বান্দরবান পৌরসভা থেকে যাচ্ছে রেড জোনেই

কভিড-১৯ ভাইরাসে আক্রান্তের সংখ্যা হ্রাস-বৃদ্ধির কারণে বান্দরবানের রুমা উপজেলা এবং লামা পৌরসভার জোন অদল-বদল হলেও করোনা আক্রান্তের সংখ্যা দ্রুত হারে বাড়তে থাকায় বান্দরবান পৌরসভা থেকে যাচ্ছে রেড জোনেই।

এর ফলে গ্রীণ জোন হয়ে যাওয়ায় রুমা উপজেলা থেকে লকডাউন উঠে গিয়ে আরোপ হচ্ছে লামা পৌরবাসীর ওপর।

গত ২৩ জুন পাঠানো বান্দরবানের সিভিল সার্জন ডা. অং সুই মারমার প্রস্তাবিত রেড জোন পরিকল্পনা অনুসারে স্বাস্থ্য অধিদপ্তর এ পরিবর্তন আনতে যাচ্ছে।

এর আগে গত ৯ জুন বান্দরবানের জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম এক গণবিজ্ঞপ্তি জারি করে বান্দরবান সদর উপজেলা ও রুমা উপজেলাকে রেড জোনের আওতায় এনে ১০ জুন থেকে এ দুটি উপজেলাকে লকডাউন ঘোষণা করেন। তবে জনপ্রশাসন মন্ত্রণালয় বা স্বাস্থ্য অধিদপ্তরের রেড জোন সম্পর্কিত প্রজ্ঞাপনে বান্দরবান জেলার নাম রাখা হয়নি।

এ অবস্থায় ২২ জুন জেলা করোনা প্রতিরোধ কমিটির সভায় বান্দরবান পৌরসভা ও লামা পৌরসভা এলাকাকে রেড জোন, আলীকদম ও নাইক্ষ্যংছড়িকে ইয়েলো জোন এবং রোয়াংছ, রুমা এবং থানচি উপজেলাকে গ্রীণ জোন করার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক ও করোনা প্রতিরোধ কমিটির সভাপতি মো. শামীম হোসেন জানান, জোন ম্যাপ পরিবর্তন বিষয়টি সরকারের যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন পেয়েছে। শিগগিরই এ বিষয়ে গণবিজ্ঞপ্তি জারি করে ২৫ জুন থেকে ২১ দিনের জন্য লকডাউন আরোপ করা হবে।

এদিকে বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, নতুন সিদ্ধান্তে শুধুমাত্র বান্দরবান পৌর এলাকাকে রেড জোন ঘোষণা করায় সদর উপজেলার আওতাভুক্ত বান্দরবান পৌরসভা এলাকা ছাড়া অন্য কোনো এলাকা লকডাউনের আওতায় পড়বে না। ওইসব এলাকা স্বাভাবিক নিয়ম অনুযায়ী চলবে।

রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, রেড জোন তুলে নেওয়ায় রুমাতেও স্বাভাবিক অবস্থা বহাল থাকবে।