নাহিদা রহমান সুমনা ব্রুনাইতে হাই কমিশনার নিযুক্ত

মেধাবি কূটনীতিক নাহিদা রহমান সুমনাকে ব্রুনাইতে হাই কমিশনার হিসেবে নিযুক্ত হয়েছেন। ব্রুনাই দারুস সালামে সুমনাই হবেন ঢাকার পাঠানো প্রথম নারী রাষ্ট্রদূত। পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার (৮ জুন) ব্রুনাইয়ে বাংলাদেশর পরবর্তী হাইকমিশনার পদে তাকে নিয়োগের ঘোষণা দেয়। নাহিদা রহমান সুমনা বর্তমানে পররাষ্ট্র মন্ত্রণালয়ে মহাপরিচালক (আঞ্চলিক সংগঠন বিভাগে) হিসেবে কাজ করছেন।

এক বার্তায় জানিয়েছে, মেধাবি কর্মকর্তা নাহিদা রহমান সুমনা বিসিএস (বাংলাদেশ সিভিল সার্ভিস) ১৭তম ব্যাচের সদস্য। কূনীতিক পেশায় যোগ দেওয়ার পর তিনি ব্রাসিলিয়া, অটোয়া, কলকাতা ও ক্যানবেরায় বাংলাদেশ মিশনে বিভিন্ন পর্যায়ের সাফল্যের সঙ্গে দায়িত্ব শেষ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে নাহিদা রহমান সুমনা ইংরেজি সাহিত্যে উচ্চতর পর্যায়ের (স্নাতক এবং স্নাতকোত্তর) পড়াশোনা সাফল্যের সঙ্গে শেষ করেন। অস্ট্রেলিয়ার মোনাস বিশ্ববিদ্যালয় থেকেও তিনি কূটনীতি এবং আন্তর্জাতিক বাণিজ্যের ওপর স্নাকত্তোর ডিগ্রি লাভ করেন। এ ছাড়া জেনেভা বিশ্ববিদ্যালয় থেকে তিনি ট্রান্স বাউন্ডারি ওয়াটার ল’ এর ওপর পড়াশোনার জন্য ফেলোশিপ অর্জন করেন।

পারিবারিক জীবনে আসলাম ইকবালের সঙ্গে নাহিদা রহমান সুমনার বিবাহ হয়। আসলাম ইকবাল সরকারের সাবেক অতিরিক্ত সচিব। দাম্পত্য জীবনে এই দম্পত্তি দুই পুত্র সন্তানের জনক এবং জননী।