চট্টগ্রাম নাগরিক ফোরামের মানববন্ধন

শুধু মৃত্যুদন্ড নয় নারী নির্যাতন ও ধর্ষণের বিচারকার্য দ্রুত করা এবং গণসচেতনতা প্রয়োজন

চট্টগ্রাম নাগরিক ফোরামের উদ্যোগে নারী নির্যাতন ও ধর্ষণের বিচারকার্য দ্রুত করার দাবীতে আজ ১২ই অক্টোবর চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে জনাকির্ন মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

ডা: শেখ জাহেদ এর পরিচালনায় মানববন্ধনে লিখিত বক্তব্য রাখেন চেয়ারম্যান ব্যারিস্টার মনোয়ার হোসেন, বক্তব্য রাখেন  সাবেক প্যানেল মেয়র রেখা আলম চৌধুরী, নাগরিক ফোরামের ভাইস চেয়ারম্যান কণ্ঠ শিল্পি শাহরিয়ার খালেদ, চট্টগ্রাম নাগরিক ফোরামের মহাসচিব মো. কামাল উদ্দিন, মানববন্ধনের প্রতি সংহতি জানান মানবাধিকার ফোরামের নেতা সাংবাদিক আক্তার উদ্দিন রানা ও চট্টগ্রাম বেকারী মালিক সমিতির নেতা আশীষ চৌধুরী এবং মহিলা আওয়ামী লীগের নেত্রী জাহানারা, নারী উদ্দোক্তা নিলুফা আক্তার নিলু, রেশেদা আক্তার শিমু, নারী নেত্রী কানিজ ফাতেমা, ডেন্টিস শিমুল সেন।

উপস্থিত ছিলেন দৈনিক প্রিয় চট্টগ্রামের নির্বাহি সম্পাদক মির্জা ইমতিয়াজ, ডাক্তার শোয়াইবুল ইসলাম, লাভলী দিও, রিনা বেগম, সাদিয়া আক্তার, জান্নাতুল ফেরদৌস নিশু:, সীমা আক্তার, পায়েল, চামেলী, শাহরিয়ার আলম তাউসিফ, জাফর আলম রবিন, তাসলিম খাঁ, মোহাম্মদ মঈনুদ্দিন, মোহাম্মদ ইসমাইল, গিয়াস উদ্দিন চৌধুরী, অসীম বড়ুয়া, তসলিম হাসান হৃদয়, নারী নেত্রী বুলবুল আক্তার, রিনা বেগম প্রমুখ।

মানববন্ধনে ফোরামের চেয়ারম্যান ব্যারিস্টার মনোয়ার হোসেন লিখিত বক্তব্যে বলেন, বাংলাদেশের বিভিন্ন স্থানে নারীদের উপর নির্যাতন, ধর্ষণ এমনকি গণ- ধর্ষণ এর যে ঘটনা ঘটেছে তাতে আমরা জাতি হিসেবে এবং সচেতন নাগরিক হিসেবে সত্যি ভীষণ লজ্জা বোধ শুধু নয়, আজ আমরা নিজেদেরকে ব্যর্থ নাগরিক মনে করছি। যারা নির্যাতিত বা ধর্ষিত হচ্ছেন তাদের সামাজিক মর্যাদা ও আত্মসম্মান রক্ষা করা সবার দায়িত্ব। তিনি চট্টগ্রাম নাগরিক ফোরামের পক্ষে দাবি ও প্রস্তাব করেন- ভিক্টিমের বা তার অভিভাবকদের লিখিত সম্মতি ছাড়া পরিচয় সামাজিকভাবে ও মিডিয়াতে প্রকাশ করা যাবে না এবং ভিকটিমদের নিরাপত্তা দেয়া, মানসিক এ সামাজিক পুনর্বাসন ও সরকারীভাবে ক্ষতিপূরণ দিতে হবে। বক্তব্যে ধর্ষণকারীকে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের প্রস্তাবকে স্বাগত জানান তিনি আরও বলেন, শুধু মৃত্যুদন্ড নয় নারী নির্যাতন ও ধর্ষণের বিচারকার্য দ্রুত করা প্রয়োজন।
মানব বন্ধনে একাত্নতা প্রকাশ করে বক্তব্য রাখেন সাবেক প্যানেল মেয়র রেখা আলম চৌধুরী। এ সময় তিনি বলেন, নারী ধর্ষণ, নারী নির্যাতনের মত জঘন্যতম ঘটনার দায়ী ব্যক্তিদের শাস্তির আওতায় আনতে হবে। সমাজের প্রতিটি সচেতন ব্যক্তিরা এই ধরনের জঘন্য কর্মকান্ডের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। শুধু নারী নয়, নারী পুরুষ একসাথে প্রতিবাদ-প্রতিরোধ গড়ে তুলতে হবে।