্থিত ছিলেন, কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মফিজুল হক, উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান, সহকারী ভুমি কমিশনার মাঈনুল হোসেন চৌধুরী, উপজেলা আ’লীগ সাধারন সম্পাদক ইব্রাহিম খলীল, কাপ্তাই ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল লতিফ, উপজেলা যুবলীগ সভাপতি মোঃ নাছির উদ্দিন, ইউনিয়ন আ’লীগ সভাপতি কাজী শামশুল ইসলাম আজমীরসহ বিভিন্ন ব্যবসায়ী,সামাজিক,সংগঠন ও রাজনৈতিক নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।