ব্যাংক বন্ধের মধ্যেও প্রবাসী আয় আসছে বিকাশে

ঈদ উপলক্ষে টানা পাঁচ দিন বন্ধ দেশের ব্যাংকগুলো। এই সময়ে ব্যাংকের মাধ্যমে প্রবাসী আয় এলেও গ্রাহকেরা তুলতে পারছেন না। আপনি দেশের বাইরে থাকেন। ভাবছেন, এখন জরুরি টাকা দেশে পাঠাবেন। আপনি যে দেশে থাকেন, সেখানে তো সব খোলা।

এই বন্ধেও বিকাশের হিসাবে আপনি দেশে টাকা পাঠাতে পারেন। বিকাশের মাধ্যমে আয় এলে গ্রাহকেরা ঈদের বন্ধেও তা তুলতে পারছেন। কারণ, খোলা রয়েছে অনেক এজেন্টের দোকান। এ ছাড়া কেনাকাটা, বিল প্রদান, মোবাইল রিচার্জসহ বিভিন্ন লেনদেনে ব্যবহার করতে পারছেন বিকাশ হিসাবে আসা প্রবাসী আয়ও।করোনাভাইরাসের কালে ঈদের বন্ধে এই সুবিধা প্রবাসী ও তাঁদের স্বজনদের স্বস্তি দিয়েছে। কারণ, টাকা পাঠানো ও গ্রহণের জন্য ব্যাংক, এক্সচেঞ্জ হাউস বা অন্য কোথাও যেতে হচ্ছে না। আবার বিকাশ হিসাবে স্বয়ংক্রিয়ভাবে যোগ হচ্ছে সরকারঘোষিত ২ শতাংশ আর্থিক প্রণোদনাও।

বিকাশের যোগাযোগ বিভাগের প্রধান শামসুদ্দিন হায়দার প্রথম আলোকে বলেন, ব্যাংক বন্ধ থাকলেও বিকাশের মাধ্যমে আয় আসছে। কারণ, বিকাশের মাধ্যমে ২৪ ঘণ্টা প্রবাসী আয় আসার সুযোগ রয়েছে। আয় আসার পুরো প্রক্রিয়াটা স্বয়ংক্রিয়। ব্যাংক বন্ধের এই সময়ে প্রবাসীরা তাঁদের আয় বিকাশের হিসাবে পাঠাতে পারেন।