একটি গাছ বাঁচায় হাজার প্রাণ

চ্যানেল আই এর উদ্যোগে নাজিরহাট কলেজে গাছের চারা বিতরণ ও রোপন অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার এবিএম আজাদ
নিজস্ব প্রতিবেদক::
দেশের শীর্ষ স্থানীয় ও জনপ্রিয় প্রথম ডিজিটাল বাংলা টেলিভিশন চ্যানেল, চ্যানেল -আই দীর্ঘ ২১ বছর পেরিয়ে গর্বের ২২বছরে পদার্পনে এবারো এ চ্যানেলটি গাছের চারা বিতরণ ও রোপনে ভূমিকা রাখছে। চট্টগ্রাম বিভাগীয় ব্যুরো অফিসের মাসব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে সবুজ প্রকৃতি প্রতিষ্ঠা এবং মুজিব বর্ষে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার ঘোষিত ১ কোটি গাছের চারা রোপনের আহবানে একাত্মতা জানিয়ে ২০হাজার গাছরে চারা বিতরণ ও বৃক্ষ রোপন কার্যক্রম শুরু করেছে।
চ্যানেল -আই এর উদ্যোগ ও ব্যবস্থাপনায় এবং নাজিরহাট কলেজের সহযোগিতায় রবিবার(১১ অক্টোবর) সকাল ১১ টায় কলেজ মিলনায়তনে এক আড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়।
চ্যানেল -আই চট্টগ্রাম বিভাগীয় ব্যুরো প্রধান ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদের সঞ্চালনায় এবং নাজিরহাট কলেজের অধ্যক্ষ এসএম নুরুল হুদার সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবিএম আজাদ এনডিসি, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ফটিকছড়ির সাবেক সাংসদ ও চাকসু’র সাবেক ভিপি মজহারুল হক শাহ চৌধুরী, চট্টগ্রাম উত্তর বন বিভাগের প্রধান বখতেয়ার নূর ছিদ্দিকী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণী বিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা-কর্ণফুলী নদী বিশেষজ্ঞ প্রফেসর ড. মঞ্জুরুল কিবরিয়া, হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন  প্রমুখ।
এ অনুষ্ঠানে বক্তারা রাখতে গিয়ে বলেন, মানুষের লোভের শিকার হচ্ছে তার সর্বশ্রেষ্ঠ বন্ধু গাছ। অরণ্য উচ্ছেদের হার দিন দিন বেড়েই চলেছে।মানুষ ভুলে যেতে বসেছে গাছের অবদানের কথা। গাছ মানুষের পরম বন্ধু। একটি গাছ একটি প্রাণ, গাছ ছাড়া পৃথিবীতে কোনো প্রাণীর বেঁচে থাকা সম্ভব নয়। সরকারের পক্ষ থেকে পরিবেশের ভারসাম্য বজায় রাখার জন্য বিভিন্ন প্রকল্পের মধ্য দিয়ে গাছের চারা বিতরণ করা হয়। তার সঙ্গে বিভিন্ন সময়ে গাছ লাগানো অনুষ্ঠান করে থাকে। মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নানা কর্মকাণ্ডে বৃক্ষ অবদান রেখে চলেছে। পরিবেশের ভারসাম্য ও জীববৈচিত্র্য রক্ষার জন্য বৃক্ষের গুরুত্ব অপরিসীম। একমাত্র বৃক্ষই প্রকৃতিক পরিবেশ সুস্থ ও নির্মল রাখতে পারে। তাই গাছ লাগানোর বিকল্প নেই।
অতিথিরা বলেন চ্যানেল আই বিগত দু’দশক ধরে দেশে কৃষির উন্নয়নে অবদান রেখেছে। কৃষক ও খামারীদেরকে উৎসাহ দিয়ে কৃষি, ডেইরী,পল্ট্রি খাতকে অনেক দূর এগিয়ে নিয়েছে। বক্তারা আরো বলেন, চ্যানেল-আই দেশের প্রথম সারীর অন্যতম একটি চ্যানেল। যে চ্যানেল অন্য আট/দশটির মত বিনোদনমূলক চ্যানেল নয়। এ চ্যানেল দেশের অর্থনীতিতে বিরাট ভূমিকা রাখছে। এ ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী ঘোষিত মুজিব বর্ষে চ্যানেল -আই গাছের চারা বিতরণ ও রোপনে অন্যন্য ভূমিকা রাখছে। এ অনুষ্ঠানে কলেজের ৮’শ শিক্ষার্থীদের মাঝে উন্নত জাতের গাছের চারা বিতরন করা হয়। অনুষ্ঠানের আগে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার সহ অতিথিরা কলেজ ক্যাম্পাসে গাছের চারা রোপন করেন।