লিবার্টি গ্রুপের এমডি ও চেয়ারম্যানের দেশ ত্যাগে নিষেধাজ্ঞা

চেক প্রতারণা মামলায় লিবার্টি গ্রুপের এমডি মোহাম্মদ ইলিয়াস এবং তার স্ত্রী ও গ্রুপের চেয়ারম্যান পারভীন ইলিয়াস এর উপর দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছে আদালত।

ওয়ান ব্যাংক লিমিটেড দায়ের করা দায়রা মামলা নং ১৪৭৮/২০২০ এর প্রেক্ষিতে বিগত ১৭/০৯/২০২০ ইং তারিখে মাননীয় ৫ম যুগ্ম মহানগর দায়রা আদালত চট্টগ্রাম এ আদেশ দেন।

আদেশে বলা হয়, আসামীরা দেশত্যাগ করার প্রয়োজন হলে পূর্বে দরখাস্ত দাখিল করে উভয় পক্ষের উপস্থিতিতে শুনানীঅন্তে লিখিত অনুমতি প্রদান করা হবে। এছাড়াও আদালতের লিখিত অনুমতি ছাড়া সকল বিমানবন্দর স্থল বন্দর কর্তৃপক্ষ আসামীদের দেশ ত্যাগ করা থেকে বিরত রাখবেন বলে আদেশ দেন আদালত। আদালত সূত্রে জানা যায়, ওয়ান ব্যাংক লিমিটেড লিবার্টি গ্রুপের চারটি ভিন্ন ভিন্ন প্রতিষ্টান লিবার্টি পলিজোন বিডি লিঃ, লিবার্টি এক্সেসরিজ লিঃ, সানরাইজ এক্সেসরিজ লিঃ, চিটাগাং কার্টুন লিঃ এর নামে চট্টগ্রাম মূখ্য মহানগর হাকিম আদালতে ১৯টি চেক প্রতারণার মামলা করেন। মামলাগুলো বর্তমানে মাননীয় মহানগর দায়রা আদালতের অধীনে বিভিন্ন যুগ্ম মহানগর দায়রা আদালতে বিচারাধীন রয়েছে। জানা যায়, ওয়ান ব্যাংক ছাড়াও লিবার্টি গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠানের নামে গ্রুপের এমডি ও চেয়ারম্যান মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, এবি ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, মেঘনা ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, জনতা ব্যাংক, এনসিসি ব্যাংক, প্রিমিয়ার লিজিং, ইন্টারন্যাশনাল ব্যাংক সহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে প্রায় ৪০০ কোটি টাকা ঋণ সুবিধা নিয়ে খেলাপি হয়েছেন। ওয়ান ব্যাংকের পক্ষে মামলা পরিচালনাকারী আইনজীবী এডভোকেট মোহাম্মদ নাঈম ভূইয়ার বরাতে জানা যায় বাদী ব্যাংকের ঋণ পরিশোধ না করে বিদেশ পালিয়ে যাওয়ার আশংকায় আমরা অত্র দরখাস্ত দায়ের করি যা মাননীয় আদালত দোতরফা সূত্রে উক্ত আদেশ প্রচার করেন।