সহজে পাওয়া যায় না ঢাঁই মাছ

ঢাঁই মাছ সহজে চোখে পড়ে না। পদ্মার বেশ সুস্বাদু এ মাছ সহজে ধরাও পড়ে না। গতকাল বুধবার গভীর রাতে রাজবাড়ী সদর উপজেলার সেলিমপুর এলাকার জেলে নুরাল হালদারের জালে সাত কেজি ওজনের এই ঢাঁই মাছ ধরা পড়ে।

মাছটি বিক্রির জন্য নুরাল হালদার আজ বৃহস্পতিবার ভোরে দৌলতদিয়া ঘাট বাজারের মোহন মণ্ডলের আড়তে নিয়ে যান। সেখানে নিলামে ২ হাজার ৫০০ টাকা কেজি দরে ১৭ হাজার ৫০০ টাকায় মাছটি কিনে নেন ফেরিঘাট এলাকার মৎস্য ব্যবসায়ী মো. শাজাহান শেখ।

শাজাহান শেখ বলেন, ঢাঁই মাছ সহজে পাওয়া যায় না। অনেক দিন পর ঢাঁই মাছ বাজারে দেখতে পেয়ে তিনিও নিলামে অংশ নেন। সর্বোচ্চ দরদাতা হিসেবে তিনি মাছটি কিনে নেন। ২ হাজার ৮০০ থেকে ৩ হাজার টাকা কেজি দরে তিনি মাছটি বিক্রি করে দেবেন। এ জন্য তিনি পরিচিত ব্যবসায়ী, আমলা ও রাজনৈতিক নেতাদের সঙ্গে যোগাযোগ করেন। সকাল নয়টার দিকে ঢাকার এক ব্যবসায়ী মাছটি কিনবেন বলে তাঁকে আশ্বস্ত করেছেন।

দৌলতদিয়া মাছ বাজার ব্যবসায়ী পরিষদের সভাপতি ও আড়তদার মোহন মণ্ডল বলেন, পদ্মা নদীর মাছ এমনিতেই সুস্বাদু। তারপর যদি হয় ঢাঁই মাছের মতো মাছ, তাহলে তো কথাই নেই। সাধারণত বড় আকারের ঢাঁই মাছ ধরা পড়ে না। আজ ভোরে সাত কেজি ওজনের ঢাঁই মাছটি রাজবাড়ীর সেলিমপুর থেকে বিক্রির জন্য আড়তে আনেন জেলে নুরাল হালদার।

গোয়ালন্দ উপজেলার ভারপ্রাপ্ত জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. রেজাউল শরীফ বলেন, এ ধরনের মাছ খুব একটা দেখা যায় না। আর ঢাঁই তো অনেক সুস্বাদু ও দামি মাছ। তবে মাঝেমধ্যে ৭ থেকে সর্বোচ্চ ১০ কেজি ওজনের ঢাঁই মাছ পাওয়া যায়।