রাউজানে রাস্তা সংস্কারের সময় পাইপ ফেটে গ্যাস সরবরাহ বন্ধ

শফিউল আলম, রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধিঃ চট্টগ্রামের রাউজানে পানি নিষ্কাশন ব্যবস্থার জন্য হাফেজ বজলুর রহমানের সড়কের কালভার্ট ও নালা সংস্কারে রাস্তা খননের সময় পাহাড়তলী বাজারে দাশপাড়া সামনে গ্যাস লাইনের কাজ করার সময়ে পাইপ ফেটে বের হয়েছে অসংখ্য গ্যাস। স্থানীয়দের ও বাজারের দোকানীদের ব্যাপক সর্তকতার কারণে বড় ধরনের কোন ঘটনা ঘটনি। এসময় আগুন লাগার আশঙ্কার আতংঙ্কে ছিলেন সাধারণ মানুষ। গত ১৭ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে উপজেলার পাহাড়তলী চৌমুহনী বাজার এলাকায় এ ঘটনা ঘটে। প্রায় ১ ঘণ্টার বেশি সময় ধরে গ্যাস বের হলেও গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড কর্তৃপক্ষ দ্রুত কোন ব্যবস্থা নেয়নি। সাড়ে ৬ টা থেকে ৭, ৪২ মিনিট পযন্ত গ্যাস বের হয়। পরে তাঁদের লোকজন এসে গ্যাস বন্ধ করেন। এ বিষয়ে স্থানীয়রা জানান, পানি নিষ্কাশনের জন্য কালভার্ট নির্মাণ কাজে স্কেভেটর দিয়ে গর্ত করার সময় গ্যাস লাইনের পাইপ ফেটে যায়। এতে প্রচুর পরিমাণ গ্যাস বের হয়। সাথে সাথে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এসময় সড়কে যান চালাচল বন্ধ রাখা হলেও বড় ধরনের দুর্ঘটনার হয়নি। এদিকে সাড়ে ৮টার দিকে বিদ্যুৎ সরবরাহ স্বভাবিক হলেও, গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে।
এ বিষয়ে কর্ণফুলি গ্যাস ডিস্ট্রিবিউশন গ্যাস সরবরাহের দায়িত্বে থাকা, ইঞ্জিনিয়ার নরকুল ইসলাম বলেন, এখানে তেমন কোন কয়ক্ষতি হয়নি, আমাদের ঠিম আসছে তারা কাজ শুরু করছেন, দ্রুত কাজ শেষ করার জন্য আমরা চেষ্টা করছি। তাঁকে প্রেশ্ন করা হলে কবে গ্যাস সরবরাহ চালু হবে তিনি জানান, আগে আমরা সম্পুর্ন কাজ শেষ করি তারপর সিদ্ধান্ত নেওয়া হবে। তিনি আরও জানান, পাইপ লাইনের মেরামত কাজ সম্পন্ন হলে স্বাভাবিক অবস্থা ফিরে আসবে দোকান ও বাসাবাড়িতে গ্যাস সরবরাহ। “তাঁকে আরও প্রেশ্ন করা হলে ১ ঘন্টায় কি পরিমাণ গ্যাস নষ্ট হয়েছে তিনি এই প্রেশ্নের কোন সৎ উত্তর দেনি।’ এদিকে খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়েছেন রাউজান-রাঙ্গুনিয়া সার্কেল’র সহকারী পুলিশ সুপার (এএসপি) আনোয়ার হোসেন শামীম। তিনি ঘটনার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে এসে লোকজনকে নিরাপদে থাকতে নির্দশনা দেন। এসময় তিনি সড়কের দুই পাশে আটকে থাকা শত শত যাত্রীদের মাইকিং করে নিরাপদ স্থানে থাকতে বলেন। এদিকে ঘটনার পরে সন্ধা সাড়ে ৭ টার সময় কর্ণফুলি গ্যাস ডিস্ট্রিবিউশন লোকজন এসে তাপবিদ্যুৎ কেন্দ্রর সামনে থেকে গ্যাস স্টেশন লাইন বন্ধ করলে। কয়েক মিনিট পর গ্যাস বন্ধ হলে। গ্যাস বন্ধ হওয়ার পর দুই পাশে আটকে থাকা অসংখ্য যানবাহন ও যাত্রী’রা নিরাপদে বাড়ি ফিরেন। তবে এসময় প্রায় ১ ঘন্টার বেশি মানুষ ভোগান্তির শিকার হয়েছে। ফলে সকল ধরনের যানচলাচল বন্ধ রয়েছে। পায়ে হেঁটে সাধারণ মানুষ নিজ নিজ গন্তব্যে যাচ্ছেন।
এদিকে রাত ৯ টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত স্থানীয় আবাসিক এলাকা, অসংখ্য বাসাবাড়ি ও দোকানে গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। ফলে চরম বিপাকে পড়ছে তাঁরা। স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. রোকন উদ্দিন বলেন, সড়ক ও জনপথ অধিদপ্তরের লোকজন কাজ করার সময় গ্যাস লাইনের পাইপ ফেটে যায়। এতে প্রচুর পরিমাণ গ্যাস নির্গত হয়েছে। বিষয়টি কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড কর্তৃপক্ষকে জানানোর তারা ঘটনাস্থলে এসে গ্যাস লাইনের কাজ করে গ্যাস লাইন সচল করা হয়