নাশতায় চমক

সানফ্লাওয়ার পিজ্জা

যা লাগবে : ডো এর জন্য : ময়দা ৩.৫ কাপ, ডিম একটা, দুধ কম/বেশি ১/৫ কাপ, চিনি দুই টেবিল চামচ, তেল দুই টেবিল চামচম, ইস্ট্যান্ট ইস্ট এক চা চামচ, লবণ দুই চা চামচ।
ফিলিংয়ের জন্য : চিকেন ব্রেট ছোট কিউব এক কাপ, গাজর মিহি কুচি এক/চার কাপ, আদা রসুন বাটা দুই চা চামচ, সয়াসস এক টেবিল চামচ, গুঁড়া মরিচ এক/দুই চা চামচ, গুঁড়া গোলমরিচ দুই টেবিল চামচ, ময়দা এক টেবিল চামচ, পেঁয়াজ মোটা কুচি আধা কাপ, অরিগেনো এক চা চামচ।

অন্যান্য : সাদা তিল এক চা চামচ, বাটার দুই চা চামচ, দুধ দুই টেবিল চামচ, মোজারেলা চিজগ্রেট করা এক কাপ, স্লাইসড ব্লাক অলিভ দুই টেবিল চামচ, পিজ্জা সস এক/তিন কাপ।

যেভাবে করবেন : ময়দা ঢেলে নিন। ময়দা লবণ, চিনি, ইস্ট একত্রে নেড়ে ফেটানো ডিম দিয়ে মাখুন। কুসুম গরম দুধ অল্প অল্প করে অ্যাড করুন। ১৫-২০ মিনিট ভালো করে মথে নরম ডো তৈরি করুন। একটি পাত্রে তেল ব্রাশ করে ডো হালকা গরম জায়গায় এক-দুই ঘণ্টা রেখে দিন। চিকেন কিউবে আদা-রসুন বাটা, মরিচ গুঁড়া, লবণ ও সয়াসস মাখিয়ে রেখে দিন ১৫ মিনিট। প্যানে অলিভ অয়েল দিয়ে চিকেন ঢেলে সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। পেঁয়াজ কুচি, ময়দা এবং গোল মরিচের গুঁড়া ছড়িয়ে নেড়ে নেড়ে তিন-চার মিনিট রান্না করুন।

অরিগেনো ছড়িয়ে নামিয়ে নিন। দুই ভাগে ভাগ করে ১২ ইঞ্চি সাইজের দুটি রুটি বানান। পিজ্জা প্যানে মাঝখানে পিজ্জাসস মাখিয়ে রান্না করা চিকেন গোল এবং উঁচু করে দিন। অবশিষ্ট চিকেন দুই ইঞ্চি দূরত্ব রেখে পিজ্জাসস লাগিয়ে তার ওপরে বৃত্তাকারে বিছিয়ে দিন। চিকেনের ওপর ব্ল্যাক অলিভ এবং মোজারেলা ছড়িয়ে অন্য রুটিটি দিয়ে ঢেকে সাইড আটকে দিন। মাঝের গোল বরাবর স্যুপের বাটি বসিয়ে দিন। বাইরের অংশ ৪২ ভাগে কেটে ছবির মতো করে এক একটা ভাগ ঘুরিয়ে সেট করুন। বাটি উঠিয়ে আধা ঘণ্টা হালকা গরম জায়গায় ঢেকে রাখুন। ওপরে দুধ ব্রাশ করে তিল ছিটিয়ে দিন। ২২০ ডিগ্রিতে প্রিহিটেড ওভেনে মাঝের র‌্যাকে ১০-১৬ মিনিট বেক করুন। কালার এলে বের করে বাটার ব্রাশ করে নিন।

অরেঞ্জ মিল্ক জেলো পুডিং

যা লাগবে : ইন্সট্যান্ট অরেঞ্জ জেলো এক প্যাকেট, দুধ এক লিটার, কনডেন্স মিল্ক এক টিন, আগার আগার/জেলাটিন পাইডার তিন চা চামচ, পানি আধা কাপ, ভ্যানিলা এসেন্স আধা চা চামচ, সবুজ এবং হলুদ ফুড কালার সামান্য পরিমাণ, চকলেট বিস্কিট একটি।

যেভাবে করবেন : প্যাকেটের নির্দেশনা অনুযায়ী জেলো বানিয়ে সান ফ্লাওয়ার মোল্ডে ঢেলে দিন।

আগার আগার পাউডার পানিতে গুলে নিন। দুধ চুলায় বসিয়ে ফুটান। কনডেন্স মিল্ক গোলানো আগার আগার পাউডার, ভ্যানিলা এসেন্স দিয়ে নেড়েচেড়ে নামান, এটাকে তিনটি বাটিতে ভাগ করুন। একটায় সবুজ, অন্যটায় হলুদ ফুড কালার মেশান। অবশিষ্টটা সাদা রাখুন। জেলো জমে গেলে কুসুম গরম টেম্পারেচারে আনা সাদা দুধের মিশ্রণ জেলোর ওপরে ঢেলে দিন। ঠাণ্ডা হয়ে জমে গেলে কুসুম গরম সবুজ দুধ একইভাবে ঢেলে জমিয়ে নিন। শেষে হলুদ দুধ দিয়ে ঠাণ্ডা করে ফ্রিজে রাখুন। তিন-চার ঘণ্টা পর মাঝখানে চকলেট বিস্কিট দিয়ে পরিবেশন করুন।

ফ্রেন্স ফ্রাই

যা লাগবে : ফিঙ্গার শেপে কেটে নেয়া আলু এক/দুই কেজি, লবণ স্বাদমতো, মরিচ গুঁড়া এক/দুই চা চামচ, গোলমরিচ গুঁড়া এক/দুই চা চামচ, কর্নফ্লাওয়ার এক/দুই টেবিল চামচ, ভাজার জন্য তেল দুই কাপ।

যেভাবে করবেন : পর্যাপ্ত পানিতে লবণ দিয়ে ফুটিয়ে নিন। আলুর টুকরাগুলো দিয়ে পাঁচ মিনিট ভাপে রেখে উঠিয়ে ঠাণ্ডা পানিতে চুবিয়ে নিয়ে আলুর গায়ের পানি ঝরিয়ে বা মুছে শুকনা করে নিন। কর্নফ্লাওয়ার, মরিচ গুঁড়া ও গোলমরিচ গুঁড়া মাখিয়ে দশ মিনিট রাখুন। ডুবো তেলে মচমচে সোনালি করে ভেজে উঠান। যে কোনো সসের সঙ্গে পরিবেশন করুন।

স্পাইসি প্রন পাস্তা

যা লাগবে : দুই-তিন রকম পাস্তা দুই কাপ, পেঁয়াজ কিউব আধা কাপ, রসুন কুচি দুই টেবিল চামচ, আদা কুচি এক/দুই টেবিল চামচ, শুকনামরিচ চেরা আটটটি, লবণ স্বাদমতো, অলিভ অয়েল এক/তিন কাপ, টমেটোসস আধা কাপ, সয়াসস দুই টেবিল চামচ, পছন্দমতো আধা সিদ্ধ সবজি এক কাপ, ক্যাপসিকাম স্লাইস একটা, বাগদা চিংড়ি ২৫০ গ্রাম, টেস্টিং সল্ট এক চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচম।

যেভাবে করবেন : পর্যাপ্ত পানিতে এক টেবিল চামচ তেল দিয়ে ফুটিয়ে পাস্তা দিয়ে সিদ্ধ করুন। সিদ্ধ হলে পাস্তা ঠাণ্ডা পানিতে ধুয়ে পানি ঝরিয়ে নিন। প্যানে অলিভ অয়েল গরম করে আদা-রসুন কুচি ও শুকনা মরিচ দিয়ে এক মিনিট ভেজে চিংড়ি দিয়ে দুই-তিন মিনিট ভাজুন। পেঁয়াজ কুচি ও সিদ্ধ সবজি দিয়ে হাই হিটে তিন-চার মিনিট ভাজুন। সিদ্ধ পাস্তা দিন। নেড়ে মিশান। সয়াসস্, ক্যাপসিকাম ও লবণ দিয়ে আরও চার মিনিট কুক করুন। টমেটোসস্, টেস্টিং সল্ট ও গোলমরিচ গুঁড়া দিয়ে নেড়েচেড়ে নামান। গরম গরম পরিবেশন করুন।

দহি বড়া

যা লাগবে : বড়ার জন্য মাষকলাইয়ের ডাল এক কাপ, লবণ সামান্য, পানি এক টেবিল চামচ, তেল ১.৫ কাপ।

দই মিক্সাচারের জন্য : টকদই আধা কেজি, লাল মরিচের গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, চাটমশলা আধা চা চামচ, বিট লবণ আধা চা চামচ, লেবুর রস আধা টেবিল চামচ, টমেটোসস এক টেবিল চামচ, তেঁতুলের মাড় এক টেবিল চামচ, চিনি তিন টেবিল চামচ, কাঁচামরিচ ছয়টি, ধনিয়াপাতা দুই টেবিল চামচ, পুদিনা পাদা দশটি, একত্রে ব্লেন্ড করা।

যেভাবে করবেন : মাষকলাইয়ের ডাল ভালো করে ধুয়ে সারা রাত ডুবো পানিতে ভিজিয়ে রাখুন। পানি ছেঁকে সামান্য লবণ ও প্রয়োজনমতো পানি দিয়ে ব্লেন্ড করে নিন। ভালো করে ফেটুন। তেল গরম দিন। অল্প আঁচে বড়া ছাড়–ন। লালচে করে ভেজে উঠান। বেশ খানিকটা পানিতে দুই টেবিল চামচ লবণ গুলে বড়াগুলো দিয়ে পাঁচ মিনিট ভিজাতে দিন। চিপে পানি ফেলে সার্ভিং ডিশে সাজিয়ে রাখুন।

দইয়ের সঙ্গে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ফেটুন, রেডি করে রাখা বড়ার ওপর ঢেলে দিন। ঘণ্টাখানিক সময় দিন সেটা হতে। এর পর পরিবেশন করুন।