দেশের প্রথম হাইড্রোলিক এলিভেটর ড্যাম উদ্বোধন

দেশের প্রথম হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মিত হয়েছে চট্টগ্রামের আনোয়ারা উপজেলার ভরাশঙ্খ খালে। কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ভূ-উপরিস্থ পানি ব্যবহারের জন্য রাবার ড্যাম নির্মাণ প্রকল্পের আওতায় বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) এ ড্যাম নির্মাণ করেছে।

আধুনিক প্রযুক্তির এ হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণের ফলে উজান থেকে শিকলবাহা খাল হয়ে আসা মিঠা পানি সংরক্ষণ ও ভাটিতে সাগর থেকে শঙ্খ হয়ে আসা লোনাপানির অনুপ্রবেশ প্রতিরোধ করে ফসল রক্ষা করা সম্ভব হবে। এর কারণে আনোয়ারার বরুমচড়া, বারখাইন, হাইলদর, বটতলী ইউনিয়নের ৩ হাজার হেক্টর জমির সেচ সুবিধা সম্প্রসারিত হয়েছে। এতে ১৩ হাজার মেট্রিক টন ধান বেশি উৎপাদন হবে।

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক রোববার (১১ অক্টোবর) কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে ভার্চুয়ালি এ হাইড্রোলিক এলিভেটর ড্যাম উদ্বোধন করেন। এ সময় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাছিরুজ্জামান, ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মাকসুদুর রহমান পাটওয়ারী সেখানে উপস্থিত ছিলেন।
কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশে ৬৭টি রাবার ড্যাম রয়েছে। কৃষি প্রধান দেশ বাংলাদেশের কৃষিকে আরো সমৃদ্ধ করার লক্ষ্যে সাগরের লোনা পানি প্রবেশ বন্ধ করতে আরো রাবার ড্যাম নির্মাণ করা হবে।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার ২০০৯ সালে ক্ষমতায় এসে সারের দাম কমিয়েছে। ৯০ টাকার সার ১৫ টাকায় কৃষককে দেওয়ার ব্যবস্থা করেছে। সে জন্য আজীবন খাদ্যে ঘাটতির দেশ খাদ্যে উদ্বৃত্তের দেশে উন্নীত হয়েছে। এখন কোনো কোনো বছর খাদ্য রফতানিও করা হচ্ছে। কৃষকের ধান কাটার সুবিধার জন্য সরকার কাটার কম্বাইন্ড মেশিন সরবরাহ করছে। ৭০ শতাংশ ভর্তুকি দিয়ে এ হার্ভেস্টার দিচ্ছে শেখ হাসিনার সরকার।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে কৃষিতে বিপ্লব ঘটিয়েছে। এর সুবিধা দেশের মানুষ এখন পাচ্ছেন, ভবিষ্যতেও পাবেন।
দেশের প্রথম হাইড্রোলিক এলিভেটর ড্যাম উদ্বোধন নিজের নির্বাচনী এলাকায় হওয়ায় আনোয়ারা উপজেলাবাসীর পক্ষ থেকে সরকার ও কৃষিমন্ত্রীর প্রতি তিনি কৃতজ্ঞতা জানান।

আনোয়ারা প্রান্তে কৃষি উন্নয়ন করপোরেশনের মহাপরিচালক মো. সায়েদুল ইসলাম, আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মো. জোবায়ের হোসেন, উপজেলা চেয়ারম্যান মো. তৌহিদুল ইসলামসহ স্থানীয় আওয়ামী লীগ নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বিএডিসির তত্ত্বাবধানে ২১ কোটি টাকা ব্যয়ে চীনের সরকারি প্রতিষ্ঠান বেইজি আইডব্লিউএইচআর করপোরেশন এ প্রকল্প বাস্তবায়ন করেছে। নির্মিত ড্যামটি ৩৮ মিটার দীর্ঘ এবং উচ্চতা ৪ মিটার। এতে হাইড্রোলিক ড্যামে ৫টি হাইড্রোলিক জ্যাক সংযুক্ত রয়েছে। এ ড্যাম কম্পিউটারের সাহায্যে নিয়ন্ত্রণ করা হবে।