রেলওভার ব্রিজের গার্ডার তোলার সময় ভেঙে গেলো ক্রেন

সীতাকুণ্ড ফৌজদারহাট-বায়োজিদ সড়কের নির্মিত ব্রীজের গাডার তোলার সময় ক্রেন ভেঙ্গে পড়েছে। এসময় ঢাকা-চট্টগ্রাম বন্দর রেললাইনের ওপর নির্মাণাধীন ওভারব্রীজের গাডারটিও ধসে পড়ে।

আজ রবিবার দুপুর পৌনে তিনটার দিকে ফৌজদারহাট বাংলাবাজার এলাকায় এ ঘটনা ঘটে। তবে এতে কেউ হতাহত হয়নি। এ ওভারবীজটি নির্মাণ করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। এ ঘটনার পর থেকে সাময়িক বন্ধ রয়েছে ওই রুটে ট্রেন চলাচল। এই রুটে রেলওয়ের পণ্যবাহী ট্রেন চলাচল করে।

এ ব্যাপারে এই প্রকল্পের কাজ করা এক্সপেক্ট্রা ইঞ্জিনিয়ারস লিমিটেড এর ডেপুটি প্রজেক্ট ম্যানেজার নাছির উদ্দিন দিদার বলেন, সিডিএ এর অর্থায়নে ফৌজদারহাট-বায়োজিদ রোডে ওভার ব্রীজের কাজ করার সময় দুইটি ক্রেন দিয়ে গাডার তোলা হয়। এসময় টেকনিক্যাল সমস্যার কারণে একটি ক্রেন ভেঙ্গে পড়ে। গাডারের ওজন ৯০ টন আর দুইটি ক্রেনের ওজন ক্ষমতা তিনশত টন। আমরা সর্ব্বোচ নিরাপত্তা দিয়ে কাজ করে যাচ্ছি। বড় ধরনের কোন ঘটনা ঘটেনি। কোন হতাহতের ঘটনাও ঘটেনি।

ফৌজদারহাট অংশে নির্মাণাধীন রেলওভার ব্রিজের গার্ডার তোলার সময় ক্রেন ভেঙে একটি গার্ডার রেললাইনে পাশে পড়ে যাওয়ায় পণ্যবাহী ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

রোববার (৬ ডিসেম্বর) বিকেল ৩টার দিকে এ দুর্ঘটনা ঘটার পর ওই রুটে কোনো মালবাহী ট্রেন চলাচল করেনি।

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা স্নেহাশীষ দাশগুপ্ত বলেন, ক্রেন ভেঙে একটি গার্ডার রেললাইন ঘেঁষে মাটিতে পড়ে যায়। নিরাপত্তার কথা বিবেচনা করে ওই রুটে কোনো পণ্যবাহী ট্রেন চলাচল করেনি।

তিনি বলেন, ডাউন লাইনে একটি ট্রেন যাচ্ছে সেটি ভাটিয়ারিতে অপেক্ষা করবে। গার্ডারটি মেরামত বা অপারেশন না করা পর্যন্ত পণ্যবাহী ট্রেন চলাচল করবে না।