২০১৯ সালে আসছে মাইক্রোসফটের ফোল্ডেবল ফোন

ফোল্ডেবল বা ভাঁজ করা যায় এমন স্মার্টফোন আনার দৌঁড়ে সামিল হলো মাইক্রোসফট।

প্রতিষ্ঠানটি আগামী বছরেই ফোল্ডেবল ফোন আনতে যাচ্ছে। প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো যেভাবে ঘোষণা দিচ্ছে তাতে, আগামী বছর স্মার্টফোনের বাজার মাতাবে ফোল্ডেবেল ফোন।

মাইক্রোসফটের পক্ষ থেকে ফোল্ডেবল ফোন নিয়ে আনুষ্ঠানিক কোন তথ্য জানানো হয়নি। তবে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টমস গাইডে প্রকাশিত খবরে এই তথ‍্য জানা গেছে।

মাইক্রোসফটের ফোল্ডেবল ফোনের ডিজাইন অনেকটা সারফেস বুকের মত হতে পারে। তবে কোন অপারেটিং সিস্টেম ব‍্যবহার করা হবে কিংবা কনফিগারেশন কি হবে সে সম্পর্কে বিস্তারিত কোন তথ‍্য জানা যায়নি।

মাইক্রোসফট ফোল্ডেবল ফোন নিয়ে কয়েক বছর ধরে কাজ করছে। ২০১৭ সালে ফোল্ডেবল ফোনের প্যাটেন্ট নিয়েছিল মাইক্রোসফট। যুক্তরাষ্ট্রে এই প্যাটেন্ট নম্বর ইউএস২০১৭/০০৮৬৩০৮ এ১।

স্মার্টফোনের বাজার ধরতে লুমিয়া সিরিজের ফোন এনেছিল প্রতিষ্ঠানটি। কিন্তু সিরিজটি জনপ্রিয়তা ও ব‍্যবসায়িকভাবে সফল হয়নি। তাই ডেক্সটপ ও ফোনের একই ধরনের ফিচারের দিকে ঝুঁকছে মাইক্রোসফট। ধারণা করা হচ্ছে, ফোল্ডেবল ফোন উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম ব‍্যবহার করা হবে।

এদিকে স্যামসাং সামনের বছরের প্রথম দিকেই বাজারে ছাড়বে তাদের বহুল প্রতীক্ষিত ফোল্ডেবল স্মার্টফোন। দাম হতে পারে দেড় হাজার থেকে দুই হাজার পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় যার দাম হবে এক লাখ ৬২ হাজার থেকে দুই লাখ ২২ হাজার টাকার মতো। এছাড়া হুয়াওয়ে, অপ্পো, এলজি, শাওমি ফোল্ডেবল ফোন বাজারে আনার ইঙ্গিত দিয়েছে।