আলাদা আলাদা ‘লকডাউন’ হবে রেড জোন উপজেলা

চট্টগ্রাম জেলাতেও আসছে উপজেলাভিত্তিক ‘লকডাউন’! জেলার ১৪ উপজেলাকে ‘লাল’ ‘হলুদ’ এবং ‘সবুজ’ এ তিন জোনে ভাগ করা হয়েছে। এরমধ্যে নয়টি উপজেলাকে ‘লাল’; তিনটি উপজেলাকে ‘হলুদ’ এবং অপর দুটিকে ‘সবুজ’ জোনে ভাগ করা হয়। গতকাল সোমবার এরকম একটি তালিকা চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয় থেকে স্বাস্থ্য অধিদপ্তরে পাঠানো হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী সোমবার রাতে বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী চট্টগ্রাম জেলায় উপজেলাভিত্তিক একটি তালিকা আমরা আজকে (গতকাল) স্বাস্থ্য অদিপ্তরে পাঠিয়েছি। স্বাস্থ্য অধিদপ্তরে অনুমোদন দিলে পরবর্তী কার্যক্রম শুরু হবে। এখনো কোনো নির্দেশনা পায়নি।

জানা যায়, চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে পাঠানো তালিকায় হাটহাজারী, পটিয়া, সীতাকুণ্ড, আনোয়ারা, বাঁশখালী, চন্দনাইশ, বোয়ালখালী, রাঙ্গুনিয়া ও রাউজান উপজেলাকে ‘লাল জোন চিহ্নিত করা হয়েছে। ফটিকছড়ি, সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলাকে হলুদ জোন এবং মিরসরাই, সন্দ্বীপ উপজেলাকে সবুজ জোন উল্লেখ করা হয়।

জেলার মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত নগর সংলগ্ন হাটহাজারী উপজেলায়। ওই উপজেলায় গত রবিবার পর্যন্ত মোট করোনা রোগী ২৮৬ জন। ২য় সর্বোচ্চ পটিয়া উপজেলায় ২৩৩ জন।