শোহাদায়ে কারবালা মাহফিল

সাবেক মেয়র এম মনজুর আলমের উদ্যোগে আলহাজ মোস্তফা-হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় শুরু হয়েছে ১০ দিনব্যাপী আহলে বায়তে রাসূল (দ.) স্মরণে শোহাদায়ে কারবালা মাহফিল। আরবি নতুন বছর পবিত্র মহরম ও আশুরা উপলক্ষে ১ মহরম থেকে ১০ মহরম পর্যন্ত প্রতিদিন বাদ মাগরিব নগরের বিভিন্ন স্থানে আহলে বায়তের ওপর আলোচনা, খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

প্রতিদিনের মাহফিলে দেশবরেণ্য খ্যাতিমান ওলামা মাশায়েখ আলোচনা ও দোয়া-মোনাজাত পরিচালনা করবেন।

প্রথম দিন ১ মহরম ফটিকছড়ি মাইজভাণ্ডার দরবার শরিফ থেকে শুরু হয় মাহফিল। এতে প্রধান আলোচক ছিলেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার শায়খুল হাদিস আল্লামা আলহাজ মাওলানা মুহাম্মদ সোলাইমান আনছারী। আলোচক ছিলেন মসজিদে তৈয়বিয়ার খতিব মাওলানা সৈয়দ ইউনুছ রজবী, মাওলানা মোহাম্মদ আব্দুল মান্নান প্রমুখ।

বক্তারা বলেন, ‘শুরু হলো আরবি মাস মহরম। সারা পৃথিবীর মুসলিম উম্মাহর কাছে এ মাসের তাৎপযর্য অপরিসীম। মহানবী হজরত মুহাম্মদ মুস্তফা (স.) এর মক্কা থেকে মদিনায় হিজরতের দিন থেকে হিজরি বছর গণনা করা হয়। পৃথিবীর সব মুসলিম দেশ অত্যন্ত মর্যাদার সঙ্গে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বরণ করে এ মহরমকে। এটি একটি তাৎপর্যপূর্ণ মাস। ইসলামের ইতিহাসে এ মাসে স্মরণীয় নানা ঘটনা রয়েছে। এ মাসে কিছু মহিমান্বিত রজনী রয়েছে। এ মাসের ইবাদতের তাৎপর্যও অনেক বেশি। তাইতো আরবি প্রথম মাস মহরমকে আরও তাৎপর্যপূর্ণ করতে এ আয়োজন।

মনে রাখতে হবে ধর্মীয় সংস্কৃতির যত বেশি চর্চা থাকবে তত বেশি অপসংস্কৃতি কমবে। বর্তমান যুব সমাজকে নানাভাবে অনৈতিক-অবক্ষয় থেকে দূরে রাখতে ধর্মীয় অনুশাসন ও সংস্কৃতিচর্চা খুবই গুরুত্বপূর্ণ।

ধারাবাহিকভাবে ২ মহরম মাহফিল অনুষ্ঠিত হবে ডাঙ্গারচর এইচএম স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেডে, ৩ মহরম মুরাদপুরের হজরত মনছুর আলী শাহ দরগাহ শরিফ, ৪ মহরম কর্নেলহাটের নিউ মনছুরাবাদ জামে মসজিদ, ৫ মহরম কুমিরার গোল্ডেন ইস্পাত লিমিটেড, ৬ মহরম সিটি গেইটের তৈয়বিয়া জামে মসজিদ, ৭ মহরম কদমরসুলের এইচএম স্টিল শিপইয়ার্ড, ৮ মহরম শীতলপুর শিপ ইয়ার্ড জামে মসজিদ, ৯ ও ১০ মহরম মাহফিল ও খতমে বুখারি অনুষ্ঠিত হবে সাবেক মেয়র মনজুর আলমের উত্তর কাট্টলীর বাসভবনে।

আলোচক থাকবেন হজরত কালুশাহ সুন্নিয়া সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ আল্লামা আবুল কালাম আমেরী, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার সিনিয়র আররি প্রভাষক ও মসজিদে তৈয়বিয়ার খতিব মাওলানা সৈয়দ ইউনুছ রজবী, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার মুহাদ্দিস জসিম উদ্দিন আলকাদেরি, আনজুমান রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মাওলানা আব্দুল মান্নান, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ আল্লামা অছিয়র রহমান, জামিয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার প্রভাষক মাওলানা জয়নাল আবেদীন আলকাদেরি, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার আররি প্রভাষক মাওলানা আবুল আসাদ মুহাম্মদ জুবায়ের রেজভি প্রমুখ।

প্রতিদিনের মাহফিলে আগ্রহীদের স্বাস্থ্যবিধি মেনে অংশ নিতে সাবেক সিটি মেয়র মনজুর আলম অনুরোধ জানিয়েছেন।