কুতুকছড়িতে অবশেষে হচ্ছে সেতু

দীর্ঘ প্রতীক্ষার পর রাঙামাটির কুতুকছড়িতে নির্মিত হচ্ছে পাকা ব্রিজ। সাধারণ মানুষের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে পুরনো বেইলি ব্রিজটি সরিয়ে নতুন পাকা সেতু নির্মাণ করা হবে বলে জানিয়েছে রাঙামাটি সড়ক বিভাগ। এতে করে এই অঞ্চলের মানুষের বহুদিনের আশা পূরণ হতে চলেছে।
স্থানীয়রা জানিয়েছেন, রাঙামাটি-খাগড়াছড়ি সড়কের কুতুকছড়ির এই সেতু দিয়ে দৈনিক চার থেকে পাঁচশ গাড়ি ও কয়েক হাজার মানুষ চলাচল করে। এখানে স্থায়ী পাকা ব্রিজ নির্মিত হলে তা এ এলাকার মানুষের জন্য সুফল বয়ে আনবে।
রাাঙামাটি সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়, রাঙামাটি কুতুকছড়ি ব্রিজটি কংক্রিটের ব্রিজের মাধ্যমে প্রতিস্থাপন করা হচ্ছে। সেতুটির মোট দৈর্ঘ্য ৮১ মিটার বা ২৬২ ফুট; প্রস্থ ১০.২৫ মিটার বা ৩৪ ফুট, এর মধ্যে ১০ ফুট থাকবে পথচারীদের হাটার রাস্তা। দুটি স্প্যানের উপর ব্রিজটি বসানো হবে। নির্মাণ ব্যয় ধরা হয়েছে প্রায় ১৪ কোটি ৯৭ লক্ষ টাকা। আগামী ২ মাসের মধ্যে সেতুর টেন্ডার প্রক্রিয়া শুরু হবে। ২০২২ সালের জানুয়ারি মাসে এটির নির্মাণ কাজ শুরু হবে বলে জানিয়েছেন রাঙামাটি সড়ক বিভাগ। ২০২৩ সালে এটির নির্মাণ কাজ শেষ হবে। কুতুকছড়ি ইউপি চেয়ারম্যান পদ্ম কুমার চাকমা বলেন, বেইলি ব্রিজটি অনেক পুরনো। আমরা ছোট বেলা থেকে দেখছি এটি। এখানে নতুন করে পাকা ব্রিজ হবে এটা আমাদের জন্য অত্যন্ত সুখবর। রাঙামাটি-খাগড়াছড়ি সড়কের দুই দিকের মানুষ অনেক উপকৃত হবে। এই সড়ক দিয়ে বাস, সিএনজি অটোরিঙা চলাচল থেকে শুরু করে কাঠ পরিবহন এবং কৃষিপণ্য পরিবহনে অনেক সুবিধা হবে।
রাঙামাটি সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. শাহে আরেফীন বলেন, এই ব্রিজটিতে বিভিন্ন সময় দুর্ঘটনা ঘটেছে। পার্বত্য অঞ্চলের সব বেইলি ব্রিজকে পর্যায়ক্রমে পরিবর্তন করে কংক্রিটের ব্রিজ নির্মাণ করা হবে। কিন্তু এর মধ্যে কুতুকছড়ির এই ব্রিজটিকে বিশেষ গুরুত্ব দিয়ে চলতি অর্থ বছরে মন্ত্রণালয় থেকে এই ব্রিজটির অনুমোদন পাওয়া গেছে। আশা করছি আগামী জানুয়ারি মাস থেকে এর কাজ শুরু হবে।