মানামীর উদ্যোগে নৌপথে জীবন ও সম্পদ রক্ষার কৌশল শেখাল ফায়ার সার্ভিস

মেসার্স সালাম শিপিং লাইন্স লিমিটেডের মালিকানাধীন বরিশাল-ঢাকা নৌপথে পরিচালিত যাত্রীবাহী নৌযান এমভি মানামী কর্তৃপক্ষের উদ্যোগে ‘নৌপথে জীবন ও সম্পদ রক্ষার কৌশল: অগ্নিনির্বাপণ প্রশিক্ষণ বিষয়ক মহড়া’ অনুষ্ঠিত হয়।

IWT সেক্টরে প্রথমবার এমভি মানামী লঞ্চে ২২ অক্টোবর সকাল ৯টায় এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন-ঢাকা সদরঘাটের সহযোগিতায় সিনিয়র অফিসার বজলুর রশিদ ও মুহাম্মদ আলীর নেতৃত্বে ফায়ার সার্ভিসের ৩০ সদস্যের একটি টিম এমভি মানামী লঞ্চে শতাধিক স্টাফকে অগ্নিনির্বাপণ বিষয়ে প্রশিক্ষণ ও মহড়া প্রদান করেন।

সম্পূর্ণ প্রশিক্ষণটি দুই ভাগে বিভক্ত ছিলে। প্রথম ভাগে ছিলে অডিও-ভিজুয়াল প্রযুক্তি ব্যবহার করে পাঠদান ও দিকনির্দেশনা দেয়া। এই সেশনে একটি প্রশ্নোত্তর পর্বও ছিলে। দ্বিতীয় ভাগের ব্যবহারিক সেশনে ছিলে কৃত্রিম ধোঁয়ার মাধ্যমে অগ্নিকাণ্ড-ঘটিত পরিস্থিতি তৈরি করা, পরিস্থিতি সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণে এনে আতংকিত বা আহত ব্যক্তিকে উদ্ধার করে অ্যাম্বুলেন্সে নিয়ে যাওয়া।

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিকল্পনা, উন্নয়ন ও প্রশিক্ষণ পরিচালক লে. কর্নেল সিদ্দীক মুহাম্মদ জুলফিকার রহমান বিএসপি ভিডিও বার্তায় সালাম শিপিং লাইন্স লিমিটেডের ভূয়সী প্রশংসা করে বলেন, জলযানের ক্ষেত্রে আমরা লক্ষ করছি- নৌকা কিংবা লঞ্চ ডুবি হচ্ছে, আগুন লেগেও দুর্ঘটনা ঘটে। সালাম শিপিং লাইন্সের এমভি মানামী লঞ্চ এই প্রথম তাদের কর্মীবাহিনীকে দক্ষ করার লক্ষে এবং জনগণকে সচেতন করার জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহযোগিতায় ট্রেনিংয়ের ব্যবস্থা করেছে। নিজেদের ক্ষেত্রেও কতটুকু দায়িত্বশীল হওয়া যায় সেই জায়গাগুলোকে ঝালাই করে নেয়ার জন্য ফায়ার সার্ভিসকে সম্পৃক্ত করে তারা যে উদ্যোগ গ্রহণ করেছে সে জন্য তাদেরকে সত্যিই সাধুবাদ জানাই।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মেসার্স সালাম শিপিং লাইন্স লিমিটেডের সিইও ফিরোজ আলমসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।