উখিয়ায় ড্রেজার মিশিন ও মাটিভর্তি দুটি ডাম্পার আটক

কায়সার হামিদ মানিক,উখিয়া।
উখিয়ায় বন বিভাগ পাহাড় কাটা, বালি পাচার, মাটি পাচার, কাঠ পাচার ও বন বিভাগের জায়গায় অবৈধ স্থাপনা নির্মানের উপর জিরো ট্রলারেন্স বাস্তবায়নে উখিয়া রেঞ্জের সুদক্ষ রেঞ্জ কর্মকর্তা গাজী মুঃ শফিউল আলম নির্ঘুম রাত কাটিয়ে অভিযান অব্যাহত রেখেছে।
শনিবার সকাল সাড়ে ৯ টার দিকে রেঞ্জ কর্মকর্তা গাজী মুঃ শফিউল আলমের নেতৃত্বে দোছড়ি বিট কর্মকর্তা দুলাল চন্দ্র হালদার, ওয়ালা বিট কর্মকর্তা বজলুর রশিদ ও সিপিজি সদস্যসহ একদল বনকর্মীরা গোপন সংবাদের ভিত্তিতে রেঞ্জের দোছড়ি বন বিটের দক্ষিন হরিণমারা এলাকার মাহফুজের ঘোনা নামক স্থানে অভিযান চালিয়ে পাহাড়ের সাথে ড্রেজার মিশিন বসিয়ে অবৈধ ভাবে বালি উত্তোলনের সময় একটি ড্রেজার মিশিন ও বালি উত্তোলনের কাজে ব্যবহ্নত বিপুল পরিমান সরঞ্জামাদি উদ্ধার করতে সক্ষম হয়েছে।
এলাকাবাসী সূত্রে জানা গেছে, দক্ষিন হরিণমারা এলাকার নুর আহম্মদের ছেলে সোনা মিয়া ও বাবুল দীর্ঘ দিন ধরে পাহাড়ের সাথে ড্রেজার মিশিন বসিয়ে এ নৈরাজ্য চালিয়ে যাচ্ছিল।
২৪ সেপ্টেম্বর শুক্রবার রেঞ্জ কর্মকর্তা গাজী মুঃ শফিউল আলমের নেতৃত্বে থাইংখালী বিট কর্মকর্তা রাকিব হোসাইন, ওয়ালা বিট কর্মকর্তা বজলুর রশিদ ও দোছড়ি বিট কর্মকর্তা দুলাল চন্দ্র হালদারসহ একদল বনকর্মীরা সকাল ১১ টার সময় গোপন সংবাদের ভিত্তিতে পৃথক পৃথক অভিযান চালিয়ে পাহাড় কেটে মাটি পাচারকালে থাইংখালী বিটের তেলখোলা এলাকা থেকে মাটিভর্তি একটি ডাম্পার গাড়ী আটক করেছে।
অপর দিকে একই দিনে হলদিয়া পালং বন বিটের ক্লাষ্টার পাড়া এলাকায় পাহাড় কেটে মাটি পাচারকালে  রাত ১০ দিকে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে মাটিভর্তি একটি ডাম্পার গাড়ী আটক করে উখিয়া রেঞ্জ অফিস কার্যালয়ে রাখা হয়েছে।
এ ব্যাপারে উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী মুঃ শফিউল আলম বলেন, কিছু দিন নার্সারী প্রনয়ন কাজে ব্যস্ত ছিলাম, তাই এলাকার চিহ্নিত ভুমিদস্যুরা এ সুযোগকে কাজে লাগিয়ে বনভুমিকে বিরান ভুমিতে পরিনত করেছে। ড্রেজার মিশিন বসিয়ে অবৈধ ভাবে বালি উত্তোলন, পাহাড় কেটে মাটি পাচার, কাঠ পাচারকারী ও সরকারি বনভুমির সম্পদ লুন্ঠনকারীদের বিরুদ্ধে জিরো ট্রলারেন্স অব্যাহত থাকবে এবং জড়িতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট ধারায় মামলা রুজু করা হবে বলে তিনি জানান।