গার্গল করে আরটি-পিসিআর পরীক্ষা

গার্গল করে আরটি-পিসিআর পরীক্ষা! নাক খুঁচিয়ে নমুনা নিতে হবে না, মুশকিল আসান করেছে ভারতের নাগপুরের ন্যাশনাল এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট। আরটি-পিসিআর টেস্টেরই আরও সহজ পদ্ধতি নিয়ে এসেছেন গবেষকরা। এই টেস্টের একটা বিশেষত্ব আছে। নাক-মুখ থেকে নমুনা নিতে হবে না। অর্থাৎ সোয়াব টেস্ট নয়। গার্গল করলেই ধরা পড়বে করোনা। তাও আবার তিন ঘণ্টার মধ্যেই। কীভাবে পরীক্ষা হবে?

আরটি-পিসিআর টেস্টের একটি কিট কিনতে হবে আগে।
এর নাম স্যালাইন গার্গল আরটি-পিসিআর কোভিড টেস্ট। টেস্ট কিটের ভেতরে স্যালাইন ওয়াটার ও টেস্ট টিউব দেয়া থাকবে। রোগী এই স্যালাইন ওয়াটার দিয়ে গার্গল করবে। সেই পানি মুখে থাকবে ১৫ মিনিট। এরপরে মুখের পানি টেস্ট টিউবে ভরে ল্যাবরেটরিতে পাঠাবে।

এই পানির সঙ্গে একটি বাফার মেশানো হবে। এই বাফার ভাইরাল স্ট্রেন শণাক্ত করবে। বাফার মেশানোর পরে আধা ঘণ্টা এই তরলকে রাখতে হবে ঘরের তাপমাত্রায়। তারপর ৯৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ফোটানো হবে। বাফার মেশানো তরল থেকে ভাইরাসের আরএনএ (রাইবোনিউক্লিক অ্যাসিড) বের হয়ে আসবে।

ভাইরাল জিন নিয়ে তারপরে আরটি-পিসিআরের বাকি পদ্ধতিগুলো করা হবে, কতটা ভাইরাল লোড আছে তখন বোঝা যাবে।

আরটি-পিসিআর পদ্ধতিতেই হবে নির্ভুল পরীক্ষা। নাগপুরের ন্যাশনাল এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউটের তৈরি এই কোভিড টেস্ট কিটের অনুমোদন দিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ। গবেষকদের দাবি, আরটি-পিসিআর টেস্ট পদ্ধতি নতুন মাইলফলক হতে পারে। একসঙ্গে অনেকের করোনা পরীক্ষা কম সময়ে ও নির্ভুলভাবে করা সম্ভব।