গবেষক বাসবী বড়ুয়া আমাদের মাঝে আর নেই

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট বিভাগের অধ্যাপক বাসবী বড়ুয়া আজ শুক্রবার পবিত্র আষাড়ী পূর্ণিমাতিথি। ভোর ৪টা৩০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বর্তমানে চট্টগ্রাম চট্টগ্রাম বৌদ্ধ বিহারে তার মরদেহ সকাল ১১ টা পর্যন্ত রাখা হবে। আজ দুপুর ২ টায় পটিয়ার তেকোটা – মুকুটনাইটস্হ বাংলাদেশ বৌদ্ধ সেবাসদনে অনিত্য সভা ও শেষকৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হবে। বাসবীর শৈশব ও কৈশোর জীবন ছিল আনন্দপূর্ণ। প্রতিটি ক্ষেত্রে তার মেধা প্রস্ফুটিত হয়েছে। পঞ্চম শ্রেণি ও অষ্টম শ্রেণিতে ট্যালেন্টপুল বৃত্তি লাভ। এস এসসিতে কুমিল্লা বোর্ডে সম্মিলিত মেধাতালিকায় তৃতীয় স্ট্যান্ড । এইস এসসিতে কুমিল্লা বোর্ডের মেয়েদের মধ্যে পঞ্চম ও ছেলে – মেয়েদের মধ্যে সম্মিলিত ভাবে দশম স্ট্যান্ড। অনার্স ও প্রথম মাস্টার্স ঢাকা বিশ্ববিদ্যালয়। ভারতের দিল্লী জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয় মাস্টার্স ও এমফিল করেন। সে নারী শিক্ষা ও নারীদের ক্ষমতায়নের উপর বিভিন্ন গবেষণাপত্র রচনা করেন। চর্যাপদ নিয়ে তার গবেষণাধর্মী লেখা রয়েছে। পটিয়ার তেকোটা- গ্রামের কৃতি সন্তান বাসবী বড়ুয়া। তাঁর গর্বিত পিতা হচ্ছেন প্রকৌশলী স্বপন কান্তি বড়ুয়া ও মাতা প্রীতি বড়ুয়া। স্বপন কান্তি বড়ুয়া পটিয়া উপজেলা আওয়ামী লীগের সম্মানীত উপদেষ্টা ও পটিয়া বঙ্গবন্ধু পরিষদের সভাপতি।তিনি দীর্ঘদিন বাংলাদেশ বৌদ্ধ সমিতি( যুব) এর সভাপতি/ সাধারণ সম্পাদক ছিলেন। বৌদ্ধদের মাঝে তাঁর অবারিত দান ও সাংগঠনিক এবং আন্তর্জাতিক ভালো অবস্হান ছিল।তিনি প্যাসিফিক পেপার প্রোডাক্টস এর এমডি।
আধুনিক ভাষা ইনস্টিটিউট এর মেধাবী শিক্ষক অধ্যাপক বাসবী বড়ুয়াকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় -এর পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধা জানাচ্ছেন, মাননীয় উপাচার্য ও উপ- উপাচার্য, সম্মানিত রেজিস্ট্রার ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও অন্যন্যা সম্মানিত শিক্ষকবৃন্দ। নন্দন কানন বৌদ্ধমন্দির শায়িত ছিলেন আমাদের এই প্রিয় সহকর্মী।
কি তাঁর বয়স? মেধাবী এ শিক্ষক বহুদিন ক্যানসারের সংগে যুদ্ধ করে অবশেষে চলে গেলেন না ফেরার দেশে।
অসাধরণ প্রতিভাময়ী ছিলেন আমাদের এই প্রিয় সহকর্মী। কাল চলে গেলেন বাংলা বিভাগের অধ্যাপক, গবেষক ভুঁইয়া ইকবাল স্যার। আজ বাসবী। ক্রমশ একের পর এক হারাচ্ছি আমাদের সহকর্মীদের।
এই শূণ্যতা আর পূরণ হবার নয়।